Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-২৭-২০১৭

ক্যানবেরায় বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদ দিবস পালন

আফসার খান


ক্যানবেরায় বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদ দিবস পালন
ক্যানবেরায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের দৃশ্য

ক্যানবেরা, ২৭ ফেব্রুয়ারি- অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় যথাযথ মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় পালিত হয়েছে ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে ক্যানবেরার বাংলাদেশ হাইকমিশনে আয়োজন করা হয়েছিল দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের।

২১ ফেব্রুয়ারি মঙ্গলবার স্থানীয় সময় রাত ১২টা ১ মিনিটে হাইকমিশন প্রাঙ্গণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার কাজী ইমতিয়াজ হোসাইন ও হাইকমিশনের কর্মকর্তারা। এ সময় কাজী ইমতিয়াজ হোসাইন শ্রদ্ধাভরে স্মরণ করেন ১৯৫২ সালে মাতৃভাষা প্রতিষ্ঠায় প্রাণ উৎসর্গকারী সকল ভাষা শহীদদের। তিনি ভাষা শহীদদের আত্মত্যাগকে স্বাধীন বাংলাদেশের সোপান বলেও অভিহিত করেন।


ক্যানবেরায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের দৃশ্য

ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত দিনব্যাপী আয়োজনের দ্বিতীয় ভাগ শুরু হয় সকাল ৯টায় হাইকমিশনে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণের মাধ্যমে। এরপর ভাষা সৈনিকদের স্মরণে সকলে এক মিনিট নীরবতা পালন করেন। নীরবতার পর পবিত্র কোরআন তিলাওয়াত ও দোয়ার মাধ্যমে শহীদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়। এরপর পাঠ করা হয় বাংলাদেশের রাষ্ট্রপতি, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী।


ক্যানবেরায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের দৃশ্য

আলোচনায় কাজী ইমতিয়াজ হোসাইন বলেন, আমাদের শহীদ দিবস ১৯৯৯ সালের ১৭ নভেম্বর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পাওয়ায় দিবসটি আজ বাংলাদেশের সীমানা ছাড়িয়ে ১৯৩টি দেশে গভীর শ্রদ্ধায় পালিত হচ্ছে। তিনি বাংলা ভাষা সমৃদ্ধ ও সংরক্ষণ করার অঙ্গীকার নিয়ে বলেন, মাতৃভাষা হলো নিজের পরিচয়, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার সর্বোত্তম প্রাকৃতিক পন্থা।

এ ছাড়া আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের ধারাবাহিকতায় গত ২৪ ফেব্রুয়ারি শুক্রবার বাংলাদেশি শিশু-কিশোর ও স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে এক সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।


ক্যানবেরায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের দৃশ্য

এই অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব নাজমা আক্তার।

এফ/০৮:১০/২৭ফেব্রুয়ারি

অষ্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে