Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৪-২০১৭

ফাগুনের হাওয়া বইমেলাতেও

সায়েম সাবু ও মুনির হোসাইন


ফাগুনের হাওয়া বইমেলাতেও

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি- বাসন্তি শাড়ি। বাসন্তি ফুল। মনটাও ঠিক বাসন্তি বনে গেছে। অমর একুশে বইমেলা আজ বাসন্তি রঙে সেজেছে। গোটা মেলা হয়ে উঠেছে হলুদের বাগান। মধ্য সময়ে অমর একুশে বইমেলা। ছুটির দিনগুলোয় ভিড় বাড়লেও অন্যদিন তেমন জমে ওঠে না বইমেলা।

সোমবার ফাগুনের প্রথম দিনে চিত্র পাল্টে যায়। উচ্ছ্বাস মানুষের ভিড়ে জমে উঠেছে বইমেলা। ফাগুনের উদাস হাওয়ায় তরুণ-তরণীর মেলবন্ধনে মেলার দ্বার যেন ভিন্নরূপে উম্মোচিত হলো আজ। বসন্তের দমকা হাওয়ায় মেলার দ্বার যেন আরও প্রসারিত হলো।


দুপুরের পর থেকেই উদাস মানুষেরা মিলে যায় বইমেলা চত্বরে। ফাগুনের হাওয়ায় মনতরী ভাসিয়ে তরুণ-তরুণীরা প্রাণের মেলায় আসতে থাকে। বিকেল হতেই কানায় কানায় ভরে যায় মেলার আঙ্গিনা। তরুণ-তরণীর আড্ডাসম পদচারণায় মিলছে ভালোবাসার রঙও। বিশ্ব ভালোবাসা দিবসকে প্রাণবন্ত করে তুলতেই যেন সৃজনশীল মানুষের এ বিশেষ প্রস্তুতি।


সান ডে স্কুলের শিক্ষিকা মুক্তা খাতুন। ঢাকা বিশ্ববিদ্যালেয়ের দর্শন বিভাগ থেকে পাস করে শিক্ষকতা করছেন। মেলার টান ভুলতে পারেননি। তিনি বলেন, ফাগুনের এমন দিনে মেলায় না এলে হয়! বিশ্ববিদ্যালয় ভর্তির পর থেকেই এ দিনটি আমাদের কাছে আলাদাভাবে গুরুত্ব পেয়ে আসছে। বান্ধবীদের নিয়ে প্রতিবারই এ দিন মেলায় আসি।

সকালেই বের হয়েছেন উল্লেখ করে তিনি আরও বলেন, ‘এ দুদিনের প্রস্তুতি আগে থেকেই নিয়েছি। সারাদিন ঘুরে ভালো লাগল’। বসন্তবরণ আর বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে মেলা কর্তৃপক্ষেরও বিশেষ প্রস্তুতি রয়েছে। মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, মধ্য সময় থেকেই মেলা জমে ওঠে। এবারও তাই। পহেলা ফাল্গুন আর ভালোবাসা দিবসকে ঘিরে প্রকাশকরাও বিশেষ প্রস্তুতি নিয়েছে।


সময় প্রকাশনীর প্রকাশক ফরিদ আহমেদ বলেন, ‘আমরা প্রতি বছর এই দুটি দিনের অপেক্ষায় থাকি। মেলার পূর্ণতা আসে বসন্তের প্রথম দিন থেকে। এজন্য আমরা বিশেষ প্রস্তুতিও নিয়েছি।’

আর/১০:১৪/১৩ ফেব্রুয়ারি

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে