Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.2/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-০৩-২০১৭

বাংলা একাডেমি পুরস্কার নিয়ে নজিরবিহীন কাণ্ড

বাংলা একাডেমি পুরস্কার নিয়ে নজিরবিহীন কাণ্ড

ঢাকা, ০৩ ফেব্রুয়ারি- এক ব্যাক্তিকে দু’বার বাংলা একাডেমি পুরস্কার দেওয়ার রীতি না থকালেও এবছর নজিরবিহীন এ ঘটনা ঘটেছে। পুরস্কার ঘোষণার পর বিষয়টি একাডেমির নজরে অসায় তড়িঘড়ি করে তা আবার বাতিলও করা হয়।

আবার একজনকে ভূষিত করলেও পুরস্কার গ্রহণের জন্য তাকে অনুষ্ঠানে আসতে বারণ করা হয়। এখানেই শেষ নয়, ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার কমিটি ২০১৬’ সাহিত্যের ১০টি শাখায় পুরস্কারের জন্য মনোনয়ন দিতে গিয়ে গবেষণা শাখায় কারও নাম প্রস্তাব না করলেও একাডেমির মহাপরিচালক প্রবন্ধ শাখায় পুরস্কারপ্রাপ্ত লেখকের সঙ্গে ‘প্রবন্ধ ও গবেষণা’ একসঙ্গে যুক্ত করে ঘোষণা করেছেন।

‘বাংলা একাডেমি পুরস্কার নিয়ে নজিরবিহীন কাণ্ড’ শিরোনামে দৈনিক একটি পত্রিকইয় এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। 

বাংলা একাডেমি পুুরস্কারের প্রক্রিয়া হচ্ছে-আগে পুরস্কার পেয়েছেন এমন নির্বাচিত বিশিষ্ট লেখকরা পুরস্কারের জন্য নাম প্রস্তাব করেন। সেই নামগুলো থেকে ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার কমিটি’ একটি শাখায় একজনের নাম প্রস্তাব করে। সেই প্রস্তাব একাডেমির নির্বাহী পরিষদ সভায় অনুমোদন লাভ করলে চূড়ান্ত হয় পুরস্কার।

গত ২৩ জানুয়ারি বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান প্রতিষ্ঠানের মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৬-এর নাম ঘোষণা করেন। তিনি জানান, কবিতায় পুরস্কার পেয়েছেন আবু হাসান শাহরিয়ার, কথাসাহিত্যে শাহাদুজ্জামান, প্রবন্ধ ও গবেষণায় মোর্শেদ শফিউল হাসান, অনুবাদে নিয়াজ জামান, মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্যে এম এ হাসান, আত্মজীবনী ও স্মৃতিকথায় নূরজাহান বেগম, বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশে মুহাম্মদ ইব্রাহীম এবং শিশুসাহিত্যে রাশেদ রউফ।

মুহাম্মদ ইব্রাহীম আগে একাডেমি পুরস্কার পেয়েছেন—এ তথ্য জানিয়ে সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকরা মহাপরিচালকের দৃষ্টি আকর্ষণ করলে তিনি তাৎক্ষণিক পুরস্কার তালিকা থেকে এই নাম বাদ দেওয়ার ঘোষণা দেন।

গত বুধবার বাংলা একাডেমি প্রাঙ্গণে অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে একাডেমি পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার-স্মারক, অর্থ, সনদ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না নিয়াজ জামান। পুরস্কারপ্রাপ্তদের তালিকায় নাম আসার পর থেকে শুরু হওয়া সমালোচনার কারণে বাংলা একাডেমিই তাকে অনুষ্ঠানে না আসার জন্য অনুরোধ করে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ ব্যাপারে বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, নিয়াজ জামানের পুরস্কার বাতিল করা হয়নি। অসুস্থতার কারণে তিনি আসতে পারেননি। তার পুরস্কার পৌঁছে দেওয়া হবে।

তবে এ বিষয়ে অধ্যাপক নিয়াজ জামান কোনো মন্তব্য করতে রাজি হননি। তিনি শুধু বলেছেন, যে সমালোচনা হচ্ছে তা খণ্ডিত তথ্য থেকে হচ্ছে।

আর/১০:১৪/০৩ ফেব্রুয়ারি

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে