Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-১৭-২০১৬

এনআরবি ব্যাংকের চেয়ারম্যান এমডির দুর্নীতি তদন্তের নির্দেশ

এনআরবি ব্যাংকের চেয়ারম্যান এমডির দুর্নীতি তদন্তের নির্দেশ

ঢাকা, ১৭ সেপ্টেম্বর- বেসরকারি খাতের এনআরবি কর্মাশিয়াল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠায় তা তদন্তের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। তাদের বিরুদ্ধে অভিযোগ ওঠার পর বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ কেন তদন্ত করেনি তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি একটি রুলও জারি করা হয়েছে।

ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইঞ্জি. ফরাসত আলী, ভাইস চেয়ারম্যান তৌফিক রহমান চৌধুরী এবং ব্যাবস্থাপনা পরিচালক হিসেবে দেওয়ান মজিবুর রহমান দায়িত্বরত রয়েছেন।
 
ব্যাংকের উদ্যোক্তা তুষার ইকবাল রহমানের এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি  মো. খসরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গত ৮ সেপ্টেম্বর এসব নির্দেশ দেন। 

ব্যাংকের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠার পরেও বাংলাদেশ ব্যাংক তদন্ত না করায় রিটকারী আদালতের দ্বারস্থ হন তুষার ইকবাল রহমান। 

রিট প্রসঙ্গে তুষার ইকবাল রহমানের আইনজীবী ব্যরিস্টার এম আশরাফুল ইসলাম বলেন, এনআরবি ব্যাংকে ঋণ বিতরণ, ব্যবস্থাপনাসহ বিভিন্নখাতে অনিয়ম হচ্ছে। পরিচালকদের বিরুদ্ধেও বেআইনীভাবে ঋণ বিতরণের অভিযোগ রয়েছে। ব্যাংকটির চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ক্ষমতার অপব্যবহার আর স্বেচ্ছাচারিতার মাধ্যমে এসব কাজ করছে বলে অভিযোগ করা হয়েছে।

জানা গেছে, গত ২৬মে এসব বিষয়ে সুস্পষ্ট অভিযোগ করে তদন্ত সাপেক্ষে ব্যাংকের স্বার্থ রক্ষা ও দায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আবেদন করা হয়েছিল।সে বিষয়ে বাংলাদেশ ব্যাংক দৃশ্যত কোন কার্যক্রম দেখা  না পড়ায় এ উদ্দ্যোক্তা আদালতের দ্বারস্থ হন।  তুষার ইকবালের পক্ষে এ এম সাইফুর রহমান (মনোনীত পরিচালক ছিলেন)  গত মে মাসে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির  বরাবর একটি চিঠি পাঠান। চিঠিতে উল্লিখিত তিনজনের বিভিন্ন অনিয়মের কথা তুলে ধরে সুষ্ঠু তদন্তের অনুরোধ জানান।   
 
উল্লেখ্য, প্রবাসী উদ্যোক্তাদের উদ্যোগে ২০১৩ সালের এপ্রিলে এনআরবি কর্মাশিয়াল ব্যাংক যাত্রা শুরু করে। শুরু থেকেই যুক্তরাষ্ট্র প্রবাসী ফরাসত আলী ব্যাংকটির পরিচালনা পর্ষদ চেয়ারম্যানের দায়িত্ত্ব পালন করছেন। 

এফ/২৩:০০/১৭ সেপ্টেম্বর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে