Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-১৪-২০১৬

কেমন হবে আইফোন ৮?

কেমন হবে আইফোন ৮?

আইফোন ৭ ও ৭ প্লাস ঘোষণা দেওয়ার সপ্তাহ না পেরোতেই আইফোন ৮ নিয়ে প্রযুক্তি বিশ্বে গুঞ্জন শুরু হয়ে গেছে। অ্যাপলের পেটেন্ট করা নতুন প্রযুক্তি ঘিরে এ গুঞ্জন। সম্প্রতি তারবিহীন চার্জিং প্রযুক্তির পেটেন্ট আবেদন করেছে অ্যাপল। প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, আইফোন ৮-এ তারহীন চার্জিং প্রযুক্তি ব্যবহার করতে পারে অ্যাপল। 

যুক্তরাষ্ট্রের পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিসে আবেদন করা ওই পেটেন্ট আবেদনে গোলাকার একটি চার্জিং ডিভাইসের চিত্র আঁকা হয়েছে। ২০১৫ সালের শেষ দিকে ওই আবেদন করা হলেও এখনো তা প্রকাশ করা হলো। 

এর আগে জাপানের বৃহত্তম সংবাদপত্র নিক্বেইয়ের প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে আইফোনের দশকপূর্তি হতে যাচ্ছে। আইফোনকে নতুন নকশায় দেখা দিতে পারে ওই বছর। এতে যুক্ত হতে পারে সম্পূর্ণ কাচের তৈরি কাঠামো। এই গ্লাস কেসিং তৈরিতে কাজ করতে পারে অ্যাপল পণ্যের নির্মাণ সহযোগী ফক্সকন। 

তাইওয়ানে অ্যাপলের যন্ত্রাংশ সরবরাহকারী এক সূত্রের বরাতে নিক্কেই বলেছে, গত বছর থেকে ফক্সকন গ্লাস চেসিস তৈরির কাজ শুরু করেছে। 

এ ছাড়া গুঞ্জন উঠেছে, বর্তমান এলসিডি প্যানেল থেকে অ্যাপল ওএলইডি ডিসপ্লে ব্যবহার শুরু করবে। এ ছাড়া বাঁকানো ডিসপ্লেযুক্ত আইফোন তৈরিও করতে পারে অ্যাপল। বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের বিশ্লেষক রুশাবা দোশি বলেন, আইফোন ৮-এর জন্য হার্ডওয়্যার উন্নত করার পাশাপাশি নতুন সফটওয়্যার ও সেবা তৈরি করবে অ্যাপল। উন্নত আর্টিফিশাল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার দেখা যেতে পারে এতে। 

অ্যাপলের ভবিষ্যতের পণ্য হিসেবে ভাবা হচ্ছে আইফোন ৮-কে। বাজার বিশ্লেষকেরা বলছেন, আইফোন ৮ একটু বড় মাপের আইফোন হবে এবং এতে হোম বাটন স্ক্রিনে যুক্ত থাকবে। 
২০১৭ সালে আইফোন ৮-এর তিনটি মডেল বাজারে ছাড়তে পারে অ্যাপল। একটি হবে ৪ দশমিক ৭ ইঞ্চি, দুটি সাড়ে পাঁচ ইঞ্চি মাপের। এর মধ্যে একটি মডেলে বাঁকানো ডিসপ্লে থাকতে পারে। অর্থাৎ, একটি মডেল স্যামসাংয়ের গ্যালাক্সি এস ৭ এজের মতো হতে পারে। 

আইফোন ৮ নিয়ে অবশ্য আনুষ্ঠানিকভাবে অ্যাপল কোনো তথ্য প্রকাশ করেনি। কিন্তু এক দশক পূর্তিতে অ্যাপলের কাছ থেকে চমক হিসেবে উদ্ভাবনী বৈশিষ্ট্যের আইফোন ৮ আশা করতেই পারেন অ্যাপলপ্রেমীরা। কারণ, আইফোন ৭ যে অনেকের কাছেই পুরোনো মডেলের নতুন সংস্করণ বলে মনে হয়েছে!

আর/১০:১৪/১৪ সেপ্টেম্বর 

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে