Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-১৪-২০১৬

বাংলাদেশ সফরে আসছে না 'বার্মি আর্মি'

বাংলাদেশ সফরে আসছে না 'বার্মি আর্মি'

লন্ডন, ১৪ সেপ্টেম্বর- গোটা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্রিকেট সমর্থক গোষ্টীদের মধ্যে সবচেয়ে বিখ্যাত হল ইংল্যান্ডের ‘বার্মি আর্মি’। নব্বই দশকের মাঝামাঝি সময় থেকে ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলকে অকুণ্ঠ সমর্থন দিয়ে যাওয়া এই সমর্থকদের বড় একটা দলের বাংলাদেশে আসার কথা ছিল।

কিন্তু বাংলাদেশ সফরে ইংল্যান্ডের সীমিত ওভারের দলপতি ইয়ন মরগান আর ওপেনার অ্যালেক্স হেলসের পথ অনুসরণ করে বাংলাদেশ সফরকে 'না' বলে দিল ইংল্যান্ড ক্রিকেট সমর্থকদের সংগঠন ‘বার্মি আর্মি’। নিরাপত্তার শঙ্কার কথা জানিয়ে বার্মি আর্মির প্রতিষ্ঠাতা পল বার্নহ্যাম এটি নিশ্চিত করেছেন।

এরই মধ্যে বার্মি আর্মিদের সংগঠনটি সমর্থকদের নন-রিফান্ডেবল ফ্লাইটের টিকিট বা হোটেল বুকিং করতেও বারণ করে দিয়েছে।

বার্মি আর্মির প্রতিষ্ঠাতা মনে করেন, বাংলাদেশ সফরে তাদের এখনও ঝুঁকি রয়েছে আর খেলোয়াড়দের চেয়ে সমর্থকদের নিরাপত্তা নিশ্চিত করাটা একটু কষ্টকর। যারা আসতে চান তাদের ব্যক্তিগত উদ্দ্যেগেই আসতে বলেছেন তিনি। এছাড়াও বাংলাদেশে অবস্থানকালে ইংলিশ সমর্থকদের চলাচলে সাবধানতা অবলম্বন করতে বলেছেন বার্মি আর্মির এই প্রতিষ্ঠাতা।


বার্মি আর্মি তাদের এক বিবৃতিতে জানায়, ইংলিশ সমর্থকদের নিরাপত্তা নিশ্চিত করা কষ্টকর, কারণ তারা এক সাথে আসবেন না। যেখানে এখনও নিরাপত্তাজনিত ঝুঁকি আছে সেখানে যাওয়াটাকে আদৌ সঠিক সিদ্ধান্ত বলে মনে করছে না আমাদের সংগঠনটি। আমরা ঢাকা এবং চট্টগ্রামের নিরাপত্তা আর সার্বিক পরিস্থিতি নিয়ে ভেবেছি। স্টেডিয়ামের পথে যাওয়ার সময় আমরা নিরাপত্তা চেয়েছিলাম বাংলাদেশের ক্রিকেট বোর্ডের কাছে এবং বে-সরকারী কিছু প্রতিষ্ঠানের কাছে। তবে, কিছুতেই আমরা আস্থা রাখতে পারছি না।

গুলশান ও শোলাকিয়ায় জঙ্গী হামলার ঘটনার পর বার্মি আর্মি তাদের সফরটি নিয়ে শঙ্কা প্রকাশ করেছিল। পরবর্তীতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে যোগাযোগ করে সংগঠনটি। বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছিলেন, তারা যদি আসতে চায় তবে তাদের তথ্য ও নিরাপত্তা দিয়ে সম্পূর্ণ সহযোগিতা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

তখন বাংলাদেশ সফর উপলক্ষে বার্মি আর্মিদের তোড়জোড় শুরু হলেও শেষ পর্যন্ত তারা আসছে না। সমর্থকদের এই উৎসাহ বেশ আশাব্যঞ্জক ছিল বলে জানালেও সংগঠনটি তাদের বিবৃতিতে আরও জানায়, আমরা এর আগেও বাংলাদেশ সফরে গিয়েছিলাম। সেখানকার আতিথ্য কখনও ভোলা সম্ভব নয়। বাংলাদেশের সুস্বাদু খাবারও মনে রাখার মতো। দেশটির স্থানীয়রা আতিথ্য পরায়ন। তবে, ম্যাচ ভেন্যু ঢাকা ও চট্টগ্রামে আমাদের নিরাপত্তা শঙ্কা থাকায় এবারের সফরের ব্যাপারে আমরা উৎসাহ দেখাতে পারছি না।

জানিয়ে রাখা ভাল, আগামী শুক্রবার, ১৬ সেপ্টেম্বর বাংলাদেশ সফরের জন্য স্কোয়াড ঘোষণা করবে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এরপর আগামী ৩০ সেপ্টেম্বর ঢাকায় পা রাখবে দলটি।

আর/১৭:১৪/১৪ সেপ্টেম্বর 

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে