Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-১৪-২০১৬

আসছে ইলেকট্রিক বাস, এক চার্জে চলবে ৩৫০ কিলোমিটার

আসছে ইলেকট্রিক বাস, এক চার্জে চলবে ৩৫০ কিলোমিটার

জ্বালানি চালিত গাড়ির পরিবহন খরচ বেশি। অন্যদিকে এই গাড়ি পরিবেশ দূষণ করে। এই সমস্যার সমাধানে দীর্ঘদিন ধরে গবেষণা চলছে পরিবেশ বান্ধব বিকল্প জ্বালানি চালিত পরিবহনের। এরই মধ্যে তৈরি হয়েছে বিদ্যুৎচালিত ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল, অটোরিক্সা। এমনকটি সোলার এবং ইলেকট্রিক বিমানও উদ্ভাবিত হয়েছে। এবার এলো ইলেকট্রিক বাস।

প্রোটেরা নামের একটি স্ট্যার্টআপ প্রতিষ্ঠান বিশ্বের প্রথম ইলেকট্রিক বাস তৈরির জন্য কাজ করছে। ইতোমধ্যে তারা একটি প্রোটোটাইপ ইলেকট্রিক বাস তৈরি করেছে। এই গাড়িটির মডেল কাটালিস্ট ই২ সিরিজ। এই বাসটি একবার চার্জে চলবে সাড়ে তিন শ কিলোমিটার। 

যদিও এর আগে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ইলেকট্রিক কার উৎপাদন করেছে। কিন্তু টেসলার গাড়ি এক চার্জে সর্বোচ্চ চলতে পারে তিন শ কিলোমিটার।

প্রোটেরার ইলেকট্রিক ক্যাটালিস্ট ই২ বাসটিতে আছে দুইটি ব্যাটারি। এই ব্যাটারি ৬৬০ কিলোওয়াট শক্তি উৎপাদন করতে পারবে।

হালকা ওজনের গাড়িটির মূল্য ধরা হয়েছে ৭ লাখ ৯৯ হাজার ডলার। প্রোটেরা ইলেকট্রিক বাস বাণিজ্যিক ভাবে উৎপাদনের প্রচেষ্টা চালাচ্ছে। ২০১৭ সাল নাগাদ এই গাড়ি বাজারে পাওয়া যাবে।

আর/১৭:১৪/১৪ সেপ্টেম্বর 

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে