Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-১৩-২০১৬

২৭ বছর ধরে ১৪৪ ধারা জারি

২৭ বছর ধরে ১৪৪ ধারা জারি

কোটা, ১৩ সেপ্টেম্বর- ২৭ বছর ধরেই সভা, সমাবেশ, মিছিল, মিটিংসহ সব ধরনের গণজমায়েত নিষিদ্ধ। এমনটি অস্বাভাবিক হলেও ভারতের রাজস্থানের কোটা শহরের কিছু এলাকায় এমন অবস্থাই চলছে। প্রায় তিন দশক ধরে ১৪৪ ধারা বলবৎ থাকায় সভা-সমাবেশ কি সেটাই ভুলতে বসেছে এখানকার মানুষ, বলতে গেলে অনেকটা অভ্যস্ত হয়ে উঠেছে।

শহরটির বাজাজ খানা, ঘন্টা ঘর, মাকবারা পাটান পোল, তিপ্তা এলাকা জুড়ে পুজো বা অন্যান্য উৎসবের আয়োজনে রাস্তায় দেখা যায় না মানুষের ঢল। ১৪৪ ধারা জারি থাকায়  মিটিং-মিছিল তো দূরের কথা, একসঙ্গে চার জনের বেশি লোক জমায়েতেই নিষিদ্ধ। শহরের প্রায় দুই কিলোমিটার এলাকা জুড়ে এক লাখের বেশি বাসিন্দা এই সমস্যা মোকাবেলা করছেন। এদের বেশিরভাগই সংখ্যালঘু।

১৯৮৯ সালের সেপ্টেম্বরে সাম্প্রদায়িক সংঘর্ষের কারণে  জারি হয়েছিল কার্ফু। কার্ফু ওঠার পর সেই যে ১৪৪ ধারা জারি হয়, তা ওঠেনি আজও। তৎকালীন ডিস্ট্রিক কালেক্টর এস এন থানুয়ি ১৯৯০ সালের সেপ্টেম্বর এক বিজ্ঞপ্তিতে জানান, পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত ১৪৪ ধারা চলবে। তবে আজ পর্যন্ত সেই নির্দেশনা কোনো রদবদল হয়নি।

স্থানীয়দের অভিযোগ, বর্তমানে শৃঙ্খলা ভঙ্গ বা অপরাধের কোনো ঘটনা এখানে ঘটছে না। তবু ১৪৪ ধারা জারি আছে। এটি তাদের জন্য ‘কলঙ্ক’। এই কারণে ব্যাংক থেকে ঋণ পান না তারা। এমনকী তাদের অভাব-অভিযোগও কানে তোলে না প্রশাসন।

তথ্য অধিকার কর্মী প্রলাদ সিং চাড্ডা বলেন, ‘একটি শহরে ২৭ বছর ধরে ১৪৪ ধারা জারি নিশ্চিতভাবে নাগরিক অধিকার লঙ্ঘন। আর এটি একটি দেশ এবং গণতন্ত্রের জন্য কখোনই মঙ্গলজনক নয়।’

অ্যাডভোকেট জামিল আহমেদ জানান, সর্বোচ্চ ছয় মাসের জন্য একটি এলাকায় ১৪৪ ধারা জারি করা যেতে পারে। কিন্তু প্রচলিত বিধি-বিধানকে অগ্রাহ্য করে চলছে ১৪৪ ধারা।

আর/১৫:১৪/১৩ সেপ্টেম্বর 

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে