Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-১১-২০১৬

সৌর বিদ্যুৎ নিয়ে চুক্তি জার্মানিতে

জয়ন্ত ঘোষাল


সৌর বিদ্যুৎ নিয়ে চুক্তি জার্মানিতে

মিউনিখ, ১০ সেপ্টেম্বর- সৌরশক্তি উৎপাদন বাড়াতে পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্রের উপস্থিতিতে জার্মান সংস্থা টিমটেকনিক-এর সঙ্গে চুক্তি করল কলকাতার বিক্রম সোলার। আজ মিউনিখ বিমানবন্দরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই খবর জানালেন।

ফলতায় বিক্রম সোলার-এর সোলার মডিউল বা সেল তৈরির কারখানা আছে। অমিত মিত্র বলেন, ‘‘ফলতায় প্লান্টে প্রযুক্তি হস্তান্তর করবে টিমটেকনিক, সৌরশক্তির ক্ষেত্রে যে সংস্থা অন্যতম নেতৃস্থানীয়।’’ তারা প্রযুক্তি সংক্রান্ত প্রশিক্ষণও দেবে।

বিক্রম সোলার-এর মালিক গণেশ চৌধুরীর কথায়, ‘‘ব্যক্তিগত স্তরে দীর্ঘদিন ধরে এই চুক্তিটি করার চেষ্টা করে চলেছিলাম। কিন্তু মিউনিখ সম্মেলন গোটা বিষয়টিতে একটা গতি আনল। রাজ্য সরকারের জন্যই এই চুক্তিটি সম্ভব হল।’’

বিক্রম সোলার জানিয়েছে, তাদের সৌরশক্তি উৎপাদনের ক্ষমতা ৫০০ মেগাওয়াট থেকে তিন বছরে চারগুণ হবে। এ জন্য ৪০০ কোটি টাকার বেশি বিনিয়োগ করবে তারা, যার ফলে প্রায় ৩০০০ বাড়তি কর্মসংস্থান হওয়ার কথা।

আরও একটি ভাল খবর সঙ্গে নিয়ে এই দেশ ছাড়ছেন মমতা। ‘আবুস’ নামের জার্মানির এক তালা বিক্রয় সংস্থা, বাংলা থেকে পাটের ব্যাগ কিনবে। প্রথম লপ্তে ২৫ লাখ ব্যাগ কিনবে তারা। সংস্থার পরিকল্পনা, ক্রেতারা তালা কিনলে একটি পাটের ব্যাগে ভরে তা দেওয়া হবে। মমতা বলেন, ‘‘এর ফলে রাজ্যের পাটচাষিরাও উপকৃত হবেন। কৃষকদের সঙ্গে এই থলি কেনার যাতে একটা সরাসরি সংযোগ থাকে, চুক্তি করার সময় সেদিকে নজর রাখা হয়েছে। পাটচাষি এবং সেল্ফ হেল্প গ্রুপ, দু’পক্ষেরই এতে ভাল হবে।’’ চার প্রজন্ম ধরে ব্যবসা করছে জার্মানির এই প্রখ্যাত গোষ্ঠী আবুস।
আজ ফ্রাঙ্কফুর্টে ৬০ টি ছোট ও মাঝারি শিল্প প্রতিনিধিদের সঙ্গে সরকারি কর্তাদের একটি সম্মেলন হয়েছে। মুখ্যমন্ত্রীর জার্মানি সফরে মিউনিখ, স্টুটগার্ট, ডুসেলডর্ফ আর ফ্রাঙ্কফুর্ট— চারটি শহরে রাজ্য সরকার মোট চারটি আলোচনাচক্রের আয়োজন করল। জার্মানির ক্ষুদ্র শিল্পের জন্য তালুক গড়ে দেওয়ার যে প্রস্তাব রাজ্য সরকার দিয়েছে, তা উৎসাহিত করেছে এখানকার শিল্পমহলকে। অমিত মিত্র বলেন, ‘‘হাওড়া ফাউন্ড্রি-র আধুনিকীকরণের জন্য জার্মানির প্রযুক্তি এবং বিনিযোগ পাওয়া যাবে।’’

জার্মানিতে তাঁর সফরের শেষ দিনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আমরা যে ওদের বিনিয়োগ চাইছি সেই বার্তাটা পৌঁছে দিতে পেরেছি।’’ ইউরোপে আট দিন কাটিয়ে আগামিকাল কলকাতা পৌঁছচ্ছেন মুখ্যমন্ত্রী তাঁর প্রতিনিধিদলের সঙ্গে। থাকছে একটি বাণিজ্য প্রতিনিধিদলও। 

আর/১০:১৪/১০ সেপ্টেম্বর 

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে