Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-১০-২০১৬

ডিআরএস থাকছে বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজে

ডিআরএস থাকছে বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজে

ঢাকা, ১০ সেপ্টেম্বর- সিরিজের ভাগ্যই অনিশ্চিত হয়ে পড়েছিলো। নিরাপত্তা পশ্ন তুলে বেঁকে বসেছিলো ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। যদিও ইসিবির নিরাপত্তা প্রতিনিধি দল বাংলাদেশ ঘুরে যাওয়ার পর সব অনিশ্চয়তা কেটে গেছে। নির্ধারিত সময়েই বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ড ক্রিকেট দল।

আসন্ন এই সিরিজে থাকবে ডিআরএসের (ডিসিশন রিভিউ সিস্টেম) ব্যবহার। এমনই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী। শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন তিনি। এরআগেও বাংলাদেশে ডিআরএস ব্যবহৃত হয়েছে।

গেল বছর ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ খেলেছে বাংলাদেশ। ওই সিরিজে ব্যবহার করা হয়েছিলো ডিআরএস। তবে ভারতের বিপক্ষে সিরিজে ডিআরএস ছিলো না। কারণ ভারতই একমাত্র দল যারা শুরু থেকেই এই পদ্ধতির বিরোধিতা করে আসছে।

ভারত সিরিজের আগে পাকিস্তান ও জিম্বাবুয়ের সাথে সিরিজ খেলে দারুণ ছন্দে থাকা বাংলাদেশ। ওই দুই সিরিজেও ব্যবহার করা হয়েছিলো ডিআরএস। এরই ধারাবাহিকতায় এবার ইংল্যান্ডের বিপক্ষেও এই পদ্ধতি ব্যবহার করা হচ্ছে।

সাধারণত ডিআরএসের কয়েক ধরণের ব্যবহার থাকে। এলবিডব্লিউ দেখতে হক আই ব্যবহার করা হয়। বল ব্যাট ছুঁয়ে গেছে কি না তা দেখতে ব্যবহার করা হয় স্নিকো। তেমনি একটি ধরণ হটস্পট। কিন্তু বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজে হটস্পট থাকছে না।

আম্পায়ারদের বিতর্কিত সিদ্ধান্ত এড়াতে ২০০৮ সালে ভারত-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচে প্রথমবারের মতো ডিআরএস ব্যবহৃত হয়। ২০০৯ সালের ২৪ নভেম্বর নিউজিল্যান্ড-পাকিস্তান টেস্ট ম্যাচ দিয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আনুষ্ঠানিকভাবে ডিআরএস চালু করে। আর ২০১১ সালে ইংল্যান্ডের অস্ট্রেলিয়া সফরে প্রথমবারের মতো ওয়ানডেতে ডিআরএস ব্যবহার করা হয়।

আর/১০:১৪/১০ সেপ্টেম্বর 

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে