Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-১০-২০১৬

'ব্যস্ত কামার পাড়া' জেনে নিন দরদাম

এম এস আজীম


'ব্যস্ত কামার পাড়া' জেনে নিন দরদাম

ঢাকা, ১০ সেপ্টেম্বর- আসন্ন কোরবানির ঈদ উপলক্ষে ব্যস্ত সময় পার করছে কামার পাড়ার কারিগররা। শনিবার রাজধানীর অন্যতম বাজার কারওয়ান বাজারের কামারিদের দোকানে গিয়ে দেখা যায় তাদের ব্যস্ততার এই চিত্র। লোহা পেটানোর টুং টাং শব্দই বলে দিচ্ছে হাফ ছাড়ার ফুসরত নেই এই সময়টাতে। কোরবানির পশু জবাই থেকে শুরু করে শেষ পর্যন্ত প্রয়োজনীয় সকল যন্ত্রের সমারোহ এখানে। যে কারণেই এই সময়টাতে তাদের একটু বাড়তি কদর থাকে।

কয়েকটি দোকান ঘুরে দরদামের যে চিত্র দেখা যায় তা তুলে ধরা হলো; স্প্রিং এর তৈরি চাপাতি ৬০০ টাকা কেজি, লোহার ৩০০-৪০০ টাকা কেজি। রেতের ছুড়ি বিক্রি হচ্ছে প্রতি পিস ৫০০ টাকা করে, স্প্রিং এর ৭০০-৩০০ টাকা পর্যন্ত এবং নরমাল ছুড়ি ১০০-২০০ টাকা পিস। অপরদিকে বটি-দা বিক্রি হচ্ছে স্প্রিং এর তৈরি ৬০০ টাকা, নরমাল ৩০০ টাকা কেজি দরে।

ঈদের বেচাকেনা সম্পর্কে জানতে চাইলে এক দোকানী মো: সাহাবুদ্দিন বলেন, 'ঈদের আগে এই দুই এক দিনই বেশি বিক্রি হয়। আর গরুর বাজার ভাল থাকলে আমাদের বিক্রি আরো ভাল হয়'।

পশু কোরবানিতে প্রয়োজনীয় এসব যন্ত্রের দাম গত বছরের থেকে তুলনামূলক বৃদ্ধির কারণ জানতে চাইলে, কামাররা জানান, 'কারিগর এবং কয়লা উভয় ক্ষেত্রেই খরচ বৃদ্ধির কারণে বাধ্য হয়ে দা-ছুরির দাম বৃদ্ধি করেছেন তারা। যুক্তি হিসেবে দাড় করান, 'পূর্বে কয়লার দাম ছিল ৮০০ টাকা বস্তা, যা এখন ১৮০০ টাকা। কারিগরের মজুরি আগে ছিল ৪০০ টাকা এখন ১২০০ টাকা'।

উল্লেখ, বছরের এই এক দিনই, কোরবানির সময় এসব অনুসঙ্গের চাহিদা থাকে তুঙ্গে। আগামী ১৩ সেপ্টেম্বর ঈদ উপলক্ষে আগের এই দুই দিন কোরবানিতে প্রয়োজনীয় এসব যন্ত্র কিনতে মানুষের ভীর হয়।

এফ/২২:৩০/১০ সেপ্টেম্বর 

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে