Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-০৯-২০১৬

হজপালনকারীদের সেবায় ২৬ হাজার স্বাস্থ্য কর্মকর্তা মোতায়েন

হজপালনকারীদের সেবায় ২৬ হাজার স্বাস্থ্য কর্মকর্তা মোতায়েন

রিয়াদ, ০৯ সেপ্টেম্বর- সৌদি আরবে হজপালনকারীদের সেবায় ২৬ হাজার স্বাস্থ্য কর্মকর্তাকে মোতায়েন করা হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, হজের সময় আল্লাহর অতিথিদের সেবা দেয়ার জন্য ওই কর্মকর্তাদেরকে মাঠে মোতায়েন করা হয়েছে। 

তিনি বলেন, কর্মকর্তাদের মধ্যে মেডিকেল, প্রশাসন ও অন্যান্য কারগরি দলের সদস্যরা রয়েছেন এবং ইতিমধ্যে তাদের নিজ নিজ অবস্থানে দায়িত্ব পালন শুরু করেছেন। 

ওই কর্মকর্তা আরো বলেন, গত সপ্তাহে মন্ত্রণালয় এক হাজারের বেশি মানুষকে প্রশিক্ষণ দিয়েছে। প্রশিক্ষিত এই সদস্যরা হজের সময় হজপালনকারীদের সেবা দেবেন। এই কর্মসূচির উদ্দেশ্য ছিল, রোগ মোকাবিলায় তাদেরকে যোগ্য করে তোলা এবং ব্যাপক জনসমাগমের মধ্যে চিকিৎসার পাশাপাশি কাজের পদ্ধতি সম্পর্কে অবগত করা। 

মক্কা ও মদিনায় বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্র ইতিমধ্যে ১২ হাজার ৪৩৩ হজপালনকারীকে চিকিৎসা দিয়েছে। এদিকে, হজের মূল আনুষ্ঠানিকতার সময় মক্কা, মদিনা, আরাফাত, মুজদালিফা ও মিনায় ১৭৭টি অ্যাম্বুলেন্স মোতায়েন করেছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়। 

অ্যাম্বুলেন্সের বহরে ১২০টি মিনি অ্যাম্বুলেন্স রয়েছে। এ ছাড়া ৫৭টি বড় গাড়ি রয়েছে। হজের সময় অ্যাম্বুলেন্স ব্যবহার করে অসুস্থ্য হজযাত্রীদেরকে ওই সব এলাকার ক্লিনিক থেকে হাসপাতালে নেয়া হবে।

এই বহরে গত বছর চালু করা ৩০টি মিনি অ্যাম্বুলেন্সও রয়েছে। ওই কর্মকর্তা আরো বলেন, রাস্তা এবং গলিতে তীর্থযাত্রীদের ভিড়ের মধ্যে যাতে সহজেই বড় যানবাহন চলাচল করতে সে জন্যই মিনি অ্যাম্বুলেন্স মোতায়েন করা হয়েছে। এ ছাড়া বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের সঙ্গে সৌদি রেড ক্রিসেন্টের এয়ার অ্যাম্বুলেন্সও রোগীদের জরুরি সেবায় মোতায়েন থাকেবে।

আর/১৬:১৪/০৯ সেপ্টেম্বর 

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে