Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (27 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-০৮-২০১৬

লন্ডনে বসছে তিন মাসব্যাপী বাংলা সংগীত উৎসব

সুদীপ্তা চৌধুরী


লন্ডনে বসছে তিন মাসব্যাপী বাংলা সংগীত উৎসব

লন্ডন, ০৮ সেপ্টেম্বর- আগামী ১৫ সেপ্টেম্বর থেকে লন্ডনে বসছে বাংলাদেশ ও ভারতের বাইরে বাংলা গানের অন্যতম প্রধান আসর বাংলা সংগীত উৎসব। চতুর্থবারের মতো অনুষ্ঠিতব্য বাংলা সংগীতের এই উল্লেখযোগ্য আসর চলবে প্রায় তিন মাসব্যাপী লন্ডনে মূলধারার বিভিন্ন আর্ট ভেন্যুগুলোতে। ব্রিটিশ পার্লামেন্ট হাউস অব কমন্সের পোর্টকুলিস ভবনে উৎসবের শুভ উদ্বোধন হবে ১৫ সেপ্টেম্বর বিকেল ৩টায়। বিপুলসংখ্যক ব্রিটিশ সাংসদের পাশাপাশি এতে উপস্থিত থাকবেন সৌধের শিল্পী, কলাকুশলী ও বিভিন্ন কমিউনিটির নেতারা।

ব্রিটেনে সর্বভারতীয় শাস্ত্রীয় সংগীতের অন্যতম প্রধান সংস্থা সোসাইটি অব পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিক (সৌধ) আয়োজিত এই উৎসব ইতিমধ্যেই বাংলা গানের বৈচিত্র্যময় বর্গ ও বিবর্তন এবং এর সম্মোহনী পরিবেশনা দিয়ে পাশ্চাত্য দর্শকসারি ও গণমাধ্যমের মনোযোগ আকর্ষণ করেছে। গত বছর ইস্ট-লন্ডন অ্যাডভার্টাইজার তাদের রিভিউয়ের শিরোনামে লিখেছে, ‘লন্ডনে হল উপচেপড়া বাংলা সংগীত উৎসবে বিপুলসংখ্যক পাশ্চাত্য দর্শকের উপস্থিতি এক নতুন মাত্রা যোগ করল।’


ভারতীয় শাস্ত্রীয় সংগীতের সঙ্গে পাশ্চাত্য শাস্ত্রীয় সংগীত, কবিতা, কত্থক ইত্যাদি নানা রকমের শিল্পের মিহি মিশ্রণ দিয়ে পাশ্চাত্য দর্শকের কাছে দ্যোতনাবাহী এক যৌগ অথচ সম্মোহনী শিল্পের মঞ্চায়ন দিয়ে যাত্রা শুরু করেছিল সৌধ। ওয়েস্টার্ন ঘরানা নামে নতুন এই ধারা দর্শক, মিডিয়া ও সংগীতজ্ঞ মহলে বিপুলভাবে সমাদৃত হয়। লন্ডনের সাউথ ব্যাংক, এডিনবরা ফ্রিঞ্জসহ ব্রিটেনের প্রধান প্রধান আর্ট ভেন্যুগুলোতে সৌধের এই পরিবেশনা ব্যাপক সাড়া তৈরি করে।

এবারের বাংলা সংগীত উৎসবে শুরু হয়েছে বাংলা সংগীত নিয়ে অনূর্ধ্ব ১৪ বছরের শিশুদের মাঝে সংগীত প্রতিযোগিতাও। প্রতিযোগিতায় বিজয়ীরা পরে প্রতিষ্ঠিত শিল্পীদের সঙ্গে একই মঞ্চে গাইবে।

হাউস অব কমন্সে উদ্বোধনের পর ২৪ সেপ্টেম্বর নর্থ লন্ডনে কবি জন কীটসের বাড়ি কীটস মিউজিয়ামে অনুষ্ঠিত হবে রবীন্দ্রনাথ এবং তার সমসাময়িকদের গান ও জন কীটসের আনুষঙ্গিক কবিতা নিয়ে ভিন্নমাত্রার পরিবেশনা। ২৫ সেপ্টেম্বর ইস্ট লন্ডনের রিচমিক্সে মঞ্চস্থ হবে বাংলা গানের নানাবিধ বিবর্তন ও নানা প্রকারভেদ নিয়ে পরিবেশনা। পরবর্তীতে ১৪ অক্টোবর টাউন হাউসে, ১৫ অক্টোবর দ্য ওয়াটার পোয়েট পাব, ২৯ অক্টোবর ব্রাডি আর্টস সেন্টার, ৫ নভেম্বর মার্টন আর্ট স্পেস ও ২০ নভেম্বর কবি কাজী নজরুল সেন্টারে অনুষ্ঠিত হবে হাজার বছরের বাংলা গানের বিশুদ্ধ উপস্থাপনা, বিস্ময়-জাগানো বাংলা সংগীতের বিপুল ব্যাপ্তি, মন্ত্রমুগ্ধ করা সুর, আবিষ্ট করে ফেলার মতো জাদু-ছড়ানো কথা।


এবারের উৎসবে শিল্পী হিসেবে থাকছেন ব্রিটেনে দুই শীর্ষ শাস্ত্রীয় সংগীতশিল্পী চন্দ্রা চক্রবর্তী ও চিরঞ্জীব চক্রবর্তী, ভারত থেকে যোগ দেওয়া অতিথি শিল্পী অনল চ্যাটার্জি, রবীন্দ্রসংগীত শিল্পী ড, ইমতিয়াজ আহমেদ, সঞ্জয় দে, সুমনা বসু, নজরুল শিল্পী ফারজানা সিফাত, সুফি আমির মোহাম্মদ, অমিত দে, লাবণী বড়ুয়া প্রমুখ। এ ছাড়াও দল সংগীত করবে রবিকা ও সত্যেন সেন স্কুল অব পারফর্মিং আর্টস। তবলা সহযোগিতার জন্য ভারত থেকে ইতিমধ্যেই যোগ দিয়েছেন মেধাবী তবলাবাদক চিরঞ্জিত মুখার্জি।

সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার বলেন, বাংলা সংগীতের শৌর্যকে ওয়ার্লড প্ল্যাটফর্মে নিয়ে আসার জন্যই এই উৎসবের পত্তন হয়েছিল প্রায় চার বছর আগে। সৌধ যদিও শাস্ত্রীয় সংগীত নিয়েই মনোযোগী মূলত, তবু বছরে একবার বাংলা সংগীত নিয়ে এই একটা আয়োজন নতুন ধরনের দর্শক তৈরিতে ইতিবাচক ভূমিকা রাখছে।

চন্দ্রা চক্রবর্তী

তিনি বলেন, বাংলা গানের নতুন দর্শক বাড়াতে এবারের উৎসব নানারকম কৌশলগত গুরুত্বপূর্ণ ভেন্যুতে পরিবেশন করছি। ওয়াটার পোয়েট পাব থেকে এন্টিক শপ টাউন হাউসেও চলবে বিশ্বমানের বাংলা গান পরিবেশনা। আগামী বছর লন্ডনে বাংলা মিউজিক ফেস্টিভ্যাল ফ্রিঞ্জ নামে আরও বৃহদায়তনে লন্ডনের প্রায় বিশটা আর্ট ভেন্যুতে অনুষ্ঠিত হবে এই অন্যতম প্রধান সংগীত উৎসব।


অমিত দে


ফারজানা সিফাত

আর/১০:১৪/০৮ সেপ্টেম্বর 

যুক্তরাজ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে