Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-০৭-২০১৬

৪৫ লাখ নিরক্ষরকে কারিগরি প্রশিক্ষণ দেবে সরকার

৪৫ লাখ নিরক্ষরকে কারিগরি প্রশিক্ষণ দেবে সরকার

ঢাকা, ০৭ সেপ্টেম্বর- দেশের ৬৪টি জেলায় ১৫-৪৫ বছর বয়সী ৪৫ লাখ নিরক্ষরকে সাক্ষরতা ও দক্ষতা ভিত্তিক কারিগরি প্রশিক্ষণ প্রদান করবে সরকার। নিরক্ষরতা দূরীকরণের জন্য উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র মাধ্যমে সরকার সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে ‘মৌলিক সাক্ষরতা’ প্রকল্প হাতে নিয়েছে।

বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এ তথ্য জানান। আগামীকাল বৃহস্পতিবার আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে এ সম্মেলনের আয়োজন করা হয়। 

মন্ত্রী জানান, এ বছর বিশ্বব্যাপী আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের সুবর্ণ জয়ন্তী পালন করা হচ্ছে। এ বছরের প্রতিপাদ্য  ‘অতীতকে জানব, আগামীকে গড়ব’। প্রযুক্তিনির্ভর এ বিশ্বে সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে সাক্ষরতার কোন বিকল্প নেই। দেশের সামগ্রিক উন্নয়ন এবং গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সুশিক্ষিত ও দক্ষ মানবসম্পদ অপরিহার্য। 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী আরো জানান, স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে প্রথমবারের মতো সাক্ষরতা দিবস উদযাপিত হয়।  তারই ধারাবাহিকতায় সরকার সাক্ষরতা বিস্তারে ব্যাপক উদ্যোগ গ্রহণের পাশাপাশি প্রতিবছর আন্তর্জাতিক সাক্ষরতা দিবসটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করে আসছে। সুবর্ণ জয়ন্তী হওয়ায় অন্যান্য বছরের তুলনায় এবারের আন্তর্জাতিক সাক্ষরতা দিবস খুবই গুরুত্বপূর্ণ। ওইদিন সকাল সাড়ে ৭টায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ওসমানী স্মৃতি মিলনায়তন পর্যন্ত এক বর্ণাঢ্য র্যালির আয়োজন করা হয়েছে। পরে ঢাকায় ওসমানীস্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আয়োজিত  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আর/১০:১৪/০৭ সেপ্টেম্বর 

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে