Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English
» নাসিরপুরের আস্তানায় ৭-৮ জঙ্গির ছিন্নভিন্ন মরদেহ **** ইমার্জিং কাপে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ       

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-০৭-২০১৬

সেলফি দিয়েই খোলা যাবে ব্যাংক অ্যাকাউন্ট

সেলফি দিয়েই খোলা যাবে ব্যাংক অ্যাকাউন্ট

যুক্তরাজ্যে এইচএসবিসি ব্যাংকের ব্যবসায় গ্রাহকরা এখন নিজেদের সেলফি দিয়ে নতুন অ্যাকাউন্ট খুলতে পারবেন। ব্যাংকের অ্যাকাউন্ট খুলতে আবেদন প্রক্রিয়া সহজ করতে এই ব্যবস্থা আনছে প্রতিষ্ঠানটি।

এক্ষেত্রে গ্রাহকদের নিজ ফোন থেকে একটি সেলফি তুলে পাঠাতে বলা হয়েছে। ব্যাংক কর্তৃপক্ষ ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার-এর মাধ্যমে ওই ছবি শনাক্ত করে গ্রাহকের জমা ও অর্থ উত্তোলনের কাজ সম্পন্ন করবে।

অভিনব এই পদ্ধতিতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা হিসেবে একটি পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স-এর ছবিও দরকার হবে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।

এইচএসবিসি'র গ্লোবাল প্রোপজিশনস ফোর কমার্শিয়াল ব্যাংকিং প্রধান রিচার্ড ডেভিস বলেন, "আইডি যাচাই পদ্ধতি সহজ করার মাধ্যমে, আমরা আমাদের ব্যবসায় গ্রাহকদের সময় বাঁচাতে পারব আর জলদি অ্যাকাউন্ট খুলতে পারব।" 

এই ব্যাংকটি বর্তমানে লাখ লাখ গ্রাহকের ফিঙ্গারপ্রিন্ট আর ভয়েস রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করছে।

সাম্প্রতিক বছরগুলোতে ব্যাংকিং খাতে বায়োমেট্রিক প্রযুক্তি ব্যবহারের জনপ্রিয়তা বেড়েছে আর আর এ ছাড়াও গ্রাহকদের আইরিশ রিকগনিশন আর আঙ্গুলের শিরার প্রযুক্তিও ব্যবহার করা হচ্ছে।

ব্যাংকে বিভিন্ন কাজে পাসওয়ার্ড ও ফিঙ্গারপ্রিন্ট ব্যবহারের প্রচলনের সঙ্গে আমরা সবাই পরিচিত। খুব শীঘ্রই পাসওয়ার্ডের এমন ব্যবহার ইতিহাসে পরিণত হতে পারে। কেননা ব্যাংকিং ক্ষেত্রে বিভিন্ন কাজের নিরাপত্তা পাসওয়ার্ডের পরিবর্তে চালু হতে যাচ্ছে ভয়েস বায়োমেট্রিক পদ্ধতির ‘ভয়েস প্রিন্ট’।

এর আগে চলতি বছর ফেব্রুয়ারিতে দেড় কোটির বেশি এইচএসবিসি এবং ফার্স্ট ডিরেক্ট মোবাইল ব্যাংকিং গ্রাহক এখন তাদের অ্যাকাউন্ট পরিচালনায় পাসওয়ার্ড ও ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি ব্যবহার করতে পারবেন বলে জানানো হয়।

নুয়ান্স কমিউনিকেশনস নামের একটি কম্পিউটার সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান এই ভয়েস বায়োমেট্রিক পদ্ধতি সরবরাহ করছে। এই পদ্ধতি একশ'র বেশি ভিন্ন ভিন্ন কণ্ঠস্বর তাদের উচ্চারণের গতিপ্রকৃতিসহ শনাক্ত করতে পারে। এ ছাড়াও এটি নাসিকা ধ্বনি ও কণ্ঠনালীর প্রকৃতিও শনাক্ত করতে সক্ষম। যেসব গ্রাহক তাদের ‘ভয়েস প্রিন্ট’ রেকর্ড করবেন, তাদের অ্যাকাউন্ট অ্যাকসেস করতে 'ভয়েস প্রিন্ট; দেওয়ার পর আর নিরাপত্তা পাসওয়ার্ড বা পিন ব্যবহারের প্রয়োজন হবে না।

আর/১২:১৪/০৭ সেপ্টেম্বর 

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে