Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-০৬-২০১৬

হাঁটা ও সাইকেল চালানো কার্ডিওভাস্কুলার ডিজিজের ঝুঁকি অর্ধেকে নামিয়ে আনে

হাঁটা ও সাইকেল চালানো কার্ডিওভাস্কুলার ডিজিজের ঝুঁকি অর্ধেকে নামিয়ে আনে

ব্যায়াম বা শারীরিক কসরতের উপকারিতার কথা আমরা কম বেশি সবাই জানি। বয়স্ক মানুষদের জন্যও এটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। সাধারণ শারীরিক সক্রিয়তার মাধ্যমে একজন  বয়স্ক মানুষ তার হৃদরোগের ঝুঁকি প্রায় অর্ধেকে কমিয়ে আনতে পারেন বলে সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে। গবেষণাটির বিষয়ে বিস্তারিত জেনে নিই চলুন।  

মধ্যম মাণের শারীরিক সক্রিয়তা যেমন- হাঁটা ও সাইকেল চালানো কার্ডিওভাস্কুলার ডেথ ৫০% কমাতে পারে ৬৫ বছরের বেশি বয়সের মানুষদের। এক গবেষণা প্রতিবেদনে এটাই জানা যায়। ফিনল্যান্ডের অউলু বিশ্ববিদ্যালয়ের গবেষক ও বার্ধক্যবিদ্যার অধ্যাপক রিট্টা এন্টিকেইনেন বলেন, “আমাদের গবেষণায় প্রমাণ হয়েছে যে, প্রাপ্তবয়স্কদের মধ্যে যারা শারীরিক ভাবে সক্রিয় থাকেন  তাদের করোনারি হৃদরোগ, স্ট্রোক এবং কার্ডিঅভাস্কুলার ডিজিজ এ মৃত্যুর ঝুঁকি কম থাকে”।

এন্টিকেইনেন আরো বলেন,“প্রতিরক্ষামূলক প্রভাব শারীরিক কসরতের উপর নির্ভর করে। অন্য কথায় বলা যায় যে যত বেশি শারীরিক ভাবে সক্রিয় থাকবেন সে তত ভালো থাবেন। যদি আপনার অন্য কার্ডিঅভাস্কুলার ডিজিজ যেমন- উচ্চ কোলেস্টেরলের সমস্যাও থাকে তাহলেও এটি (শারীরিক কসরত)ভালো ফল দেবে”।

এই গবেষণাটি অবসর সময়ে শারীরিক কসরত এবং কার্ডিঅভাস্কুলার ডিজিজ এর ঝুঁকির সাথে সম্পর্কিত। ১৯৯৭ থেকে ২০০৭ সালের মধ্যে National FINRISK এর তালিকাভুক্ত ৬৫ থেকে ৭৪ বছর বয়সি ২৪৫৬ জন পুরুষ ও নারীর মৃত্যুহার নিয়ে পরিচালিত হয় গবেষণাটি। সদস্যদের ২০১৩ সালের শেষ পর্যন্ত অনুসরণ করা হয়।

গবেষকেরাসপ্তাহে অন্তত চার ঘন্টার জন্য মধ্যম মাণের শারীরিক কসরত যেমন- হাঁটা, সাইকেল  চালানো বা অন্য হালকা এক্সারসাইজ যেমন- মাছ ধরা, বাগান করা বা শিকার করা ইত্যাদি কাজগুলোকে শ্রেণীবদ্ধ করেন। তারা সপ্তাহে অন্তত তিন ঘন্টার জন্য উচ্চ মাত্রার শারীরিক কসরত যেমন- সাঁতার কাটা, দৌড়ানো বা বল খেলা ইত্যাদিকে এবং নিবিড় প্রশিক্ষণ বা স্পোর্টস কম্পিটিশনকে বিনোদনমূলক খেলা হিসেবে দেখেন।

তাদের ১১ বছর ৮ মাসের পর্যবেক্ষণের সময় অংশগ্রহণকারীদের মধ্যে ১৯৭ জন কার্ডিওভাস্কুলার ডিজিজে মৃত্যুবরণ করেন। গবেষকেরা দেখেন যে, মধ্যম বা উচ্চ শারীরিক সক্রিয়তার সাথে তীব্র কার্ডিওভাস্কুলার ঘটনার ঝুঁকি ৩১ শতাংশ এবং ৪৫ শতাংশ হ্রাস পাওয়ার সাথে সম্পর্কিত। অবসরে মধ্যম বা উচ্চ শারীরিক সক্রিয়তার সাথে কার্ডিওভাস্কুলার ডিজিজে মৃত্যুহার ৫৪% এবং ৬৬% কমার সাথে সম্পর্কিত। এই তথ্যটি ২০১৬ সালে রোমে উপস্থাপন করা হয় ইউরোপিয়ান সোসাইটি অফ কার্ডিওলজির কংগ্রেসে।

লিখেছেন – সাবেরা খাতুন

এফ/২২:৩৫/০৬ সেপ্টেম্বর 

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে