Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-০৬-২০১৬

‘ডেনিস লিলির মতো মোস্তাফিজও ফিরবে’

‘ডেনিস লিলির মতো মোস্তাফিজও ফিরবে’

ঢাকা, ০৬ সেপ্টেম্বর- মোস্তাফিজের জন্য আমার খারাপ লাগে। ২০ বছরের একটা ছেলে, মাত্র ১৪ মাসের ক্যারিয়ার, পাঁচ পাঁচবার ইনজুরিতে পড়তে হয়েছে এবং তাকে শেষ পর্যন্ত অপারেশনই করাতে হয়েছে। সম্ভাবনাময় ক্রিকেটারের জন্য এটা যেমন কঠিন সময়, কঠিন সময় বাংলাদেশ ক্রিকেটের জন্যও। কারণ সে বাংলাদেশের সম্পদ। কিন্তু দুঃখজনক হলো, সেই সম্পদকে সঠিকভাবে সংরক্ষণ করতে পারছে না বিসিবি। বিসিবির টিম ডাক্তারদের আমি কাঠগড়ায় দাঁড় করাতে চাই। তারা কী করলেন?

ভাবতে গেলে অবাক হয়ে যাই যে, কীভাবে তারা মোস্তাফিজকে ইংল্যান্ডে খেলার ছাড়পত্র তাকে দিতে পারল, কোন মাপে তাকে ফিট বলা হলো? কেন বাংলাদেশের রিপোর্টে কোনো কিছু উঠল না? এখন বোঝা যাচ্ছে, এটা তার পুরানো ইনজুরি। কেন বিসিবির ডাক্তাররা সেটা ধরতে পারলেন না? তাহলে কেন তারা টিমের সঙ্গে এত দিন ধরে আছেন? কেন অচেনা অজানা পরিবেশে খেলতে এতটা তাড়াহুড়ো করা হলো? এই দায়টা কার? এটা নিশ্চয়ই আমার আপনার দায় নয়। দায় নিতে হবে বোর্ডের।

বোর্ডের দায়িত্ব কারণগুলো খুঁজে বের করা। টিমের ডাক্তার কী করলেন তার জবাব চাওয়া। বিসিবির প্রেসিডেন্ট আছেন, বোর্ড পরিচালকরা আছেন। তাদের উচিত ডাক্তারদের কাছে জবাবদিহি চাওয়া। এটা আমার-আপনার কাজ নয়। বিসিবিকেই এ ব্যাপারে পদক্ষেপ নিতে হবে এবং ভবিষ্যতে যাতে এমন ঘটনা না ঘটে সেটা নিশ্চিত করতে হবে। বিসিবির ডাক্তারদের আরো বেশি শিখতে হবে, সতর্ক হতে হবে।

মোস্তাফিজ দেশের সম্পদ, তাকে সেভ করতে হবে। সুনীল গাভাস্কার, শচীন টেন্ডুলকার, বিরাট কোহলিরা সচরাচর জন্ম নেন না। মোস্তাফিজরাও বছর বছর জন্ম নেবে না। এই ব্যাপারটা মনে রাখতে হবে। একদিক দিয়ে অবশ্য ভালোই হয়েছে। ইংল্যান্ডে গিয়ে তার ইনজুরিটা ধরা পড়েছে। ওখানে উন্নত চিকিৎসার সুযোগ পয়েছে সে। লন্ডনে বড় বড় অপারেশন হয়। মোস্তাফিজের অপারেশন সে অর্থে খুব বড় অপারেশন নয়। কিন্তু এ ধরনের অপারেশনকে খুব সূক্ষ্ম অপারেশনও বলা হয়ে থাকে। মোস্তাফিজের অপারেশন ভালো ভালোই শেষ হয়েছে। রিহ্যাবের সময়টা অত্যন্ত কঠিন যাবে তার।

আমাদের সময়কার এবং এখনকার ক্রিকেটের সঙ্গে তুলনা করতে চাই না আমি। এখন অনেক ব্যস্ত শিডিউল থাকে ক্রিকেটারদের। এই লিগ সেই লিগ, এই টুর্নামেন্টে সেই টুর্নামেন্ট ইত্যাদি ইত্যাদি। আমাদের সময় ৪০ ওভারের ও তিন দিনের ম্যাচই বেশি খেলতাম। কিন্তু এখন বাংলাদেশ ক্রিকেট অন্য লেভেলে পৌঁছে গেছে। এখন টাকাও বেশি, পরিশ্রমও বেশি। এই পরিশ্রমেরও একটা নেতিবাচক প্রভাব আছে। খেলোয়াড়দেরও সেটা মনে রাখতে হবে। অর্থের পেছনে ছুটতে গিয়ে যদি নিজের ক্যারিয়ারটাই অকালে শেষ হয়ে যায়, তাহলে তো কিছুই হলো না।

অনেকেই আমাকে প্রশ্ন করেন, মোস্তাফিজ কি আগের জায়গায় ফিরে যেতে পারবে? আমি মনে করি, অবশ্যই পারবে। যদিও অপারেশনের পরের সময়গুলো খুবই গুরুত্বপূর্ণ এবং কঠিন তার জন্য। অনেক দিন তাকে ক্রিকেটের বাইরে থাকতে হবে। তবে তার ক্যারিয়ার শঙ্কার মধ্যে পড়ে গেছে এই কথার সঙ্গে আমি মোটেও একমত নই। ডেনিস লিলিরও এ ধরনের অপারেশন হয়েছিল। তিনি ভালোভাবেই রিকভার করেছিলেন। এখনকার চিকিৎসা ব্যবস্থা তো আরো উন্নত। আধুনিক ডাক্তার, আধুনিক সব সরঞ্জাম। সুন্দরভাবে অপারেশন শেষ হয়েছে। চিন্তার কোনো কারণ আছে বলে মনে করি না।

গত দেড় বছরে বাংলাদেশ অসাধারণ করেছে, মূল কারণটা কিন্তু মোস্তাফিজ। নিশ্চিতভাবেই তাকে বেশ কটি সিরিজ মিস করতে হবে। এই সময় বাংলাদেশ দল কেমন করবে? মানে মোস্তাফিজবিহীন বাংলাদেশ দলের চেহারা কেমন হবে- এটা বড় প্রশ্ন। আমার কথা হলো, এখন অন্যদের অনেক বেশি দায়িত্ব নিতে হবে। আগে মোস্তাফিজ একা যা করত, এখন সেটা তিনজন মিলে করতে হবে। বিশেষ কারো ওপর অতিমাত্রায় নির্ভরতা মোটেও ভালো লক্ষণ নয়। বিরাট কোহলি ইনজুরিতে পড়লে ভারত কি চিন্তায় নিমগ্ন হয়ে পড়বে?

বাংলাদেশে ট্যালেন্টের অভাব নেই। এখন অনেক প্রতিভাবান খেলোয়াড় উঠে আসছে। তবে হ্যাঁ, কেউ মোস্তাফিজের মতো নয়। সেটা হবেই বা কেন? মোস্তাফিজের মতো প্রতিভা তো প্রতিদিন, প্রতিবছর জন্ম নেয় না। এমন প্রতিভা জন্ম নেয় ১০, ২০ কিংবা ৪০ বছর পর।

লেখক:
জাহাঙ্গীর শাহ বাদশা : সাবেক ফাস্ট বোলার

আর/১৭:১৪/০৬ সেপ্টেম্বর 

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে