Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-০৫-২০১৬

টুইটারে সৌদি নারীদের আন্দোলনের ঝড়

মাহবুবর রহমান সুমন


টুইটারে সৌদি নারীদের আন্দোলনের ঝড়

রিয়াদ, ০৫ সেপ্টেম্বর- কোনো পুরুষ অভিভাবকের অনুমোদন ছাড়া সৌদি আরবের নারীরা তাদের জীবনের কোনো সিদ্ধান্ত নিতে পারেন না । পুরষ অভিভাবকের অনুমোদন শুধু কাজ, ভ্রমণ বা বিয়ের জন্যই দরকার হয় না। বরং কোনো নারীকে জেল থেকে ছাড়া পেতে হলেও তার পুরুষ অভিভাবকের অনুমোদন লাগে! আরো অদ্ভুত হলো, পুলিশে অভিযোগ দায়ের, স্বাস্থ্য সেবা বা জরুরি কোনো সেবা পেতে গেলেও কোনো নারীকে তার পুরুষ অভিভাবকের লিখিত অনুমোদন নিতে হয়। এই পরিস্থিতি সৌদি নারীদের দৈনন্দিন জীবনের বাস্তবতা। 

এই অমানবিক দশা থেকে মুক্তি পেতে হাজার হাজার নারী সামাজিক গণমাধ্যম টুইটারে একটি আন্দোলন শুরু করেছেন। ওই আন্দোলনের লক্ষ্য হলো পুরুষ অভিভাবকদের অধীনে নারীদেরকে কার্যত দাসত্বের শৃঙ্খলে আবদ্ধ করে বা শিশু বানিয়ে রাখা থেকে মুক্ত করতে সৌদি সরকারকে চাপ প্রয়োগ করা।

আন্দোলনটি প্রাথমিকভাবে শুরু করে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। #টুগেদারটুএন্ডমেলগার্ডিয়ানশীপ এই হ্যাশট্যাগে আন্দোলনটির সুচনা করে এইচআরডব্লিউ।

ওই আন্দোলনের একটি আরবী সংস্করণও শিগগিরই শুরু হয়। যা অল্প সময়ের মধ্যেই ১ লাখ ৪০ হাজার টুইটার ব্যবহারকারীকে যুক্ত করতে সক্ষম হয়। এর পাশাপাশি #স্টপএনস্লেভিংসৌদিওমেন হ্যাশট্যাগেও আরেকটি আন্দোলন চলছে।

সম্প্রতি সৌদি সরকার দেশটির নারীদের মানবাধিকার পরিস্থিতির উন্নতির লক্ষ্যে কিছু ছোট ছোট পদক্ষেপ গ্রহণ করার পরিপ্রেক্ষিতে এই আন্দোলনের সুচনা হয়। গত বছরের ডিসেম্বরে সৌদি নারীদেরকে অবশেষে পৌরসভা নির্বাচনে ভোটের অধিকার দেওয়া হয়। ওই নির্বাচনে নারীরা প্রার্থী হিসেবেও অংশগ্রহণ করার সুযোগ পায়। এবং বেশ কয়েকজন নারী কয়েকটি আসনে জয়লাভও করেন। তবে পুরুষদের তুলনায় তা খুবই নগন্য।
সূত্র: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

আর/১৭:১৪/০৫ সেপ্টেম্বর 

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে