Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-০৫-২০১৬

মেডিকেলে ভর্তির নীতিমালায় নেই অধূমপায়ী প্রত্যয়নপত্রের নির্দেশনা

মনিরুজ্জামান উজ্জ্বল


মেডিকেলে ভর্তির নীতিমালায় নেই অধূমপায়ী প্রত্যয়নপত্রের নির্দেশনা

ঢাকা, ০৫ সেপ্টেম্বর- মেডিকেল কলেজে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কাছ থেকে অধূমপায়ী প্রত্যয়নপত্র গ্রহণ করা হচ্ছে না। গত বছর সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন ও পরবর্তীতে বিভিন্ন অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম অধূমপায়ীর সার্টিফিকেট গ্রহণ বাধ্যতামূলক করা হবে বলে মন্তব্য করেন। তবে ভর্তি নীতিমালায় এ বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি। 

জানা গেছে, এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদনপত্র গ্রহণ গত ৩১ আগস্ট থেকে শুরু হয়। গত চারদিনে ৬৫ হাজার শিক্ষার্থী অনলাইনে আবেদন করেছে। আগামী ৭ অক্টোবর সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য অধিদফতর সূত্র জানায়, আসন্ন ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তির জন্য আবেদন করতে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) প্রণীত নীতিমালায় অধূমপায়ী প্রত্যয়নপত্র গ্রহণের কথা উল্লেখ নেই। এর ফলে স্বাস্থ্যমন্ত্রীর সেই ঘোষণা নিছক ঘোষণা কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে। 

এদিকে, চলতি বছর মেডিকেল কলেজ ভর্তি নীতিমালায় বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। ইতোপূর্বে ভর্তি পরীক্ষা ২০০ নম্বরের হলেও এবার হবে ৩০০ নম্বরের। এসএসসি ও এইচএসসি (এসএসসি ৭৫ ও এইচএসসি ১২৫) মিলিয়ে ২০০ ও ভর্তি পরীক্ষার ১০০ মোট ৩০০ নম্বরের ভিত্তিতে ভর্তি পরীক্ষার চূড়ান্ত ফল নির্ধারিত হবে। পরীক্ষায় অংশগ্রহণের ন্যূনতম যোগ্যতা জিপিএ-৯ যা গত বছর ৮ ছিল। উপজাতিদের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা জিপিএ-৭ থেকে ৮ করা হয়।

জানা গেছে, ২০০ নম্বরের মধ্যে এসএসসিতে প্রাপ্ত মোট নম্বরের শতকরা ৪০ ও এইচএসসিতে প্রাপ্ত নম্বরের শতকরা ৬০ ভাগের ওপর শিক্ষার্থীর ভর্তি পরীক্ষা পূর্ব নম্বর নির্ধারিত হবে। মেডিকেল ও ডেন্টাল উভয় পরীক্ষায় একই শর্ত প্রযোজ্য হবে। 

স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ প্রকাশিত বার্ষিক প্রতিবেদন অনুসারে, দেশে বর্তমানে ১০০টি মেডিকেল (সরকারি ৩০, বেসরকারি ৬৪ ও আমর্ড ফোর্সেস ৬) ও ৩৩টি ডেন্টাল (৯ সরকারি ও ২৪ বেসরকারি) রয়েছে। এমবিবিএসে মোট আসন সংখ্যা ৯ হাজার ৬৭৯ ও বিডিএসে ১ হাজার ৮৩২টি।

মেডিকেল কলেজে ভর্তির আবেদনপত্রে ভর্তিচ্ছুদের কাছ থেকে অধূমপায়ী প্রত্যয়নপত্র গ্রহণের কথা উল্লেখ না থাকার ব্যাপারে জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ বলেন, ভর্তি নীতিমালায় এ ধরনের কোন কথার উল্লেখ না থাকলেও স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশনা পেলে ভর্তির সুযোগপ্রাপ্ত শিক্ষার্থীদের কাছ থেকে লিখিত প্রত্যয়নপত্র পরেও গ্রহণ করা যেতে পারে। 

এফ/০৯:৪৫/০৫ সেপ্টেম্বর 

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে