Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-০৪-২০১৬

মেয়েরা ১০ গোল দেয়, ছেলেরা ৫ গোল খেয়ে আসে: প্রধানমন্ত্রী  

মেয়েরা ১০ গোল দেয়, ছেলেরা ৫ গোল খেয়ে আসে: প্রধানমন্ত্রী  

ঢাকা, ০৪ সেপ্টেম্বর- খেলাধুলায় মেয়েদের সাফল‌্যে উচ্ছ্বসিত প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশে নারীর ক্ষমতায়নে যার ভূমিকা আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত। রোববার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আয়োজিত জাতীয় ক্রীড়া পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তব‌্যে তিনি সম্প্রতি বাংলাদেশের অংশ নেওয়া দুটি ফুটবল খেলার ফলাফলের তুলনা করেন। শেখ হাসিনা বলেন, “মেয়েরা যা পারছে, ছেলেরা তা পারছে না। মেয়েরা ১০ গোল দেয়, ছেলেরা পাঁচ গোল খেয়ে আসে।”

একদিন আগেই এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মূলপর্বে খেলা নিশ্চিত করেছে বাংলাদেশের মেয়েরা। এই টুর্নামেন্টে তারা কিরগিজস্তানকে ১০-০ গোলে হারিয়েছিল।

অন্যদিকে তার একদিন আগে মালেতে এক প্রীতি ম্যাচে বাংলাদেশ জাতীয় ফুটবল দল মালদ্বীপের কাছে ৫-০ গোলে হেরে যায়, যে দলটিকে তিন দশক আগে বাংলাদেশ ৮-০ গোলেও হারিয়েছিল।

মেয়েদের সাফল‌্যের প্রশংসা করলেও ক্রীড়া উন্নয়নে নানা পদক্ষেপ নেওয়ার কথা জানিয়ে শেখ হাসিনা হাসতে হাসতে বলেন, “আমি বলব না যে, তারা (ছেলেরা) পারবে না। তারা ভবিষ্যতে পারবে।” রক্ষণশীল সমাজের বেড়াজাল ভেঙে মেয়েদের ক্রীড়াঙ্গনে আনতে নিজের চেষ্টার কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী।

“মেয়েরা চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। আমার খুবই ভালো লেগেছে। কারণ, ১৯৯৬ সালে আমরা যখন মেয়েদের ফুটবল টিম মাঠে নামাই, আমরা নাম দিয়েছিলাম প্রমীলা ফুটবল।”

“তখন অনেক জেলায় এই খেলা হতে পারে নাই। বিশেষ করে রাজশাহীতে যখন মেয়েরা ফুটবল খেলতে যায়, তখন সেখানে প্রচণ্ড বাধা আমরা পেয়েছিলাম। এখন আর সে পরিবেশ নাই। আমরা সে পরিবেশ থেকে উত্তরণ ঘটিয়েছি।” ক্রিকেট নিয়ে আশাবাদী শেখ হাসিনা বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস অর্জন নিয়ে সমালোচনাকারীদের জবাবও দেন।

“আমার এটুকু মনে আছে, আমরা যখন ক্রিকেটে টেস্ট খেলার স্বীকৃতি পেলাম, তখন অনেকেই নানাভাবে বিদ্রুপ করেছিল। বাংলাদেশ এখনও প্রস্তুত হয়নি… আমরা নাকি লবিং করে করে.. বিভিন্ন দেশের প্রধানমন্ত্রীদের বলে বলে নাকি এই স্ট্যাটাসটা অর্জন করেছি।”

“আমাদের ছেলেরা তার জবাব দিয়ে দিয়েছে। তখন যারা এই বক্তৃতা দিয়েছিল, সেই কথাগুলো বলেছিল … সেই পুরনো কাগজগুলো বের করে তাদের মুখের ওপর একটু বলে দেওয়া উচিৎ- দেখেন আমাদের ছেলেরা পারে কি পারে না।”

ক্রিকেট বিশ্বকাপ জয়ের আশা রেখে শেখ হাসিনা বলেন, “সত্যি কথা বলতে কী সব দেশ ক্রিকেটে রয়েল বেঙ্গল টাইগারকে হিসাব করে চলে। রয়েল বেঙ্গল টাইগাররা ঠিক রয়েল বেঙ্গল হিসেবে আত্মপ্রকাশ করেছে।

“ইনশাল্লাহ আমরা একদিন বিশ্বকাপ জয় করব।”  সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহিমের কথা উল্লেখের সঙ্গে তরুণ পেসার মুস্তাফিজুর রহমানকে প্রশংসায় ভাসান শেখ হাসিনা। “মুস্তাফিজ তো নতুন এবং ইয়ং। তার নামই হয়ে গেছে কাটার মাস্টার।”

এফ/২২:২৬/০৪ সেপ্টেম্বর 

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে