Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-০৪-২০১৬

বিষণ্ণতাগ্রস্থ বন্ধুটির মনের কথা জেনে রাখুন

আফসানা সুমী


বিষণ্ণতাগ্রস্থ বন্ধুটির মনের কথা জেনে রাখুন

যারা বিষণ্ণতায় ভোগেন তাদের জীবনটা আসলে বেশ কঠিন। প্রিয় বন্ধুরা প্রায়ই তাদের বুঝতে পারেন না। বুঝতে পারেন না এমনকি পরিবারের মানুষও। এতে তাদের বিষণ্ণতাবোধ আরও বেড়ে যায়। একা হয়ে পড়েন তারা। জেনে নিন, বিষণ্ণতাগ্রস্থ বন্ধুটির মনের কথা-
 
১। চাইলেই উৎফুল্ল হওয়া যায় না
একজন ডিপ্রেসড বন্ধুকে আপনি হয়ত আমন্ত্রণ জানাচ্ছেন আড্ডায়। তাকে খুশী করার চেষ্টা করছেন। আপনি ভাবছেন, সবাই যেখানে উৎফুল্ল হচ্ছেন, তিনি কেন হচ্ছেন না সেখানে! কিন্তু এটা আসলে তার হাতে নেই। তিনি চাইলেই আনন্দিত বোধ করতে পারবেন না। আপনার মনে রাখতে হবে, বিষণ্ণতা একটি ব্যাধি! এটা ইচ্ছার উপর নির্ভরশীল নয়। আপনার বন্ধুটি নিজের মনস্তত্ত্ব নিয়ে লড়ে যাচ্ছেন প্রতিনিয়ত এবং এটা খুবই কঠিন।
 
২। বিষণ্ণতার কোন কারণ নেই
বিষণ্ণতা এমন একটি রোগ যা আক্রান্ত ব্যক্তির মনের অবস্থার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে নেয়। যার কখনো এই রোগ ছিল না তার পক্ষে বিষয়টা একরকম বোঝা অসম্ভব। হয়ত ডিপ্রেশনের শুরুটা কোন দূর্ঘটনা থেকে। চাকরি হারানো বা কোন প্রিয় মানুষের মৃত্যু থেকে। কিন্তু এরপর কোন দুঃসংবাদ ছাড়াও শুধু শুধুই মন খারাপ হতে পারে। হঠাৎ হঠাৎ বিষণ্ণ বোধ করতে পারেন আপনার বন্ধু, আপনার চোখে হয়ত তার কোন কারণই নেই।
 
৩। আপনাকে আহত করা তার লক্ষ্য নয়
পরিবার এবং বন্ধুদের জন্য এটা মেনে নেওয়া খুবই কঠিন যে কাছের একজন মানুষ সারাক্ষণ বিষণ্ণ থাকেন। স্বাভাবিকভাবেই কিভাবে তাকে ভাল রাখা যায়, এটা বুঝে উঠতে পারেন না কেউই। বিষণ্ণতা একটি স্বার্থপর ব্যাধি। আদতে আপনার মনে হবে মানুষটি আত্মকেন্দ্রিক, নিজের মত আছে, অন্যের ভাল লাগা খারাপ লাগা কিছুই খেয়াল করছে না। কিন্তু তা নয়। সে সারাক্ষণই নিজেকে দোষারোপ করতে থাকে, ভয়ে থাকে কোনভাবে প্রিয়জনদের আহত না করে ফেলে!
 
৪। ডিপ্রেশন এবং দুঃখবোধ এক বিষয় নয়
দুঃখবোধ সাধারণ একটি আবেগ। কোন খারাপ ঘটনা থেকে আমাদের খারাপ লাগতে পারে। মন খারাপ হতে পারে। কিন্তু সেই খারাপ লাগার অনুভুতি কেটে যায় একসময়। কিন্তু বিষণ্ণতা কাটে না সহজে। সপ্তাহের পর সপ্তাহ এমনকি মাস থেকে বছরও লেগে যেতে পারে। বদলে যেতে পারে ব্যক্তিত্ব, আগ্রহ এমনকি ভবিষ্যত সম্পর্কিত আপনার দৃষ্টিভঙ্গী।
 
৫। এটি ব্যাধি, পছন্দ নয়
আপনার বন্ধু যখন ডিপ্রেসড তখন বার বার মনে রাখুন, আপনার যেমন স্বদিচ্ছায় জ্বর আসে না, তেমনি তারও ইচ্ছাকৃত এই ব্যধি হয় নি। একজন বিষণ্ণতাগ্রস্থ রোগী কখনোই বিষণ্ণ থেকে আরাম বোধ করেন না। তার সম্পর্কগুলো খারাপ হয়ে যেতে থাকে, পড়াশোনা, ক্যারিয়ার সবই পড়ে ধ্বংসের মুখে। চিকিৎসাই একমাত্র সমাধান তাদের জন্য।
 
হতাশাগ্রস্থ বন্ধুর মানসিক অবস্থা বিঝুন। তাকে সাহায্য করুন। মান-অভিমান, রাগ এর কোনকিছুই তার জন্য আর প্রযোজ্য নয়। তার চাই ভালবাসা। তাকে মন খুলে ভালবাসুন, সময় দিন, সাহস দিন।

আর/১৭:১৪/০৪ সেপ্টেম্বর 

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে