Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-০৩-২০১৬

যুক্তরাষ্ট্রে একশো’র বেশী গাড়ির ডিজাইনার বাংলাদেশের লিপু

তৈয়বুর রহমান টনি


যুক্তরাষ্ট্রে একশো’র বেশী গাড়ির ডিজাইনার বাংলাদেশের লিপু

নিউ ইর্য়ক, ০৩ সেপ্টেম্বর- বাংলাদেশি গাড়ি ডিজাইনার লিপু যুক্তরাষ্ট্রের মাস্টার ম্যাকানিক ও একটি অটোগ্যারেজ শপের মালিক স্টিভ পিটবুল ট্রিমবোলির সঙ্গে এক হয়ে গাড়ির মেকওভার বা রূপ বদল করে থাকেন । পুরোনো গাড়িকে ভেঙেচুরে নতুন রূপে তৈরি করেন।

তার নাম নিজাম উদ্দীন আউলিয়া ডাক নাম লিপু । বাবা কাজী গোলাম আউলিয়া রিয়াদে আমেরিকান দূতাবাসের একজন কর্মকর্তা।

ঢাকায় রেসিডেন্সিয়াল মডেল স্কুল থেকে নবম শ্রেণী পাসের পর লিপু বাবা-মায়ের সাথে সৌদি আরবে চলে যায়। রিয়াদ থেকে এসএসসি পাস করে। ভর্তি হয় রিয়াদস্থ এক কলেজে। ছোটবেলা থেকে গাড়ির প্রতি ঝোঁক ছিল লিপুর। নতুন গাড়ি দেখলেই চড়তে ইচ্ছে করত। ছেলের আগ্রহ দেখে বাবা সৌদি আরবেই লিপুকে ড্রাইভিং শেখার সুযোগ করে দিলেন।

সৌদি আরবে গাড়ি চালানোর লাইসেন্স পেল লিপু । এক সময় আবার বাংলাদেশে ফিরে এল সে। পড়াশোনার চেয়ে গাড়িই তাকে আকৃষ্ট করতে থাকল বেশি । একদিন জিগাতলার বাসায় গাড়ির কলকব্জা নিয়ে খুটখাট শুরু করল । ব্যস ঐ যে শুরু আজও চলছে.. !

নব্বইয়ের দশকের শুরুতে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত ইত্যাদি অনুষ্ঠানে লীপু প্রথম সবার নজর কাড়েন। কোনো মেশিনে নয় খালি হাতে শুধু হাতুরী-বাটাল দিয়ে (discovery-এর ভাষায় ''বাংলা স্টাইলে'' 82 মডেলের হোন্ডা সিভিক গাড়িকে ফেরারি কোইজিন টেসটারোসাতে রুপান্তর করে টাসকি খাইয়ে দেন সবার ……।।

গত বছরের মাঝামাঝি সময় মার্কিন দর্শকেরা দেখেছেন বাংলাদেশি গাড়ি ডিজাইনার নিজামউদ্দিন আউলিয়ার টিভি শো। এই নিজামউদ্দিন আউলিয়া বিশ্বজুড়ে লিপু নামে পরিচিত । অনুষ্ঠানটির নাম ছিল ‘লিপু অ্যান্ড পিটবুল’। সে সময় এ নিয়ে খবর ছড়িয়েছিল অনেক। 

‘লিপু অ্যান্ড পিটবুল’ অনুষ্ঠানটি মূলত একটি রিয়েলিটি শো । এতে বাংলাদেশি গাড়ি ডিজাইনার লিপু যুক্তরাষ্ট্রের মাস্টার ম্যাকানিক ও একটি অটোগ্যারেজ শপের মালিক স্টিভ পিটবুল ট্রিমবোলির সঙ্গে এক হয়ে গাড়ির মেকওভার বা রূপ বদল করে থাকেন । পুরোনো গাড়িকে ভেঙেচুরে নতুন রূপে তৈরি করেন।

একদিকে পিটবুল গাড়ির ভেতরের যন্ত্রাংশ ঠিকঠাক করে পুরোনো গাড়িকে আধুনিক রূপ দেন, অন্যদিকে লিপু গাড়ির বাইরের চেহারা বদলে দেন তাঁর চিন্তা ও কল্পনা দিয়ে।

পিটবুল যেখানে বেশ গোছানো কায়দায় গাড়ির ভেতরের কলকবজাকে এক করে গাড়ি পুনর্নির্মাণ করেছেন, সেখানে লিপু চলেছেন একেবারে ভিন্ন পথে। সাধারণত গাড়ি ডিজাইনাররা প্রথমে কাগজে নকশা এঁকে তারপর লোহালক্কড় ভেঙে তৈরি করেন গাড়ির বডি। কিন্তু অনুষ্ঠানে লিপু বলেন, ওসব নকশা আঁকিবুঁকিতে আগ্রহ নেই তাঁর।

বুক ফুলিয়েই বলেন, ‘বাঙালি ওয়ে’তে কাজ করেন তিনি । বাংলাদেশ থেকে নিয়ে যাওয়া তাঁর হাতুড়ি, রেঞ্চ দিয়ে পিটিয়ে লোহার পাতকে নানা রূপ দেন। লিপুর এসব পাগলামি বিস্মিত করেছে অনুষ্ঠানে অংশ নেওয়া বাকি মার্কিন গাড়ি বিশেষজ্ঞদেরও।
এর আগে লিপু ‘চপ শপ: লন্ডন গ্যারেজ’ এবং ডিসকভারি চ্যানেলে ‘বাংলা ব্যাংগার্স’ নামে দুটি অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

যূক্তরাষ্ট্র

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে