Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-০১-২০১৬

মন্ট্রিয়েলে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের সম্মাননা প্রদান

সদেরা সুজন


মন্ট্রিয়েলে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের সম্মাননা প্রদান
সম্মাননাপ্রাপ্তরা

মন্ট্রিয়েল, ০১ সেপ্টেম্বর- কানাডার মন্ট্রিয়েলে বিভিন্ন পেশায় অবদান রাখায় বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট কয়েকজনকে সম্মাননা ও ক্রেস্ট প্রদান করা হয়েছে। জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোটের কানাডা শাখার উদ্যোগে এই সম্মাননা প্রদান করা হয়। কানাডায় এই প্রথম ব্যতিক্রমধর্মী এমন বর্ণিল অনুষ্ঠান করল সংগঠনটি। ২৮ আগস্ট রোববার মন্ট্রিয়েলের কোট দ্য নেইজের লাইব্রেরি মিলনায়তনে অনেক প্রবাসীর উপস্থিতিতে এই নান্দনিক অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও অভিনেতা সৈয়দ হাসান ইমাম।


তিন পর্বের এই আয়োজন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও জাতীয় সংগীতের মধ্য দিয়ে সূচনা হয়।

প্রথম পর্বে কানাডাপ্রবাসী কবি ও গীতিকার সহিদ রাহমানের গানে গৌতম ঘোষাল ও উদয় বন্দ্যোপাধ্যায়ের সুর এবং বাংলাদেশের খ্যাতিমান সংগীত শিল্পীদের কণ্ঠে বেঙ্গলি ফোক ফিউশন গানে অ্যালবাম ‘সাধের নাগর’ ও লেজার ভিশন নিবেদিত একটি আধুনিক বাংলা গানের অ্যালবাম ‘সাতটি তারার দীপ’ আনুষ্ঠানিক প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় পর্বে ছিল মন্ট্রিয়েলপ্রবাসী বিশিষ্টজনদের সম্মাননা প্রদানের অনুষ্ঠান। সংগঠনের সভাপতি মাশরেকুল আলম খান ও সাধারণ সম্পাদক কবি সহিদ রাহমানের তত্ত্বাবধানে এ সম্মাননা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মল্লিকা পাল। তাঁকে সহযোগিতা করেন সিনথিয়া দাস ও রাসপিয়া রাহমান।


সৈয়দ হাসান ইমামকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন সিনথিয়া দাস ও রাসপিয়া রাহমান

যাঁদের সম্মাননা প্রদান করা হয় তাঁরা হলেন; সংগীতে শফিউল ইসলাম (আজীবন), তৃপ্তি দাস (আজীবন), শান্তনু দে (মরণোত্তর), সরোয়ারুল হক (যন্ত্রশিল্পী), শংকর রায় চৌধুরী (শব্দ ব্যবস্থাপনা), সাংবাদিকতায় হিমাংশু শেখর ধর (মরণোত্তর), দিলীপ চৌধুরী (টিভি সাংবাদিকতা) সদেরা সুজন (ফ্রিল্যান্স সাংবাদিকতা), শরিফ ইকবাল চৌধুরী (প্রিন্ট ও টিভি), খ ম তানভীর ইউসুফ (প্রিন্ট ও টিভি), মাহমুদুল হাসান রুবেল (প্রিন্ট মিডিয়া) ও বিদ্যুৎ ভৌমিক (লেখক), চারুকলায় রাকীব হাসান ও আরিফুর রহমান, নাটক বিভাগে শর্বরী চৌধুরী (মঞ্চ ও টেলিভিশন) এবং সমাজসেবায় জয়দত্ত বড়ুয়া।


সম্মাননাপ্রাপ্তদের ফুল, সম্মাননা স্মারক, উত্তরীয় পরিয়ে ও ক্রেস্ট তুলে দেন সৈয়দ হাসান ইমাম। এ সময় মঞ্চে ছিলেন সংগীত শিল্পী তপন চৌধুরী, মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, রাজনৈতিক ব্যক্তিত্ব দিদার মাহমুদ ভূঁইয়া, মুনশি বশীর, ব্যবসায়ী আবদুল কাদের চৌধুরী, রশীদ খান ও মিন্টু হাওলাদার প্রমুখ। শান্তনু দের পক্ষে সম্মাননা গ্রহণ করেন তাঁর স্ত্রী ও ছোট ভাই, শর্মিলা ধর, মনিকা ‍মুনা, অনুজা দত্ত ও রুবি তালুকদার। হিমাংশু শেখর ধরের পক্ষে ক্রেস্ট গ্রহণ করেন তাঁর ছেলে দীপক ধর।

অনুষ্ঠানের শেষ পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে তনুশ্রী ও বর্শা। সংগীত পরিবেশন করেন অনুজা দত্ত, মনিকা মুনা, কল্যাণী দাস, রুবি তালুকদার। এ ছাড়া শিশুশিল্পী শিশলিয়া দাসও সংগীত পরিবেশন করে।

আর/১০:১৪/০১ সেপ্টেম্বর 

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে