Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-০১-২০১৬

শুধুই ইশারা নয়, কথারও সমঝদার কুকুর

শহীদুল ইসলাম শ্যামল


শুধুই ইশারা নয়, কথারও সমঝদার কুকুর

প্রভুভক্ত প্রাণি হিসেবে কুকুরের জুড়ি মেলা ভার। মানুষের হুকুম-আহকাম মানতে গিয়ে বা প্রভুর জীবনরক্ষায় নিজেকে বিলিয়ে দেয়ার অনেক নজির রেখেছে পোষা এই প্রজাতি।

এতোদিন ভাবা হতো, কেবল ইশারা বুঝেই কুকুর মানুষের কথা মতো কাজ করে। কিন্তু সম্প্রতি বিখ্যাতবিজ্ঞান বিষয়ক গবেষণাপত্র সায়েন্স জার্নাল-এ প্রকাশিত এক নিবন্ধে গবেষকরা দাবি করেছেন, কুকুর মানুষের কিছু কথা বা শব্দের মানে বুঝতে পারে।

এই নিবন্ধে বলা হয়, হাঙ্গেরির গবেষকরা ১৩টি কুকুরকে এমআরআই স্ক্যানারে স্বেচ্ছায় শুয়ে থাকার প্রশিক্ষণ দেন। সেখানে গবেষকরা তাদের সঙ্গে কথা বলার পর মস্তিষ্কে কি ধরনের পরিবর্তন ঘটে তা নিরীক্ষণ করেছেন।

গবেষকরা আবিষ্কার করেন, কুকুরদের মস্তিষ্কের ভাষার কার্যপ্রণালী মানুষের মতোই। মস্তিষ্কের ডান পাশের অংশ আবেগ এবং বাম পাশের অংশ অর্থ উদ্ধারে কাজ করে। মস্তিষ্কের উভয় অংশ একমত হয় যখন তারা প্রশংসা শুনে।   

বুদাপেস্টের ইটভোস লোর‍্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও প্রধান গবেষক ড. আট্টিলা অ্যানডিক্স বলেন, 'ভাষা প্রক্রিয়াকরণের সময় মানব মস্তিষ্কের একটি সুপরিচিত শ্রম বিন্যাস রয়েছে। এর বাম অংশের কাজ হচ্ছে শব্দের অর্থ উদ্ধার করা এবং ডান অংশের কাজ হচ্ছে স্বরভঙ্গি প্রক্রিয়া করে। আমরা কি বলছি, কিভাবে বলছি মানব মস্তিষ্ক তা শুধুমাত্র আলাদাভাবে বিশ্লেষণ করে না। এটি দুই ধরনের তথ্য একীভূত করে সমন্বয় সাধন করে।'

'আমাদের গবেষণায় দেখা গেছে, কুকুরও এসব কিছু করতে পারে। তারা প্রায় একই ধরনের মস্তিষ্ক পদ্ধতি ব্যবহার করে।' 

মস্তিষ্ক স্ক্যান করার সময় গবেষকরা 'ভালো ছেলে' এবং 'চমৎকার' ইত্যাদি প্রশংসাসূচক শব্দ ব্যবহার করেন। একই শব্দ অস্পষ্ট কণ্ঠে উচ্চারণ করেন। তাছাড়া উভয় স্বরভঙ্গিতে অর্থহীন কিছু শব্দ 'যাইহোক', 'কিন্তু' ইত্যাদি শব্দ উচ্চারণ করা হয়।

স্ক্যানের ফলাফলে দেখা যায়, অর্থপূর্ণ শব্দ শোনার পর কুকুরের মস্তিষ্কের বাম অংশ সক্রিয় হয়েছে। কিন্তু যেসব শব্দ তারা বুঝতে পারেনি তখন এ রকমটা ঘটেনি। তাদের মস্তিষ্কের ডান পাশের অংশ সক্রিয় হয়েছে যখন তারা প্রশংসাসূচক শব্দ শুনেছে।   

মানব মস্তিষ্কের পুরস্কার কেন্দ্র(রিওয়ার্ড সেন্টার) আন্দোলিত হয় আনন্দদায়ক অনুভূতি যেমন, আদর, যৌন সম্পর্ক এবং ভালো খাবার গ্রহণ করলে। কিন্তু কুকুরের ক্ষেত্রে কেবল তখনই সক্রিয় হয় যখন প্রশংসাসূচক শব্দ প্রশংসার স্বরভঙ্গির মাধ্যমে শুনতে পান।   

ড. অ্যানডিক্স বলেন, 'কুকুরের ক্ষেত্রে সুন্দর প্রশংসা পুরস্কার হিসেবে খুব ভালো কাজ করে। তবে এটি সবচেয়ে ভালোভাবে কাজ করে যদি শব্দ আর স্বরভঙ্গির মিল হয়। তাই কুকুর শুধুমাত্র আমরা কি বলছি, কিভাবে বলছি তার তারম্য বুঝতে পারে না। কথাগুলো সত্যিই কী বুঝানো হয়েছে তার সঠিক মানে ব্যাখ্যার জন্য বিষয় দুটিকে একত্রিত করতে পারে। মানব মস্তিষ্ক যা করে তার সঙ্গে এটি প্রায়ই মিলে যায়।'

গবেষকরা বলেছেন, তাদের প্রথম পদক্ষেপ ছিল কিভাবে কুকুর মানুষের বক্তব্যের ব্যাখ্যা করে তা বুঝা।

গবেষণার বিষয়ে এক বিবৃতিতে বলা হয়েছে, গবেষকরা মনে করেন, তাদের এই গবেষণার ফলাফল কুকুর এবং মানুষের মধ্যে যোগাযোগ ও সহযোগিতা আরও বেশি দক্ষতার সঙ্গে করতে সহায়তা করবে। 

আর/১৭:১৪/০১ সেপ্টেম্বর 

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে