Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-০১-২০১৬

মেক্সিকোর অর্থায়নে সীমান্ত দেয়াল নির্মাণ হবেই: ট্রাম্প

মেক্সিকোর অর্থায়নে সীমান্ত দেয়াল নির্মাণ হবেই: ট্রাম্প

ফ্লোরিডা, ০১ সেপ্টেম্বর- আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তার বিতর্কিত মন্তব্যের জন্য আন্তর্জাতিক মহলে বিশেষ পরিচিত অর্জন করেছেন। এর আগেই অবৈধ অনুপ্রবেশ বন্ধে সীমান্ত দেয়াল নির্মাণের ঘোষণা দিয়েছিলেন তিনি। সীমান্তে দেয়ার নির্মাণ প্রসঙ্গে অনেক সমালোচনা সত্ত্বেও নিজের বক্তব্যে অটল ট্রাম্প। এবার আরো একধাপ এগিয়ে বললেন, দেয়াল তো নির্মাণ হবেই, তবে সেই জন্য যাবতীয় ব্যয় বহন করবে মেক্সিকো। আরিজোনা অঙ্গরাজ্যে অনুষ্ঠিত এক সমাবেশে তিনি এসব কথা বলেন।ট্রাম্প এ সময়ে অবৈধ অভিবাসীদের তাদের দেশে ফেরত পাঠানোর বিষয়টি গুরুত্ব দেন।

সেই সঙ্গে ট্রাম্প অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়ার সুস্পষ্ট ঘোষণা দিয়েছেন। এর অধীনে এক কোটি ১০ লাখ অবৈধ অভিবাসী ঝুঁকিতে পড়তে পারেন। তিনি বলেন, আমরা এটা নিশ্চিত করবো, যাতে অন্য দেশগুলো তাদের লোকদের ফেরত নেয়। যুক্তরাষ্ট্রের ভিসা প্রক্রিয়ায় বায়েমেট্রিক পদ্ধতি চালুর কথা বলেন তিনি। অবশ্যই যুক্তরাষ্ট্রে সংস্কার করতে হবে এবং তা করতে হবে মার্কিনিদের স্বার্থের জন্যই।

ওই সমাবেশের মাত্র কয়েক ঘণ্টা আগেই মেক্সিকোর প্রেসিডেন্ট পেনা নিটোর সঙ্গে সাক্ষত করেন তিনি। যদিও ট্রাম্প জানিয়েছেন, ওই সাক্ষতকারে প্রাচীরের অর্থায়ন বিষয়ে কোন আলোচনা হয়নি।

ট্রাম্পের এই বক্তব্যের পর মেক্সিকোর প্রেসিডেন্ট জোরালো ভাবে বলেন, দেয়াল নির্মাণে মেক্সিকো কোন অর্থ দেবে না।

ট্রাম্প বললেন, যারা যুক্তরাষ্ট্রে ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও অবস্থান করছে তাদেরকে বিরুদ্ধে অভিযান চালানো হবে। এক্ষেত্রে কোন সাধারণ ক্ষমা দেয়া হবে না। যুক্তরাষ্ট্রের ভিসা যিনি চাইবেন তার কাছে জানতে চাওয়া হবে অনার কিলিং নিয়ে তার দৃষ্টিভঙ্গি কি? নারীর প্রতি সম্মান, সমকামী, সংখ্যালঘু, মৌলবাদী ইসলামের বিষয়ে তার দৃষ্টিভঙ্গি কি। এ সময় তিনি প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে অভিযোগ আনেন। বলেন, তিনি অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমা দিতে চাইছেন। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের সীমান্তকে নিরাপদ রাখতে ব্যর্থ হবেন তিনি।

ডোনাল্ড ট্রাম্পের মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের পরিকল্পনা অবাস্তব ও অপ্রয়োজনীয় বলে উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে ৩২০০ কিলোমিটার সীমান্ত রয়েছে। আর এ সীমান্ত আটলান্টিক থেকে প্রশান্ত মহাসাগর পর্যন্ত বিস্তৃত। ট্রাম্প প্রথমে গোটা সীমান্তে একটি নতুন দেয়াল নির্মাণের অঙ্গীকার করলেও পরে বলছেন, কেবল অর্ধেক সীমান্তে দেয়াল তুললেই হবে। কারণ বাকিটা প্রাকৃতিকভাবেই প্রতিবন্ধক।

দেয়ালের দৈর্ঘ্য সম্পর্কে নিশ্চিত করলেও এর উচ্চতা সম্পর্কে বিভিন্ন কথা বলেছেন। তিনি কখনো ৩৫ ফুট, ৪০ ফুট, ৫৫ ফুট এমনকি ৯০ ফুটের কথা বলেছেন। নির্মাণ ব্যয়ের ব্যাপারে তিনি কখনো ৪ শ কোটি, কখনো ৬ শ বা ৭ শ কোটি, সম্ভবত ৮ শ কোটি এবং এক হাজার বা ১২ শ কোটি ডলারের কথা বলেছেন। তবে শেষমেষ তিনি এক হাজার কোটি ব্যয় নির্ধারণ করেছেন। স্থপতি ও প্রকৌশলীরা তা প্রত্যাখান করে বলেছেন, এটা সম্পূর্ণ অবাস্তব।

টেক্সান ওয়াল বিশেষজ্ঞ টড স্টার্নফেল্ড বলেন, মাটির নিচে ১০ ফুট রেখে ৪০ ফুট কংক্রিটের দেয়াল তুলতে কমপক্ষে ২৬ শ কোটি ডলার ব্যয় হবে।

আর/১৭:১৪/০১ সেপ্টেম্বর 

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে