Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-৩১-২০১৬

উন্নয়নে আমরা একে অপরের অংশীদার: ভারতীয় হাই কমিশনার

উন্নয়নে আমরা একে অপরের অংশীদার: ভারতীয় হাই কমিশনার

ঢাকা, ৩১ আগষ্ট- উন্নয়ন ও অগ্রগতিতে বাংলাদেশ-ভারত একে অপরের অংশীদার বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত দেশটির হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

বুধবার ঢাকার ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজে এক ব্ক্তৃতায় তিনি একথা বলেন। 

শ্রিংলা বলেন, ‘বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ক আজকে সফলতার নমুনা হয়ে দাঁড়িয়েছে। অন্য প্রতিবেশীদের সঙ্গেও আমরা এটা করতে চাই।’

তবে এটা কেবল ‘শুরু’ মন্তব্য করে তিনি বলেন, ‘আমাদের অনেক দূর পাড়ি দিতে হবে। আমরা একসঙ্গে কাজ করে যেতে পারলে আমরা এই অঞ্চলকে প্রবৃদ্ধি ও উন্নয়নের মডেলে রূপান্তর করতে পারব।’

শ্রিংলা জানান, জাতিসংঘে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ মোকাবেলায় সম্মিলিত উদ্যোগ গ্রহণের জন্য মতৈক্য তৈরিতে ভারত চেষ্টা করে যাচ্ছে। জঙ্গিদের অস্ত্র সরবরাহ বন্ধ, তাদের চলাচল বাধা তৈরি, জঙ্গিদের অর্থায়ন আটকে দেওয়া, ইন্টারনেট ও সামাজিক যোগাযোগমাধ্যমে সন্ত্রাসীদের পদচারণা সীমিত করে সাইবার জগতকে নিরাপদ করতে ভারত সবার প্রতি আহ্বান জানিয়েছে।

তিনি বলেন, ‘এ ধরনের সমস্যার মুখোমুখি হয়েছে বাংলাদেশও; তারা আমাদের সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ের গুরুত্বপূর্ণ অংশীদার।’

শ্রিংলা বলেন, ‘ভারতের পররাষ্ট্রনীতি হচ্ছে দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করা; যার মাধ্যমে উন্নয়নের দিকে মনোযোগ দেওয়া সহজ হবে। আমাদের অ্যাক্ট ইস্ট পলিসির লক্ষ্য হচ্ছে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে যোগাযোগ বাড়ানো। ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ এই পলিসিতে বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।’ 

ভারতের পাঁচ রাজ্যের সঙ্গে সীমান্ত থাকায় বাংলাদেশ ভারত ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে ‘আন্তর্জাতিক গেটওয়ে’ হয়ে উঠতে পারে বলেও মন্তব্য করেন ভারতের হাই কমিশনার।

বিদ্যুৎ ও জ্বালানি খাতে ভারত-বাংলাদেশের সহযোগিতা আরও বাড়ানোর ওপর গুরুত্ব দিয়ে হর্ষবর্ধন শ্রিংলা বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা সব দেশের পররাষ্ট্র নীতিরই অন্যতম প্রধান লক্ষ্য। যদি ভারত ও বাংলাদেশ এই খাতে সহযোগিতায় সর্বোচ্চ নজর দেয়, তাহলে আমরা এ অঞ্চল বদলে দিতে পারব। একসঙ্গে কাজ করলে আমাদের সামনে উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে।

জ্বালানি সহযোগিতার অংশ হিসেবে চট্টগ্রামে একটি এলপিজি টার্মিনাল নির্মাণে বাংলাদেশ ও ভারতের মধ্যে চুক্তি হয়েছে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, আন্তঃসীমান্ত ডিজেল পাইপলাইন বসানোর বিষয়ে এখন দুই দেশের মধ্যে আলোচনা চলছে।

দুই দেশের জ্বালানি সহযোগিতার ক্ষেত্রে নবায়নযোগ্য ও বেসামরিক পরমাণু শক্তিও ‘গুরুত্বপূর্ণ নিয়ামক’ হয়ে উঠতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

আর/১০:১৪/৩১ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে