Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-৩১-২০১৬

শিশুর স্থূলতার ঝুঁকি বৃদ্ধি করে নাভির কোষ

সাবেরা খাতুন


শিশুর স্থূলতার ঝুঁকি বৃদ্ধি করে নাভির কোষ

 মোটা মায়েদের সন্তানেরাও মোটা হওয়ার ঝুঁকিতে থাকে। কিন্তু কেন তা বিজ্ঞানীরা পুরোপুরি বুঝতে পারেন নি। সম্প্রতি ব্রাজিলের এক গবেষক দল এর সম্ভাব্য কারণ খুঁজে পেয়েছেন। অতিরিক্ত ওজনের নারীদের গর্ভজাত সন্তানের নাভির কোষে এক ধরণের পরিবর্তিত অভিব্যক্তির জিন থাকে যা কোষের বিপাকের সাথে সম্পর্কিত এবং ক্ষতিকর লিপিড অণুর মাত্রা বৃদ্ধি করে। ইন্টারন্যাশনাল জার্নাল অফ অবেসিটি তে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়। এর মাধ্যমে শিশুর স্থূলতা ও ডায়াবেটিক প্রতিরোধের ক্ষেত্রে স্বাস্থ্যসেবার পন্থার উন্নতি করা সম্ভব হবে। গবেষণার বিষয়টি বিস্তারিত জেনে নিই চলুন।

একজন ব্যক্তির জীবনের শুরুর দিকের গঠনগত উন্নয়নের উপর পরিবেশের প্রভাব পড়ে। যার উপর তার সংবেদনশীলতা বা রোগ প্রবণতা নির্ভর করে। যেসব নারীদের পুষ্টির ঘাটতি থাকে, স্থূল হয় অথবা ডায়াবেটিসে আক্রান্ত থাকলে তার সন্তানের দীর্ঘমেয়াদী রোগ যেমন- ডায়াবেটিস, স্থূলতা  ও কার্ডিও ভাস্কুলার ডিজিজ হওয়ার ঝুঁকি বেশি থাকে। এই বর্ধিত ঝুঁকির বিষয়টি পরিষ্কার ভাবে বোঝা যায় না ভ্রুনের কোষের ব্যবহারিক ও নৈতিক চ্যালেঞ্জের কারণে।

গবেষক দল ব্রাজিলের ২৪ জন স্থূলকায় নারীদের জন্ম দেয়া শিশুদের নাভির কোষ সংগ্রহ করেন। এসব নারীদের প্রেগনেন্সির পূর্বেই বডি মাস ইনডেক্স ২৫ এর বেশি ছিল। এই গবেষণায় ১৩ জন স্বাভাবিক BMIএর নারীদের ও নেয়া হয়। পরীক্ষা করার জন্য স্নায়ুরজ্জুর শিরার পাশের এন্ডোথেলিয়াল কোষ গ্রহণ করা হয় যা অমরা থেকে পুষ্টি উপাদান ও অক্সিজেন সরবরাহ করে ভ্রুনে।

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের শিশুরোগ প্রশিক্ষক এবং জসলিন ডায়াবেটিস সেন্টারের স্টাফ পেডিয়াট্রিক এন্ড্রোকাইনোলজিস্ট এলভিরা ইসগেনাইটিস বলেন, “এই নমুনাটি জানালা খুলে দেয় পুষ্টি উপাদান ও বিপাকের জন্য প্রয়োজনীয় উপাদান মেটাবোলাইটস এর মধ্যে যা মা থেকে শিশুতে পৌঁছে”।

বিশ্লেষণে দেখা যায়, স্থূলকায় নারীর নাভিরজ্জু থেকে সংগৃহীত এন্ডোথেলিয়াল কোষে নিম্নমাত্রার জিন থাকে যা মাইটোকন্ড্রিয়ার(কোষের শক্তি ঘর হিসেবে কাজ করে মাইট্রোকন্ড্রিয়া) কাজ ও লিপিড বিপাকের সাথে জড়িত। এমন অনেক জিনের বিষয়ে জানা গেছে যা স্থূলতা, ডায়াবেটিস বা অন্য বিপাকীয় রোগের সাথে সম্পর্কিত।

ইসগেনাইটিস বলেন, “জন্মের সময়ই বিপাকীয় চলনকে নির্ধারণ করা যায় যা মাতৃ স্থূলতার ফলে হয়”। আম্বেলিকাল কর্ড এর শিরা থেকে সংগৃহীত রক্ত থেকে স্থূলকায় ও স্থূল নয় এমন নারীদের পার্থক্য বোঝা যায়। ইসগেনাইটিস বলেন, “আমরা দেখেছি যে মেদবহুল মায়েদের লিপিডের মাত্রা উল্লেখযোগ্য হারে বেশি থাকে যা স্যাচুরেটেড ফ্যাটের মতোই বিপাকীয় ভাবে ক্ষতিকর”।

গবেষক দলটি বিশ্বাস করে যে, স্থূলকায় মায়েদের ফ্যাট টিস্যু থেকে লিপিড অণু রক্ত সংবহনের মাধ্যমে পর্যায়ক্রমে ভ্রুনের রক্তে প্রবেশ করে এবং ভ্রুনের কোষে জিনের প্রকাশ পরিবর্তিত হয়।

রিসার্চাররা আশা করেন যে, তাদের এই কাজ পর্যায়ক্রমে রক্ত চিহ্নিতকরনের উন্নয়নে সাহায্য করবে যা স্থূলতার ঝুঁকিতে আছে এমন ভ্রুন চিহ্নিত করতে পারবে এবং এই ঝুঁকি কমানোর চিকিৎসার উন্নতিতেও সাহায্য করবে।

ইসগেনাইটিস বলেন, “আমরা যদি এই বিষয়টিতে হস্তক্ষেপ করতে পারি – আমরা যদি বলতে পারি, এই ভিটামিনটি গ্রহণ করুন, নিয়মিত ব্যায়াম করুন তাহলে আপনি আপনার সন্তানের স্থূলতা ও ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারবেন – আমি নিশ্চিত মায়েরা এটি গ্রহণ করবেন”।

ফিলাডেলফিয়ার ওজন কমানোর বিশেষজ্ঞ ডা. চার্লি সেল্টসার বলেন, “যদি আপনার সন্তান গ্রহণ করার পরিকল্পনা থাকে তাহলে আপনার শরীরের চর্বির হার কমানোর জন্য আপনার পক্ষে সম্ভব এমন সব কিছুই করা উচিৎ”।   

আর/১৭:১৪/৩১ আগষ্ট

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে