Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.4/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-৩১-২০১৬

সিনেমাই আমার জীবনের বড় আসক্তি: আলিসিয়া ভিকান্দার

সিনেমাই আমার জীবনের বড় আসক্তি: আলিসিয়া ভিকান্দার

এ বছর সেরা সহ অভিনেত্রী হিসেবে অস্কারের মত বিশ্বসেরা পুরস্কার জেতেন সুইডেনের এক ফুল বিক্রেতা। ২০১০ সালে সুইডিশ সিনেমায় অভিনয় শুরু করেন তিনি। তবে তার স্বীকৃতি পেয়েছেন হলিউডের‘দ্য ড্যানিশ গার্ল’ ছবির জন্য। ‘দ্য ড্যানিশ গার্ল’ ছবির সুবাদে অস্কারের মত দামি পুরস্কার ঝুলিতে ভরে ফেলেছেন সুইডিশ অভিনেত্রী আলিসিয়া ভিকান্দার। আগামী শুক্রবার ২ সেপ্টেম্বর মুক্তি পেতে যাচ্ছে ‘দ্য লাইট বিটুইন ওশানস’ ছবিটি। রোমান্টিক ড্রামা ঘরানার এই ছবিতে অভিনয় করেছেন আলিসিয়া ভিকান্দার।


বর্তমানে হলিউডের জনপ্রিয় অভিনেত্রী তিনি। তবে এই তারকা খ্যাতি হুট করেই পেয়ে যান নি তিনি। আলিসিয়া ভিকান্দার অভিনয়ে আসার আগে একজন ফুল বিক্রেতা ছিলেন। তিনি একবার এক সাক্ষাৎকারে জানান, অভিনয়ের আসার আগে জীবনে অনেক কষ্ট করেছেন তিনি। বাঁচার তাগিদে একসময় ফুলের দোকানেও কাজ করেছেন। অথচ তিনি অস্কারের মত বড় সম্মানের মালিক। কিন্তু তবুও তিনি নাকি নিজের ক্যারিয়ার নিয়ে অনিশ্চিত জীবন কাটান। এর কারণ আর কিছুই না। তিনি ইংরেজী জানেন খুব কম। আর তা হবেই না কেন! জন্ম থেকে শুরু করে বেড়ে ওঠা সবই তো সুইডেনে।


হলিউড ইন্ডাস্ট্রিতে টিকে থাকার জন্য ভাষাটা তার কাছে বাধা হয়ে দাঁড়িয়েছিল একটা সময়। তার পরেই লন্ডনে পাকাপাকিভাবে চলে আসার সিদ্ধান্ত নেন, যাতে হলিউডে কাজ পেতে অসুবিধে না হয়। ‘দ্য ড্যানিশ গার্ল’এর জন্য অস্কার পাওয়ার পর ধীরে ধীরে আত্মবিশ্বাস বাড়তে থাকে তার। তবে ইংরেজিতে এখনও তেমন সাবলীল নন বলে আরও পরিশ্রম করে রপ্ত করতে চান ভাষাটা।


‘দ্য ডেনিশ গার্ল’ ছবির পর সর্বশেষ ম্যাট ডেমনের সঙ্গে ‘জেসন বোর্ন’ ছবিতে অভিনয় করেছেন আলিসিয়া। এছাড়াও ‘টম্ব রাইডার’ ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। জনপ্রিয় ভিডিও গেম চরিত্র লারা ক্রফটের চরিত্র পর্দায় প্রথমবারের মত তুলে ধরেছিলেন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। আবারও ফিরছে ‘টম্ব রাইডার’ ছবিটি, তবে এবার চরিত্রে ঘটেছে পরিবর্তন। জোলিকে সরিয়ে অস্কার জয়ী অভিনেত্রী আলিসিয়া ভিকান্দার অভিনয় করতে যাচ্ছেন রোয়ার উথাউং পরিচালিত এই ছবিতে।


‘দ্য লাইট বিটুইন ওশানস’ ছবিটি মুক্তি উপলক্ষ্যে ‘দ্য ফিল্ম এক্সপেরিয়েন্স’ ওয়েবসাইটে একটি বিশেষ সাক্ষাৎকার দিয়েছেন অস্কার বিজয়ী জনপ্রিয় অভিনেত্রী আলিসিয়া ভিকান্দার। প্রিয়.কমের পাঠকদের জন্য সাক্ষাৎকারটি অনুবাদ করে দেয়া হল-


গত কয়েক বছরে আপনি বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন। আপনি যদি কাজে বিরতি না নেন, তাহলে কোন জিনিসটি বাকি থাকবে যেটি আপনি অর্জন  করতে চান?
আলিসিয়া ভিকান্দার: এ বছর আরও দুটো কাজ করছি। একজন অভিনেত্রী হিসেবে বলা মুশকিল, আসলে কোন জিনিস আপনার জন্য সামনে অপেক্ষা করছে। এডি এবং আমি প্রায়ই এই বিষয়ে আলাপ করি। একজন অভিনেতা হিসেবে আমাদের মনে একটি ভয় কাজ করে। কারণ আমরা জানি না পরবর্তীতে কাজ পাব কি পাব না।


কবে থেকে আপনি বেশি করে কাজ হাতে নিচ্ছেন?
আলিসিয়া ভিকান্দার: আসলে এটি এমন একটি বিষয় যা নিয়ে বলা কঠিন। তবে এই বিষয়ে আমি অনেক বেশি ভাগ্যবতী। আমি কিন্তু খুব ছোট একটি শহরে বেড়ে ওঠা একটি মেয়ে। আমি কিন্তু কখনও ভাবি নি একটি ড্যানিশ সিনেমা আমার জীবন পাল্টে দেবে। এটাই আন্তর্জাতিকভাবে আমার জন্য অনেক বড় কাজ ছিল। সুইডেনের বাইরে আমি প্রথম সিনেমা করতে যাই। তাই এগুলো আসলে স্বপ্ন ও বিশ্বাসের চেয়েও অনেক ঊর্ধ্বে। সত্যি বলতে আমার  এই পাওনায় আমি খুব আনন্দিত।


আপনি সুইডেন থেকে এসেছেন। কিন্তু আপনার দুটি বড় কাজ ড্যানিশ কেন্দ্রিক..
আলিসিয়া ভিকান্দার: হ্যাঁ। এবং আরেকটি হচ্ছে ‘অ্যা রয়েল অ্যাফেয়ারস’।

আপনার দুটি বড় সিনেমার একটি বিষয় বেশ মজার। ‘এক্স মেশিনা’ এবং ‘দ্য ড্যানিশ গার্ল’ ছবিতে লিঙ্গ বৈষম্যের দিকটিকে গুরুত্ব দেয়া হয়েছে। আপনি এ ব্যাপারে কখনও ভেবেছেন?
আলিসিয়া ভিকান্দার: (কিছুক্ষণ ভেবে) না।


একজন অভিনেত্রী হিসেবে আপনার ক্যারিয়ারের বেশিরভাগ পারফরমেন্স ক্যামেরার সামনে। এখন আপনি একজন তারকা। আপনাকে সবাই দেখছে, লক্ষ্য করছে। কখনও কি আপনার মনে হয়েছে আপনি একটি কাঁচের বাক্সে আছেন?
আলিসিয়া ভিকান্দার: যখন কোন সাক্ষাৎকারে মানুষের সঙ্গে দেখা সাক্ষাত করি, সিনেমার ব্যাপারে কথা বলি- এটি আসলে আমার জীবনের সবচেয়ে বড় আসক্তি। যখন বিশ্বব্যাপী আপনার সিনেমা মুক্তি পায়, ঘাবড়ে যাওয়ার থেকে উচ্ছ্বাস ও উত্তেজনা বেশি কাজ করে। যা কিছু আমার চারপাশে ঘটছে, সবকিছুই চমৎকার লাগছে। যাকে আপনি চেনেন না, তার সঙ্গে ছবি তুলছেন- বিষয়টিই অন্যরকম ভালো লাগার।


এটা তো নিশ্চয়ই আপনার কাজের অংশ নয়..
আলিসিয়া ভিকান্দার: না তা নয়। কিন্তু আমার কাছে দুটি সম্পূর্ণ ভিন্ন জগত।

আর/১৭:১৪/৩১ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে