Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.8/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-৩১-২০১৬

হুমায়ূন আহমেদের গল্প চুরি : ক্ষমা চাইতে প্রস্তুত কলকাতার পরিচালক

হুমায়ূন আহমেদের গল্প চুরি : ক্ষমা চাইতে প্রস্তুত কলকাতার পরিচালক

কলকাতা, ৩১ আগষ্ট- হুমায়ুন আহমেদের জনপ্রিয় উপন্যাস ‘দেবী’কে নকল করে কলকাতায় নির্মাণ করা হয়েছে একটি ছবি।  ছবির নাম ‘ইএসপি-একটি রহস্য গল্প।’  শেখর দাসের পরিচালনায় ‘ইএসপি— একটি রহস্য গল্প’ ছবিতে অভিনয় করেছেন ঋতুপর্ণা, রাইমা সেন, সাহেব চ্যাটার্জী, দেবদূত ঘোষ ও বিশ্বজিত চক্রবর্তী।

সম্প্রতি ভারতীয় টেলিভিশন চ্যানেল জি-বাংলা সিনেমায় এই ছবিটি প্রচারিত হবার পর বাংলাদেশি দর্শকদের নজরে আসে ছবির কাহিনী নকলের বিষয়টি। এই ছবিতে কাহিনীকার হিসেবে নাম দেখানো হয়েছে শিবাশীষ রায়ের।  এ বিষয়ে হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন আইনি লড়াই নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে জানা যায়।  একইদিন সন্ধ্যায় ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া শেখর দাসের একটি সাক্ষাৎকার প্রকাশ করা হয়। যেখানে  গল্পটি তিনি ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়ার এক স্কলারের কাছ থেকে নিয়েছেন বলে দাবি করেন। তবে যদি এটি চুরি করা গল্প হয়ে থাকে তাহলে ক্ষমা চাইবেন বলেও জানান।

শাওন এই বিষয়ে বলেন, ঘটনাটি স্বাভাবিক ভাবেই আমাকে মর্মাহত করেছে। যদি অনুমতি নিয়ে তারা গল্পটি ব্যবহার করত, আমার তাতে কোনো আপত্তি ছিল না। কিন্তু তারা অনুমতি তো নেয়ই-নি বরং কাহিনিকার হিসেবে অন্য একজনের নাম ব্যবহার করেছে, যা সত্যিই খুব দুঃখজনক।  তিনি বলেন, আমি আগামীকাল (১ সেপ্টেম্বর) কলকাতায় যাচ্ছি সেখানকার বইমেলায় যোগ দিতে। সেখানে গিয়ে গল্প চুরির এ বিষয়ে ‘ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন(ইম্পা)তে অভিযোগ জানাবো।

এদিকে শেখর  দাস টাইমস অফ ইন্ডিয়াকে বলেছেন, আমি লেখকদের বিশ্বাস করি। আমি ‘দেবী’ উপন্যাসটি পড়ে দেখবো। এরপর আমি নিজের কাজের সঙ্গে এর চুলচেরা বিশ্লেষণ করব। যদি এটি আমার ভুল হয়ে থাকে তবে ক্ষমা চাইবার জন্য আমি প্রস্তুত। আমি একজন দরিদ্র চলচ্চিত্র নির্মাতা এবং আমার কোনও সঞ্চয় নেই। যদি কোনও অভিযোগ আসেই তবে সেটি লেখকের ওপরে বর্তাবে। তার নিজেকে ডিফেন্ড করতে হবে। একজন পরিচালক হিসেবে আমি সবসময় ক্ষমা চাইতে প্রস্তুত যদি কোনও ভুল হয়ে থাকে। আমি কখনওই চাই না আমার ছবি অজান্তেও কারও কিংবা হুমায়ূন আহমেদকে আঘাত করুক আমি চাইবো না।

এফ/০৯:৫৫/৩১আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে