Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-৩১-২০১৬

সাইবার অপরাধে গুরুত্ব চান মার্কিন সিনেটররা

সাইবার অপরাধে গুরুত্ব চান মার্কিন সিনেটররা

বেইজিং, ৩১ আগষ্ট- চীনে অনুষ্ঠিতব্য জি২০ সামিটে সাইবার অপরাধে গুরুত্ব দিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা-কে অনুরোধ করেছেন দেশটির ছয়জন সিনেটর।বাংলাদেশ ব্যাংক থেকে সাইবার জালিয়াতির মাধ্যমে ৮১ মিলিয়ন ডলার হাতিয়ে নেওয়ার প্রেক্ষিতে এই আবেদন করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

চলতি বছর ৪ ও ৫ সেপ্টেম্বর এই সামিট অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ সম্মেলনকে সামনে রেখে হোয়াইট হাউসে এক চিঠি পাঠান সিনেট ব্যাংকিং কমিটি’র জ্যেষ্ঠ ডেমোক্রেট শেরোড ব্রাউনসহ আরও পাঁচ ডেমোক্রেট সিনেটর।

"গুরুত্বপূর্ণ আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সাইবার অপরাধ ঠেকাতে সমন্বিত একটি কৌশল" নিতে সামিটে অংশ নেওয়া ২০টি ‘সবচেয়ে বড় অর্থনীতির’ দেশের নেতাদের চাপ দিতে ওই চিঠির মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট-কে আহ্বান জানান ওই সিনেটররা।

ফেব্রুয়ারিতে হ্যাকারদের হাতে বাংলাদেশ ব্যাংক-এর সিস্টেম লঙ্ঘন আর সুইফট ব্যাংকিং নেটওয়ার্ক ব্যবহার করে নিউ ইয়র্ক-এর ফেডারেল রিজার্ভ ব্যাংক-এর এক অ্যাকাউন্ট থেকে প্রায় শতকোটি ডলার নেওয়ার চেষ্টা চালানোর ঘটনায়, মার্কিন আইনপ্রণেতাদের মধ্যে উদ্বেগ বাড়ছে, ২৯ অগাস্টের ওই চিঠিতে এমনটাই জানানো হয়।

ওবামা'র উদ্দেশ্যে মিশিগান-এর গ্যারি পিটার্স-এর নেতৃত্বে সিনেটরদের পাঠানো ওই চিঠিতে বলা হয়, "আমাদের আর্থিক প্রতিষ্ঠানগুলো বৈশ্বিক বাণিজ্যে সুবিধা দিতে সংযুক্ত, স্বাধীন বা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় থাকা সাইবার অপরাধীরা কোনো উপায়ে এই আন্তর্জাতিক ব্যবস্থা বিপদগ্রস্থ করার হুমকি রাখে।"

চিঠিতে আরও বলা হয়, "আমরা আপনার প্রতিরূপে কাজ করতে এবং সেপ্টেম্বরে জি২০ নেতাদের সঙ্গে আলোচনায় গুরুত্ব দিতে জোর আবেদন জানাই।"

সিনেটরদের পাঠানো চিঠির একটি কপি ফেডারেল রিজার্ভ চেয়ার জেনেট ইয়েলেন আর ইউএস ট্রেজারি সেক্রেটারি জ্যাক লিউ-এর কাছে পাঠানো হয়েছে।

এফ/০৯:২৫/৩১আগষ্ট

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে