Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-৩০-২০১৬

ভয়াবহ আগ্নেয়গিরির বিস্ফোরণের শঙ্কায় আইসল্যান্ড

ভয়াবহ আগ্নেয়গিরির বিস্ফোরণের শঙ্কায় আইসল্যান্ড

রেইকিয়াভিক, ৩০ আগষ্ট- আইসল্যান্ডের সবচেয়ে বড় আগ্নেয়গিরি ‘কাটলা’ যেকোনো সময় ভয়াবহ আকার ধারণ করতে পারে। সোমবার বড় ধরনের দুটি ভূ-কম্পন আঘাত হানার পর আগ্নেগিরিটিতে বিস্ফোরণ শুরু হয়।এটির জ্বালামুখ দিয়ে এরই মধ্যে লাভ বের হতে শুরু করে। লাভার তীব্রতা এতটাই ছিল যে ভেতরে ছাই ভস্ম চার হাজার ৭৫৭ ফুট উঁচুতে উঠে যায়। ১৯৭৭ সালের পর এ রকম বিস্ফোরণের ঘটনা আর ঘটেনি বলে জানিয়েছে দেশটির আবহাওয়ার অফিস। আর এতে সতর্কতা জারি করেছে দেশটির সরকার। খবর দ্য ইন্ডিপেনডেন্ট। 

আবহাওয়া অফিস বলছে, চার মাত্রার চেয়ে বেশি শক্তিশালী দুটি ভূমিকম্প সোমবার ভোরে ‘কাটলা’ আগ্নেয়গিরি কেঁপে ওঠে। এরপর অন্তত দশ বার ভূকম্পনের সৃষ্টি হয়। এতে উত্তর আটলান্টিকের দক্ষিণ উপকূল এলাকায় অবস্থিত আগ্নেয়গিরিটিরতে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের পর আগুনে লাভা চার হাজার ৭৫৭ ফুট উচ্চতা পর্যন্ত উঁচুতে উঠতে দেখা যায়। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।  

কাটলাতে সর্বশেষ বিস্ফোরণের ঘটনা ঘটেছিল ১৯৫৫ এবং ১৯৯৯ সালে। তবে এই বিস্ফোরণের কোনটিই বরফ ঢাকা দশ কিলোমিটার প্রশস্তের আগ্নেয়গিরির জ্বালামুখ ক্যালডেরার চেয়ে বড় ছিল না।

কাটলায় সবচেয়ে বড় বিস্ফোরণের ঘটনা ঘটেছিল ১৯১৮ সালে। পাঁচ সপ্তাহের বেশি সময় ধরে ধোঁয়া নির্গত হয়েছিল তখন।

২০১০ সালে ইজাফজাল্লাজোকুল আগ্নেয়গিরিটি বিস্ফোরিত হলে ইউরোপ জুড়ে এক লাখ ফ্লাইট বাতিল করা হয়। কারণ আগ্নেয়গিরির লাভা থেকে কাঁচের মতো এক ধরনের পদার্থ বিমানের ইঞ্জিন এবং ক্লগ টাইরবাইন গলিয়ে ফেলতে পারে। এই কারণেই প্রচুর সংখ্যক ফ্লাইট বাতিল করা হয়।   

প্রসঙ্গত, গত সপ্তাহে ইতালিতে ছয় দশমিক দুই মাত্রার ভূমিকম্পে ২৫০ জনের মৃত্যু হয়।

আর/১২:১৪/৩০ আগষ্ট

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে