Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৯-২০১৬

কম্পিউটারে সি ড্রাইভ কেন ডিফল্ট ড্রাইভ হয়?

কম্পিউটারে সি ড্রাইভ কেন ডিফল্ট ড্রাইভ হয়?

প্রত্যেক কম্পিউটার ও ল্যাপটপেই রয়েছে সি ড্রাইভ। সেখানেই থাকে অপারেটিং সিস্টেমসহ সব গুরুত্বপূর্ণ সফটওয়্যার ও প্রয়োজনীয় ডাটা। মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমে সি ড্রাইভটি সবসময় ডিফল্ট ড্রাইভ হিসেবে ব্যবহার করা হয়। কিন্তু সবসময় সি ড্রাইভ কেন? সেটা ভেবে দেখেছেন কি? এই প্রশ্নের উত্তর জানিয়েছে স্কুপহুপ ডটকম।

কোনো ইউএসবি ড্রাইভ ব্যবহার করা হলে সেখানে ডি, ই, এফ, জিসহ আরো অন্য ড্রাইভ ব্যবহার করা যায়। কিন্তু তাহলে এ আর বি ড্রাইভের কাজটা কী?

প্রথম দিককার কম্পিউটারে ইন্টারনাল স্টোরেজের ব্যাপারটি খুব বেশি গুরুত্ব দিয়ে দেখা হতো না। এর বদলে বরং ব্যবহার করা হতো ফ্লপি ডিস্ক ড্রাইভ। মূলত দুই আকারে ফ্লপি ডিস্ক পাওয়া যেত ৫ ১/৪" এবং ৩ ১/২"। আর এই দুই আকারে ফ্লপি ডিস্কের জন্য বরাদ্দ ছিল ড্রাইভ এ ও বি।    

এটা ছিল ১৯৮০ এর দশকের শেষের দিককার কথা। এর পরই হার্ড ড্রাইভের ডাটা স্টোরেজ নিয়ে বিজ্ঞানীরা চিন্তাভাবনা শুরু করেন এবং সি ড্রাইভকেই এই কাজের জন্য বেছে নেওয়া হয়। অর্থাৎ কম্পিউটারের স্টোরেজের জন্য সি ড্রাইভকে ব্যবহার করা শুরু হয়। আর সে কারণেই কম্পিউটার অপারেটিং সিস্টেমও সি ড্রাইভকেই ডিফল্ট ড্রাইভ হিসেবে ব্যবহার করা শুরু করে।

ধীরে ধীরে ফ্লপি ড্রাইভ বিলুপ্ত হয়ে গেলেও এ ও বি ড্রাইভ রয়ে গেছে। তবে চাইলে যে ডিফল্ট ড্রাইভ পাল্টানো যাবে না, এমন কোনো কথা নেই। এ বা বি ড্রাইভকেও ডিফল্ট ড্রাইভ হিসেবে ব্যবহার করা যাবে তবে সেজন্য উইন্ডোজের অ্যাডমিনিস্ট্রেটিভ রাইটস প্রয়োজন হবে।

আর/১৭:১৪/২৯ আগষ্ট

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে