Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৯-২০১৬

লিঙ্গ বৈষম্য মুছতে 'গো টপলেস ডে'-তে উন্মুক্ত বক্ষে মার্কিন রাজপথে মহিলারা

লিঙ্গ বৈষম্য মুছতে 'গো টপলেস ডে'-তে উন্মুক্ত বক্ষে মার্কিন রাজপথে মহিলারা

নিউ ইয়র্ক, ২৯ আগষ্ট- মার্কিন যুক্তরাষ্ট্রে রবিবার ছিল ‘গো টপলেস ডে’। এই দিনে লিঙ্গ বৈষম্য মুছতে এবং মহিলাদের নিজেদের ইচ্ছেমতো ঘুরে বেড়ানোর অধিকার প্রতিষ্ঠা করতে, উন্মুক্ত বক্ষে রাজপথে হাঁটলেন মার্কিন মহিলারা। প্রসঙ্গত, মার্কিন মুলুকে ‘ওম্যানস ইকুয়ালিটি ডে’-র আগের রবিবার ‘গো টপলেস ডে’ পালন করা হয়। ‘ওম্যানস ইকুয়ালিটি ডে’ বা মহিলাদের সমান অধিকার প্রতিষ্ঠার দিনে মার্কিন মহিলারা ভোটাধিকার পেয়েছিলেন।

নিউ ইয়র্ক শহরে রবিবার প্রায় ডজনখানেক মহিলা এবং অনেকজন পুরুষ শরীরের ওপরাংশের পোশাক বর্জন করে উন্মুক্ত বক্ষে রাজপথে হেঁটেছেন।

রবিবারের এই মিছিলে প্রত্যেক প্রতিবাদী মহিলার হাতে ছিল একটি করে ব্যানার, সেখানে লেখা ছিল উন্মুক্ত বক্ষে আমি হাঁটব, এটা আমার মৌলিক অধিকার। সেই মিছিলের সবশেষে ছিল মহিলাদের বক্ষ যুগলের ছবি। রবিবার সারা মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে এই দিনটি পালন করা হয়। উন্মুক্ত বক্ষের মহিলাদের মিছিল দেখা গিয়েছে নিউ হম্যাম্পশায়ার, ডেনভার, লস অ্যাঞ্জেলস এবং আরও অনেক জায়গায়।

এই মিছিলের প্রধান উদ্যোক্তা নাদিন গ্রে মনে করেন, হয়তো এভাবে মহিলাদের দেখার পর মানুষের মধ্যে মহিলাদের উন্মুক্ত বক্ষ দেখে চমকে যাওয়ার প্রবণতাটা কমবে। তিনি মনে করেন বিংশ শতাব্দীতে মহিলাদের ভোটাধিকার ছিল যেমন মৌলিক অধিকারের অন্যতম, ঠিক তেমনই একবিংশ শতাব্দীতে মহিলাদের ইচ্ছেমতো উন্মুক্ত বক্ষে হাঁটার অধিকারও মৌলিক অধিকারের মধ্যে পড়ে এবং স্বাভাবিকও। তিনি মনে করেন হয়তো বিশ্বের অনেক জায়গায় এরজন্যে জরিমানা হতে পারে, বা জেলে যেতে হতে পারে। কিন্তু যদি একজন পুরুষ পোশাক খুলে প্রকাশ্যে হাঁটতে পারেন, তাহলে একজন মহিলারও একই অধিকার রয়েছে।

অনেকের কাছে এই ধরনের ঘটনা যৌন উত্তেজনাপ্রবণ মনে হতে পারে, কিন্তু মহিলাদের উন্মুক্ত বক্ষে প্রকাশ্যে হেঁটে বেড়ানো কখনও অনৈতিক নয়। প্রসঙ্গত এই মিছিলে যে সমস্ত মহিলারা হেঁটেছেন, তাঁরা এই বার্তাই দিতে চেয়েছেন, উন্মুক্ত বক্ষে মহিলারা হাঁটলে, সেটা দৃষ্টি আকর্ষণের মতো কোনও বিষয় নয়। এটা অত্যন্ত স্বাভাবিক এবং একজন মহিলার ব্যক্তিগত পছন্দ, তিনি কেমনভাবে কোনও পোশাকে পথ চলবেন।

আর/১৭:১৪/২৯ আগষ্ট

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে