Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (26 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৯-২০১৬

প্রকৃতির অদ্ভুত খেয়াল ১২ - রিও টিন্টো লাল নদী

আফসানা সুমী


প্রকৃতির অদ্ভুত খেয়াল ১২ - রিও টিন্টো লাল নদী

মাদ্রিদ, ২৯ আগষ্ট- লাল নদী। কিসের এই লাল? রক্তের নাকি আগুনের? নদী আবার কখনো লাল হয়? এ কেমন নদী? এই প্রশ্ন শুধু আপনার আমার নয়, এই প্রশ্ন আজকেরও নয়। বহুকাল আগের, বহু জ্ঞানীর, বহু সাধারণের।

স্পেনের নের্ভা শহরে আন্দুলুসিয়ার সিয়েরা ডি হুয়েল্ভা পর্বত থেকে এই নদীর উৎপত্তি। নদীটি বয়ে চলেছে দেশটির দক্ষিণ-পশ্চিম দিকে। প্রায় পাঁচ হাজার বছর ধরে, তামা , সোনা , রূপা এবং অন্যান্য খনিজ লোহা দ্রবীভুত হয়ে নদীটিকে একটি অদ্ভুত লালচে রঙ দিয়েছে।

রেড রিভার বা লাল নদীকে ধরা হয় কপার এজ এবং ব্রোঞ্জ এজ উভয়ের জন্মস্থান হিসেবে। ইবেরিয়ান এবং টারটেশিয়ানরা ৩ হাজার খৃষ্টপূর্বাব্দে এই নদীতে খনন কাজ শুরু করেন। তারা অনুসরণ করেছিলেন ফনেশিয়ান, গ্রীক, রোমান, ভিসিগথ এবং মোরদের। এরপর শত বছর ধরে নদীটি পরিত্যাক্ত ছিল। ১৭২৪ সালে স্প্যানিশ সরকার এটিকে পুনরুদ্ধার করেন।

যুক্তরাজ্যের বিভিন্ন কোম্পানির অতিরিক্ত খননের কারণে ১৯ শতকে নদীটি গণমানুষের জন্য হুমকী হয়ে দাঁড়ায়। কারণ এর এসিডিটি লেবেল অনেক বেড়ে যায় যা জীব এবং প্রকৃতির জন্য মারাত্মক ক্ষতিকারক। তখন মাল্টিন্যাশনাল কোম্পানি রিও টিন্টো কে এই নদীর দায়িত্ব দেওয়া হয়। এখন যদিও তারা আর নদীটির ব্যবস্থাপনায় নেই, কিন্তু বিংশ শতকের শেষের দিকে কোম্পানিটি বিশ্বের সবচেয়ে বড় খনন কোম্পানিতে পরিণত হয়। লাল নদীরও আরেক নাম হয়ে দাঁড়ায় 'রিও টিন্টো'।

উচ্চ মাত্রার এসিডিটি মানুষকে নদীটি থেকে দূরে সরিয়ে দিলেও বিজ্ঞানীদের নিয়ে এসেছে আরও কাছে। এক্সট্রিমোফিল বায়ুজীবী ব্যাকটেরিয়া পানিতে এক ধরনের অবস্থা তৈরি করে যার সাথে মিল পাওয়া যায় সৌরজগতের অন্যান্য এলাকার আবহাওয়ার সাথে। জুপিটারের চাঁদ ইউরোপা। ধারণা করা হয় এর মাটির নিচে আছে এসিডের সমুদ্র। আমাদের গ্রহের লাল নদীর মতই।

রিও টিন্টোর জীব যেসব ব্যাকটেরিয়া তারা লোহা এবং সালফাইড মিনারেল খেয়ে বাঁচে যা নদীর তলদেশে পাথরের গায়ে লেগে থাকে। ধারণা করা হয় ইউরোপার জীব বৈশিষ্ট্যের সাথে এর মিল রয়েছে। নদীটি কাডিজ উপসাগরে গিয়ে মিশেছে।

লিখেছেন- আফসানা সুমী

এফ/০৮:৩০/২৯আগষ্ট

পরিবেশ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে