Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.8/5 (22 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৮-২০১৬

কবি শহীদ কাদরীর মরদেহ দেশে পাঠানো হবে

কবি শহীদ কাদরীর মরদেহ দেশে পাঠানো হবে

ঢাকা, ২৮ আগষ্ট- নিউইয়র্ক থেকে প্রয়াত কবি শহীদ কাদরীর মরদেহ দেশে পাঠানো হচ্ছে। এ কথা প্রতিবেদককে নিশ্চিত করেছেন নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশি সংবাদকর্মী আকবর হায়দর কিরন।

তিনি বলেন, বাংলাদেশে কবি ভক্তদের কাছেই নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে একুশে পদকপ্রাপ্ত, আধুনিক বাংলা কবিতার অন্যতম কবি শহীদ কাদরীর মরদেহ।

নিউইয়র্কের নর্থশোর ইউনিভার্সিটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় স্থানীয় সময় রোববার সকাল ৭টায় ইন্তেকাল করেন কবি শহীদ কাদরী। (ইন্না লিল্লাহি...রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।
 
কিডনির জটিল সমস্যায় ভুগছিলেন কবি। এছাড়াও নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন তিনি। গত ২০ আগস্ট থেকেই নিউইয়র্কের জ্যামাইকার বাসায় কবির শারীরিক অবস্থার অবনতি হলে ২১ আগষ্ট তাকে হাসপাতালে ভর্তি করা হয়। পরের দিকে শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলেও রোববার সকালে ইহলোকের মায়া কাটিয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাংলা সাহিত্যে অনেক শ্রেষ্ঠ কবিতার স্রষ্টা শহীদ কাদরী। 

বাংলা কবিতায় আধুনিক সাহিত্যের চর্চার অন্যতম এক শক্তি ছিলেন কবি শহীদ কাদরী।

তার কবিতায় যেমন ছিলো জীবনবোধ, দুঃখ কষ্ট কিংবা প্রেম ভালোবাসা, তেমনি ছিলো দেশপ্রেম।

‘তোমাকে অভিবাদন প্রিয়তমা’ তার অন্যতম শ্রেষ্ঠ কবিতাগ্রন্থ।

এছাড়াও ‘উত্তরাধিকার’, ‘আমার চুম্বনগুলো পৌঁছে দাও’ এবং ‘কোথাও কোন ক্রন্দন নেই’ তার কাব্যগ্রন্থ।

১৯৭৩ সালে বাংলা একাডেমি ও ২০১১ একুশে পদকে ভূষিত হন এই কবি।

তবে ১৯৭৮ সালের পর থেকেই বাংলাদেশের বাইরে অবস্থান করছেন কবি। জার্মানি ও যুক্তরাজ্যে কিছুদিন কাটিয়ে যুক্তরাষ্ট্রে স্থায়ী নিবাস হয় তার। তবে কবির মন পড়ে থাকতো দেশে। দেশের জন্য তার আকুলতার কথা জানা যেতো কবির সঙ্গে কথা বলতেই।

সবশেষ হাসপাতাল বেডে কবি একটি সাক্ষাৎকারে ঘরে ফেরার কথা শুনে বাংলাদেশে ফেরার কথাই বলেছিলেন। তিনি বলেন, ঘর বলতে বাংলাদেশকেই বোঝেন তিনি।

কবির এই আগ্রহের কথা বিবেচনা থেকেই তার মরদেহ দেশে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে বলে জানান আকবর হায়দার কিরন।

আর/১০:১৪/২৮ আগষ্ট

সাহিত্য

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে