Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-২৮-২০১৬

যুক্তরাজ্যে থাকা দুই যুদ্ধাপরাধীকে ফেরত চেয়েছে বাংলাদেশ

মোরছালীন বাবলা


যুক্তরাজ্যে থাকা দুই যুদ্ধাপরাধীকে ফেরত চেয়েছে বাংলাদেশ

ঢাকা, ২৮ আগষ্ট- যুক্তরাজ্যের কাছে দুই যুদ্ধাপরাধীকে ফেরত চেয়েছে বাংলাদেশ। আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক ব্রিটিশ প্রতিমন্ত্রীর কাছে বিষয়টি তুলে ধরেছেন আইনমন্ত্রী আনিসুল হক। সাংবাদিকদের তিনি বলেছেন, যুদ্ধাপরাধীদের ফিরিয়ে আনতে যুক্তরাজ্যের সঙ্গে শিগগিরিই আনুষ্ঠানিক আলোচনা শুরু হবে।

ব্রেক্সিটের ধারাবাহিকতায় যুক্তরাজ্যের মন্ত্রিসভায় রদবদলের পর কোনো ব্রিটিশ মন্ত্রীর প্রথম বাংলাদেশ সফর। বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে ব্রিটিশ আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী লরি স্টুয়ার্ড বিকেলে সচিবালয়ে আইনমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।

পৌনে এক ঘণ্টার ওই বৈঠকে বাংলাদেশের সামগ্রিক পরিস্থিতি, আইনি সেবা বাড়ানো, দুই দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন ছাড়াও আসামী প্রত্যার্পণ চুক্তির বিষয়টি উঠে আসে। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন যুক্তরাজ্যের প্রতিমন্ত্রী লরি স্টুয়ার্ড।

তিনি জানান, উন্নয়ন করার সবচেয়ে বড় শর্ত হলো জবাবদিহিতা নিশ্চিত করা। ১৫ থেকে ২০ বছর ধরে বিচার প্রক্রিয়া নিয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করছি। স্বচ্ছ বিচার নিশ্চিত করতে সব চ্যালেঞ্জ মোকাবেলা করে আমরা ভবিষ্যতেও কাজ করে যাবো। 

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে সাজাপ্রাপ্ত দুই যুদ্ধাপরাধীকে ফিরিয়ে দিতে যুক্তরাজ্যের সহযোগিতা চাওয়া হয়েছে। তারা বলেছেন এই ব্যাপারে তারা আলোচনা করতে আগ্রহী, খুব শিগগিরই শুরু হবে আলোচনা।

একাত্তরে বুদ্ধিজীবী হত্যার দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ড পাওয়া চৌধুরী মুঈনউদ্দীন ও আশরাফুজ্জামান খান দীর্ঘদিন ধরে যুক্তরাজ্যে অবস্থান করছেন। মুক্তিযুদ্ধের পরপর তারা পাকিস্তান হয়ে যুক্তরাজ্যে আশ্রয় নেন।

১৯৭১ সালে বুদ্ধিজীবী হত্যাকাণ্ডে আলবদর বাহিনীর চিফ এক্সিকিউটর ছিলেন আশরাফুজ্জামান খান। অার চৌধুরী মুঈনুদ্দীন ছিলেন সেই পরিকল্পনার অপারেশন ইনচার্জ। তারা দুজনেই জামায়াতে ইসলামীর তখনকার সহযোগী সংগঠন ইসলামী ছাত্রসংঘের নেতা ছিলেন।

আর/১০:১৪/২৮ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে