Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৮-২০১৬

মাত্র ৬০ সেকেন্ডে ঘুমিয়ে পড়ুন সহজ কৌশলে (ভিডিও সংযুক্ত)

নিগার আলম


মাত্র ৬০ সেকেন্ডে ঘুমিয়ে পড়ুন সহজ কৌশলে (ভিডিও সংযুক্ত)

অনিদ্রা বা ঘুম না হওয়া যে কতটা কষ্টকর তা শুধু ভুক্তভোগীরা জানে। একজন সুস্থ মানুষকে দৈনিক কমপক্ষে আট ঘন্টা ঘুমানো উচিত। অথচ অনেকে ৫ ঘন্টাও ঘুমাতে পারেন না। এই অনিদ্রা সমস্যা কাটানোর জন্য কত কিছুই তো করেন। কখনও গরম দুধ পান, কখনও মনে মনে সংখ্যা গণনা আরও কত কী! অনেকে ঘুমের ওষুধ খেয়ে থাকেন। ঘুমের ওষুধ একটি সময় পর্যন্ত কাজ করে, তারপর আর কাজ করে না। আবার বেশি ঘুমের ওষুধ গ্রহণে রয়েছে পার্শ্ব প্রতিক্রিয়া। ওষুধের পরিবর্তে একটি ছোট কৌশল অবলম্বন করে ঘুমিয়ে পড়তে পারেন নিমিষে।

এই পদ্ধতিটি হার্ভার্ড এর চিকিৎসক Dr. Andrew Weil প্রথম আবিষ্কার করেন। এই পদ্ধতিটাকে ৪-৭-৮ নামে পরিচিত। সঠিকভাবে নি:শ্বাস গ্রহণের মাধ্যমে ঘুমিয়ে পড়তে পারেন এক মুহুর্তে।

আসুন তাহলে প্রক্রিয়াটি জেনে নেওয়া যাক। কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।

১। ৪ সেকেন্ড নিঃশ্বাস নিন।

২। ৭ সেকেন্ড নিঃশ্বাস ধরে রাখুন।

৩। ৮ সেকেন্ড নিঃশ্বাস ছাড়ুন।
এই প্রক্রিয়াটিতে ৪ সেকেন্ড, ৭ সেকেন্ড এবং ৮ সেকেন্ড সময় ধরে সঠিকভাবে শ্বাসপ্রশ্বাস নেয়া হয়েছে। তাই এই প্রক্রিয়াকে ৪-৭-৮ কৌশল বলা হয়ে থাকে। এবার ৮ সেকেন্ড নিঃশ্বাস ছাড়ার পর আবার ৪ সেকেন্ডের জন্য নিঃশ্বাস নিন। আগের প্রক্রিয়াতে আবার করুন। ঠিক এইভাবে ৩ বার করুন। এই প্রক্রিয়াটি ৩ বার করতে ৫৭ সেকেন্ডের মত সময় লাগবে এবং তারপর আপনি ঘুমিয়ে পড়বেন।

যেভাবে কাজ করে:
আপনি হয়তো ভাবছেন, এত সহজ পদ্ধতিটি ঘুম এসে যাবে! আসলে এই পদ্ধতিটির গুরুত্বপূর্ণ ধাপটি হচ্ছে দ্বিতীয়টি। কারন এই ধাপে নিঃশ্বাস ৭ সেকেন্ডের জন্য ধরে রাখা হয়। একটি গভীর শ্বাস নেয়ার পর এই ধাপে ফুসফুস অক্সিজেন দ্বারা পূর্ণ থাকে এই সময়টা। এর ফলে সারা দেহে অক্সিজেন প্রবাহিত হয় যা দেহকে শিথিল করতে সাহায্য করে। এটি মানসিক চাপ ও হতাশা দূর করতে সাহায্য করে। এটি Dr. Weil এর উদ্বেগ কমানোর একটি অন্যতম পদ্ধতি।

পুরো পদ্ধতিটি দেখে নিন ভিডিওতে

এফ/১৬:৩০/২৮আগষ্ট

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে