Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৮-২০১৬

ফারাক্কাকেই দায়ী করলো ভারতীয় সংবাদমাধ্যম

ফারাক্কাকেই দায়ী করলো ভারতীয় সংবাদমাধ্যম
সম্প্রতি ভারতে বন্যার ছবি

নয়াদিল্লি, ২৮ আগষ্ট- ভারত জুড়ে চলতি বছরের বন্যায় নিহত হয়েছে কয়েক শতাধিক মানুষ। শুধুমাত্র বিহারের ১২ জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৬০ লাখ মানুষ এবং নিহত হয়েছেন প্রায় ১২৭ জন। এ বন্যাকে মনুষ্যসৃষ্ট বলে অভিহিত করেছে ভারতীয় সংবাদমাধ্যম স্ক্রল.ইন। বন্যার জন্য মানবসৃষ্ট কারণগুলোর কথা উল্লেখ করতে গিয়ে সংবাদমাধ্যমটি উল্লেখ করেছে ফারাক্কা বাঁধ নির্মাণের কথা। 

ফারাক্কা বাঁধ নিয়ে সংবাদমাধ্যমটি বলে, পরিবেশগত কোনো পরীক্ষা না করে ১৯৭৫ সালে ফারাক্কা বাঁধ চালু করে ভারত সরকার। তখন কিছু লোক ফারাক্কা বাঁধের বিরুদ্ধে কথা বললেও তা আমলে নেয়নি তৎকালীন সরকার। পশ্চিমবঙ্গের তখনকার চিফ ইঞ্জিনিয়ার কাপিল ভট্টাচার্য বলেছিলেন, বাঁধের কারণে যে পরিমাণ পলি জমা পড়বে তাতে ভবিষ্যতে বন্যার সৃষ্টি হবে। 

হুগলি নদীর নাব্যতাবৃদ্ধি এবং কলকাতা বন্দরকে রক্ষার জন্য যে উদ্দেশ্য নিয়ে ফারাক্কা বাঁধ চালু হয়েছিল তার কিছুই অর্জিত হয়নি। বরং পশ্চিমবঙ্গে নদী ভাঙন বৃদ্ধির পাশাপাশি বেড়েছে বন্যা। সাউথ এশিয়া নেটওয়ার্ক অন ড্যামস এর এক প্রতিবেদনে বলা হয়, কলকাতা বন্দরকে রক্ষা করতে হলে প্রতিবছর এর পলি ম্যানুয়ালি সরাতে হবে।

তবে ম্যানুয়ালি পলি সরানোর এ ব্যবস্থাকে অনেক ব্যয়বহুল উল্লেখ করে ২০১৫ সালে ইউনিয়ন গভার্নমেন্টের প্রধান উপদেষ্টা অরভিন্দ সাব্রামানিয়ানও পশ্চিমবঙ্গ সরকারকে পোর্টটি বন্ধের পরামর্শ দিয়ে বলেন, এর ফলে পোর্টের সুবিশাল জায়গাকে অন্যকাজে ব্যবহার করা যাবে। এর ফলে অর্থনৈতিকভাবে আরও অনেক লাভবান হওয়া যাবে।

এফ/১৬:১২/২৮আগষ্ট

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে