Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৭-২০১৬

ছুটির দিনে ঘুমাতে হবে ৮ ঘন্টা

আফসানা সুমী


ছুটির দিনে ঘুমাতে হবে ৮ ঘন্টা

আমাদের দেশে বেশীরভাগ চাকুরীজীবীর অফিস সপ্তাহে ৬ দিন। অনেকের ৭ দিনই কাজ করতে হয়। ছুটির দিন থেকেও নেই। এমন পরিস্থিতি স্বাস্থের জন্য খুবই ক্ষতিকর। এরমাঝে যখনই আপনি ১ দিন ছুটি পাচ্ছেন অবশ্যই আপনার প্রয়োজন পর্যাপ্ত বিশ্রাম, পর্যাপ্ত ঘুমের। আমরা অনেকেই সারা সপ্তাহের কাজ করতে শুরু করি অথবা রাত জেগে সিনেমা দেখি, আড্ডা দেই। আপনার মানসিক স্বাস্থ্য অনেক জরুরী কিন্তু ঘুমের ঘাটতি পূরণ করা অসম্ভব। প্রশান্তির এই ঘুম মিস করবেন না যে কারণে-
 
মন ভাল রাখে
ঘুম মন ভাল রাখতে খুবই কার্যকরি। আপনি নিজেই খেয়াল করে দেখুন যেদিন আপনার ঘুম ভাল হয় সেদিন সারাদিনই মেজাজ থাকে ফুরফুরে। কোন বাজে ঘটনা ঘটলেও আপনি থাকেন পজেটিভ। রেগে গেলেও তা মাত্রা ছাড়িয়ে যায় না।
 
শেখা এবং মনে রাখা সহজ হয়
পরীক্ষার আগে কি করি আমরা? মনে করুন তো! সারা বছর পড়ি বা না পড়ি পরীক্ষার আগে ঠিকই রাত জেগে পড়তে থাকি। ফলাফলে পরীক্ষার হলে বসে ঝিমুনি, উত্তর জানা থাকার পরও কোনভাবেই মনে না পড়া এবং পরীক্ষা শেষে আফসোস। এমন ঘটনা আমাদের সবার জীবনেই আছে। কারণ আর কিছুই নয়, ঠিকমত ঘুম না হওয়া। সপ্তাহ শেষে একরাত সব চিন্তা ঝেড়ে ফেলে গভীর একটা ঘুম দিন। দেখবেন সারা সপ্তাহ আপনার শেখার এবং মনে রাখার ক্ষমতা বেড়ে গেছে।
 
মনোযোগ বাড়ায়
রিসার্চে দেখা গেছে সড়ক দূর্ঘটনার বেশীরভাগই ঘটে ড্রাইভারদের অসাবধানতার কারণে। এসব ড্রাইভাররা হয় রাতে প্রচুর মদ্যপান করেন অথবা সারা রাত জেগে থাকেন। মনোযোগএ স্থির করতে ঘুমের বিকল্প নেই। আপনার ঘুম যত ভাল হবে আপনি তত মনোযোগী হতে পারবেন।
 
যৌন জীবন
গবেষণায় দেখা গেছে, পুরুষেরা ঘুমের মাঝে Testosterone নিঃসরণ করে যা যৌন কার্যক্রমের জন্য জরুরী। কিন্তু সারা সপ্তাহ কম ঘুমের কারণে এই testosterone নিঃসরণ কমে যায় ১৫ শতাংশ পর্যন্ত। শারীরিক সকল ক্রিয়া ঠিক রাখতে ঘুম জরুরী। তাই সপ্তাহ শেষে অন্তত লম্বা একটা ঘুম দিন।
 
মেটাবলিক সিনড্রোমের ঝুঁকি কমায়
কম ঘুম হৃদরোগের ঝুঁকি বাড়ায়, রক্তচাপ বৃদ্ধি করে, ডায়বেটিসের সম্ভাবনা তৈরি করে। স্ট্রোকও হতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যারা কম ঘুমকে তাদের নিত্যসংগী করে নিয়েছেন তারা অন্যদের তুলনায় বেশী স্বাস্থঝুকিতে ভোগেন। এজন্যই বলা হয়, আপনার যখনই ঘুম পায় ঘুমিয়ে পড়ুন।
 
শক্তি ফিরে পান
ঘুম আপনাকে রিচার্জ করে। অফিস হোক বা ব্যবসা প্রচন্ড কাজের চাপে আপনি যখন শ্রান্ত তখনই একটা ছুটির দিন যেন প্রশান্তির আরেক নাম হয়ে আসে আমাদের জন্য। কিন্তু দিনটি পেয়ে আরও ১০ টা কাজ করে কাটালে হবে না। নিজেকে বিশ্রাম দিতে হবে। তাহলে আবার তরতাজা হয়ে উঠবেন আপনি।
 
ভাল দেখায়
না ঘুমিয়ে চোখের নিচে কালি পড়ে গেছে এমন তো কতই শুনেছি আমরা! যার ঠিকমত ঘুম হয় না তার চোখেমুখে এক প্রকার ক্লান্তি ফুটে ওঠে। কিন্তু ঠিকমত ঘুম আপনাকে ঝরঝরে করে তুলবে শরীর আর মনে। চেহারায় উজ্জ্বলতা ফুটে উঠবে। এমনকি বলা হয়, যারা ঠিক মত ঘুমায় তাদের ত্বকের বয়স বাড়ে ধীরে।
 
তাই, ছুটির দিনে নিজেকে দিন নির্বিঘ্ন ৮ ঘন্টা ঘুম। তারপর আবার কাজ শুরু করুন সম্পূর্ণ উদ্দীপনার সাথে।

আর/১০:১৪/২৭ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে