Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৭-২০১৬

আপনার আইফোনটি ও পুরোপুরি নিরাপদ নয়, আপডেট করে নিন আইফোন

ফারজানা মাহাবুবা


আপনার আইফোনটি ও পুরোপুরি নিরাপদ নয়, আপডেট করে নিন আইফোন

আবুধাবি, ২৭ আগষ্ট- টেক জায়ান্ট অ্যাপলের আইফোন কে বলা হয় সর্বোচ্চ নিরাপদ ডিভাইস। কেননা আইফোন থেকে সহজেই ম্যালওয়্যার দিয়ে ডেটা হাতিয়ে নেয়া সহজ নয়। তবে সংযুক্ত আরব আমিরাত এর গণতন্ত্রপন্থী এক মানবাধিকার কর্মীর আইফোনে অজানা এক হ্যাকিং লিংক প্রবেশ করে।

আহমেদ মনসুর নামের মানবাধিকার কর্মী একটি টেক্সট মেসেজ পান যেখানে তাকে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের কয়েদীদের দেয়া গোপন টর্চার জানা যাবে। এবং ওই ওয়েব লিংক ক্লিক করতে তাকে আহ্বান জানানো হয়। তবে সৌভাগ্যবশত তিনি ওই লিংকটিতে ক্লিক করেননি। বরং মেসেজটি ইউনিভার্সিটি অফ টরোন্টো সিটিজেন ল্যাবের গবেষকদের কাছে পাঠান মনসুর। বিশেষজ্ঞরা দেখেন, এই লিংক একটি প্রোগ্রাম ইনস্টল করবে, যা আইফোনের একটি ত্রুটিকে কাজে লাগিয়ে সুবিধা নেবে। ব্যবহারকারির কাছে আসা মেসেজ, ইমেইল পড়া যাবে এই হ্যাকের মাধ্যমে। 

সিটিজেন ল্যাব ওই আক্রমণের সফটওয়্যার 'এনএসও' নামের একটি ইসরায়েলি প্রতিষ্ঠানের বলে জানিয়েছে। এই প্রতিষ্ঠানটি মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থায়নে গঠিত এবং প্রতিষ্ঠানটির মূল্য ১ বিলিয়ন মার্কিন ডলার। এই প্রতিষ্ঠান ক্রাইম এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিভিন্ন টুল তৈরি করে থাকে। কিন্তু নিরাপত্তা গবেষকদের কাছে তারা সাইবার আর্মস ডিলার হিসেবেই পরিচিত।

এই সমস্যা নিয়ে গবেষকরা জানানোর পরই অ্যাপল তার জন্য সমাধান নিয়ে এসেছে। অ্যাপল এই ত্রুটির জন্য প্যাচ উন্মুক্ত করেছে। আর আইফোন ৬ মালিকরা তাদের ফোনে স্বয়ংক্রিয় আপডেটের মাধ্যমেই এর সমাধান পেয়ে যাবেন।

সুত্রঃ বিবিসি, নিউ ইয়র্ক টাইমস, ম্যাশেবল

এফ/২১:০৫/২৭আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে