Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-২৬-২০১৬

এশিয়া এনার্জিকে প্রতিহতের শপথ

এশিয়া এনার্জিকে প্রতিহতের শপথ

দিনাজপুর, ২৬ আগষ্ট- দিনাজপুরের ফুলবাড়ী থেকে বহুজাতিক কোম্পানি এশিয়া এনার্জিকে প্রতিহতের শপথ নিয়েছে তেল গ্যাস বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি।

ফুলবাড়ী ট্রাজেডি দিবস উপলক্ষ্যে শুক্রবার সকালে ফুলবাড়ীর নিমতলা মোড়ে আয়োজিত এক সমাবেশ থেকে এই শপথ নেয়া হয়। সমাবেশে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ছয় দফা দাবি বাস্তবায়নের সময়সীমা বেঁধে দেয়া হয়। এই সময়ের মধ্যে এসব দাবি বাস্তবায়ন করা না হলে হরতালসহ নানা ধরনের কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচি ঘোষণা করেন কমিটির ফুলবাড়ী শাখার আহ্বায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল।

কর্মসূচি অনুযায়ী ছয় দফা বাস্তবায়নের দাবিতে ৩০ সেম্পেম্বর পর্যন্ত ফুলবাড়ী বিরামপুর, নবাবগঞ্জ ও পার্বতীপুর উপজেলায় গণসংযোগ এবং জেলা উপজেলা প্রশাসনের কার্যালয় ঘেরাওয়ের ঘোষণা দেয়া হয়। এছাড়া ২১ ডিসেম্বর দিনাজপুরে আধাবেলা হরতাল পালনের ঘোষণা দেয়া হয়।

সমাবেশে আনু মুহাম্মদ বলেন, ‘চারদলীয় জোট সরকারের আমলে ফুলবাড়ীতে আমাদের উপর গুলি চালানো হয়েছিল। এখন সুন্দরবনে রামপাল বিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে আমাদের আন্দোলনে খালেদা জিয়া সমর্থন দিচ্ছেন। ২০০৬ সালে শেখ হাসিনা ফুলবাড়ী আন্দোলনে ছয় দফার চুক্তি সমর্থন করলেও এখন ক্ষমতায় বসে ওই চুক্তি বাস্তবায়ন করছে না। আমরা তাদের মতলব বুঝি। এজন্য তাদের বিশ্বাস করি না’।

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের নেতা টিপু বিশ্বাস, সিপিবির শাহাদত হোসেন এবং গণসংহতির জোনায়েত সাকিসহ অন্যান্যরা।

এর আগে শোক শোভাযাত্রা, বেদীতে পুষ্পার্ঘ অর্পণ ও প্রতিবাদ সমাবেশের মধ্য দিয়ে ফুলবাড়ী ট্রাজেডিতে নিহতদের স্মরণ করা হয়। দোকানপাট বন্ধ রেখে সমাবেশে বিভিন্ন শ্রেণিপেশার শত শত মানুষ অংশ নেয়।

২০০৬ সালের এই দিনে ফুলবাড়ীতে উন্মুক্ত পদ্ধতিতে কয়লাখনির বিরোধিতাকারীদের মিছিলে গুলি করে আইনশৃঙ্খলা বাহিনী। এতে সালেকিন, তরিকুল ইসলাম ও আমিন নামে তিনজন নিহত হয়। আহত হন তিন শতাধিক।

২০০৬ সালের ৩১ আগষ্ট তৎকালীন জোট সরকারের একজন উপমন্ত্রী ও রাজশাহী সিটি মেয়র মিজানুর রহমান মিনু ফুলবাড়িতে এসে আন্দোলনরত নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকের পর এশিয়া এনার্জীকে প্রত্যাহার, হতাহতদের ক্ষতিপূরণসহ ছয় দফা চুক্তি স্বাক্ষরের পর পরিস্থিতি স্বাভাবিক হয়। কিন্তু আশ্বাসের দশ বছর পার হয়ে গেলেও আজও বাস্তবায়িত হয়নি ছয় দফা।

আর/১৫:১৪/২৬ আগষ্ট

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে