Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৫-২০১৬

সিরিয়ায় ঢুকেছে তুরস্কের ট্যাংক

সিরিয়ায় ঢুকেছে তুরস্কের ট্যাংক

দামেস্ক, ২৫ আগষ্ট- ভারী গোলা বর্ষণের পর সিরিয়ায় ঢুকে পড়েছে তুরস্কের ট্যাংক ইউনিটগুলো। ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযানের আওতায় মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর বিমান সহায়তায় তুরস্কের বিশেষ বাহিনী, ট্যাংক এবং জঙ্গিবিমান সীমান্তবর্তী সিরীয় নগরী জারাবলুসে ঢুকেছে।

বুধবার বিবিসি-র প্রতিবেদনে বলা হয়, অন্তত এক ডজন ট্যাংক সীমান্তে ঘোরাফেরা করছে। সেগুলোর পেছন পেছন চলছে পিক-আপ ট্রাক। ট্রাকগুলোতে তুরস্ক সমর্থিত সিরিয় বিদ্রোহীরা রয়েছে বলে ধারণা করা হচ্ছে। ফ্রি সিরিয়ান আর্মির (এফএসএ) ব্যানারে তারা যুদ্ধ করছে।

সম্প্রতি দেশজুড়ে কয়েকটি ভয়াবহ আত্মঘাতী হামলার পর তুর্কি সীমান্তবর্তী সিরিয় এলাকা থেকে ইসলামিক স্টেটকে (আইএস) ‘পুরোপুরি বিতাড়িত’ করার প্রতিজ্ঞা করেছে তুরস্ক সরকার। এর অংশ হিসেবে সোমবার থেকে আইএস নিয়ন্ত্রিত সীমান্তবর্তী সিরিয় শহর জারাবলুসে গোলাবর্ষণ শুরু করে তুরস্ক।

সেনা সূত্রের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, কামান দাগিয়ে এবং রকেট হামলা চালিয়ে জারাবলুসের ৭০টি লক্ষ্যবস্তু ধ্বংস করা হয়েছে। এছাড়া, সেখানে ১২ বার বিমান হামলাও চালায় তুর্কি বিমানবাহিনী।

তুরস্ক সমর্থিত সিরিয় বিদ্রোহীরাও এ অভিযানে অংশ নিচ্ছে। আইএস ও কুর্দি যোদ্ধা উভয়ই তাদের হামলার লক্ষ্য বলে জানান তুর্কি প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান।

আঙ্কারায় এক বক্তৃতায় এরদোয়ান বলেন, “ভোর ৪টার দিকে (০১:০০ জিএমটি) আমাদের বাহিনী দায়েশ (আইএস) ও পিওয়াইডি-র বিরুদ্ধে অভিযান শুরু করেছে।” “সীমান্তের সমস্যাগুলোর সমাধান এই অভিযানের লক্ষ্য।”

এফএসএ-র পক্ষ থেকে বলা হয়, তাদের যোদ্ধারা জারাবলুসের নিকটবর্তী হজেলিয়া গ্রামের দখল নিয়েছে। কিন্তু আইএস ওই এলাকায় মাইন পুঁতে রাখায় তারা খুব সতর্কতার সঙ্গে সামনে অগ্রসর হচ্ছে।

“জারাবলুসকে সন্ত্রাসীদের কবল থেকে মুক্ত না করা পর্যন্ত আমাদের অগ্রযাত্রা অব্যাহত থাকবে।” জারাবলুসে গোলাবর্ষণ শুরু করার আগে প্রতিরোধ ব্যবস্থা হিসেবে এপারের তুর্কি শহর কারকামিস খালি করে ফেলা হয় বলে জানিয়েছে বিবিসি।

এফ/১০:৪০/২৫আগষ্ট

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে