Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৪-২০১৬

‘প্রতিবেদনের মধ্যে ক্রিস গেইলের টুইট জুড়ে দেওয়ার কী অর্থ?’

কাওসার মুজিব অপূর্ব


‘প্রতিবেদনের মধ্যে ক্রিস গেইলের টুইট জুড়ে দেওয়ার কী অর্থ?’

ঢাকা, ২৪ আগষ্ট- সময়টা ২০১১ সাল। উপমহাদেশে চলছে ক্রিকেট বিশ্বকাপের আসর। সেবার গ্রুপ পর্বের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ৫৮ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ ক্রিকেট দল। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পাওয়া সেই লজ্জার জের ধরে ক্যারিবিয়ান দলের বাস লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়েছিল অতি উৎসাহী কিছু দর্শক।

ক’দিন আগেই বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করে যাওয়া ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) তিন সদস্যের নিরাপত্তা বিষয়ক প্রতিনিধি কমিটি পাঁচ বছর আগের এই ঘটনাকে যথেষ্ট আমলে নিচ্ছে। এমনটা দাবি করেছে শীর্ষস্থানীয় ব্রিটিশ গণমাধ্যম ডেইলি টেলিগ্রাফ।

ইসিবির নিরাপত্তা বিষয়ক কমিটির প্রধান রেগ ডিক্যাসনের কাছে এই সফরের সবচেয়ে বিপজ্জনক মনে হয়েছে বিমানবন্দর থেকে হোটেলের পথটুকু। কারণ, এশিয়ার এমন জনবহুল একটি শহরে শত শত সুউচ্চ ভবনের কারণে নিরাপত্তার জন্য সবদিকে লক্ষ্য রাখাটাও অনেক কঠিন ব্যাপার। আর নিজের রিপোর্টে তিনি ওয়েস্ট ইন্ডিজের বাসে পাঁচ বছর আগের ওই হামলা নিয়ে করা ক্রিস গেইলের ওই টুইটটাও যোগ করে দিয়েছেন।


ক্রিস গেইলের সেই টুইট।

যদিও ফিরে গিয়ে তিনি নিজের প্রতিবেদনে এ রকম কিছু লিখতে পারেন বলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সংশ্লিষ্ট অনেকে বিশ্বাস করেন না। নিরাপত্তা প্রতিনিধিদলের সঙ্গে প্রায় সময়ই দেখা যাওয়া এক বিসিবি পরিচালক তো এ কথাও বলে ফেলেছেন, ‘টেলিগ্রাফের প্রতিবেদনকে পাত্তা দেওয়ার কিছু দেখছি না। কারণ যা বোঝানোর আমরা ইসিবিকেই বুঝিয়ে দিয়েছি। কাজেই আমরা তখনই কিছু বলব, যখন ইসিবি কোনো মন্তব্য করবে।’

এমনকি টেলিগ্রাফের প্রতিবেদনের উদ্দেশ্য নিয়েও প্রশ্ন তুলেছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই পরিচালক, তিনি বলেন, ‘প্রতিবেদনের মধ্যে ক্রিস গেইলের টুইট জুড়ে দেওয়ার কি অর্থ? যেখানে আইসিসিই বিষয়টিকে খুব একটা গুরুত্ব দেয়নি, সেখানে এত দিন পর এসব টেনে আনার মানেই হলো উদ্দেশ্য ভালো নয়।’


দ্য টেলিগ্রাফের সেই প্রতিবেদন।

জানিয়ে রাখা ভাল, তিনটি ওয়ানডে এবং দুইটি টেস্ট খেলতে আগামী ৩০ সেপ্টেম্বর বাংলাদেশে সফর করার কথা ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের। কিন্তু, গত জুলাইয়ে গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে পাঁচজন জঙ্গীর হাতে ১৭ জন বিদেশি নিহত হওয়ার পর ঝুঁকির মুখে পড়ে এই সফর।

বাংলাদেশে আদৌ ঝুঁকি আছে কি না সেটা বুঝতে গত ১৭ আগস্ট বাংলাদেশে চারদিনের সফরে আসেন ইসিবির নিরাপত্তা বিষয়ক পরামর্শক রেগ ডিক্যাসন, প্রফেশনাল ক্রিকেট অ্যাসোসিয়েশনের (পিসিও) প্রধান নির্বাহী ডেভিড লেদারডেল ও ইসিবির ক্রিকেট অপারেশন্স ডিরেক্টর জন ক্যার। 

দেশে ফিরে তারা এখনও ইসিবির কাছে চূড়ান্ত রিপোর্ট জমা দেয়নি। সেকারণেই, বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বিসিবি এখন অবধি দ্য টেলিগ্রাফের ওই রিপোর্টে উদ্বিগ্ন নয়।

এফ/১৭:১৫/২৪আগষ্ট

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে