Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৪-২০১৬

অন্যমেলা আয়োজিত ১০ম টরন্টো বাংলা বই মেলা অনুষ্ঠিত

অন্যমেলা আয়োজিত ১০ম টরন্টো বাংলা বই মেলা অনুষ্ঠিত

টরন্টো, ২৪ অগাস্ট- গত ১৩ ই আগষ্ট শনিবার ৯ ডজ রোড এ অন্যমেলা আয়োজিত ১০ম টরন্টো বাংলা বই মেলা অত্যন্ত সফল ভাবে সমাপ্ত হয়। সকাল ১১ টায় বিশিষ্ট শিল্পপতি ও সংস্কৃতি সংগঠক জয়দেব সরকার সবুজ ফিতা কেটে মেলার শুভ উদ্ভোধন করেন। সেই সময় উদ্ভোধনি সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীত শিল্পী ফারহানা শান্তা। তিনি নির্ধারিত রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন। মেলা নির্ধারিত সময়ে সকাল ১০ টায় শুরু হয়ে রাত্রি ১২ টা পর্যন্ত অবিরাম ভাবে চলে।

গত বৎসরের মত এবছরও মেলা উপলক্ষে দুইটি মঞ্চ তৈরি করা হয়। এর একটি প্রয়াত কাইয়ুম চৌধুরী ও অপরটি প্রয়াত মুহাম্মদ হাবিবুর রহমান মঞ্চ।
দিনব্যাপি এই অনুষ্টানে কাইয়ুম চৌধুরী মঞ্চে মেলা উদ্ভোধন করা হয় এবং উদ্ভোধনী অনুষ্টানের পর মনির বাবুর পরিচালনায় টরন্টো বিগত ৯ বছরের বইমেলার সংরক্ষিত বিভিন্ন  চিত্র প্রদর্শিত হয়। এতে অনেক দর্শকই আবেগআপ্লুত হয়ে পড়েন।

এর পর শুরু উত্তর আমেরিকা কবিতা উৎসব শুরু হয়। এতে টরন্টোর বিশিষ্ট কবিরা তাঁদের স্বরচিত কবিতা পাঠ করেন। অনুষ্টানটি উপস্থাপনা ও পরিচালনা করেন বিশিষ্ট কবি ও আবৃত্তিকার মেহরাব রহমান।

এছাড়াও অনুস্টানে আধুনিক সহ লোকসঙ্গীত এবং পুঁথি পাঠ করেন যথাক্রমে শিরিন চৌধুরী ও পারভেজ চৌধুরী। পুঁথি পাঠের পরপরই শুরু হয় স্থানীয় যুবা কিশোরদের পরিবেশনা। এতে অংশগ্রহন করেন সুকণ্যা নৃত্যাঙ্গন ও নৃত্যকলা কেন্দ্র এবং আলমপিয়া স্কুল অব মিউজিক এর ছাত্র-ছাত্রীরা।

কাইয়ুম চৌধুরী মঞ্চের সামগ্রিক দ্বায়িত্বে ছিলেন টরন্টো বাংলা বই মেলা উদ্যাপন পরিষদের সহকারী প্রধান সমন্বয়ক জামানা হাসিনা।

অন্যদিকে প্রয়াত হাবিবুর রহমান মঞ্চে বিকেল ৪ টায় শুরু হয় ‘টরন্টো বাংলা বইমেলা’ সম্পর্কিত বিশিষ্ট জনগনের অভিমত প্রকাশ। এতে বিভিন্ন বিশিষ্ট জন বইমেলা সম্পর্কে তাদের অভিমত প্রকাশ করেন।

এরপর ‘প্রবাসে বাংলা চর্চায় প্রজন্মের অংশগ্রহন ও কবিসাহিত্যিকদের কি ভূমিকা’ বিষয়ক এক সাহিত্য ভাবনা শীর্ষক আলোচনা অনুস্টিত হয়। এতে অংশগ্রহন করেন যথাক্রমে; বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত মুক্তিযুদ্ধা গবেষক: জনাব তাজুল মোহাম্মদ, লেখিকা রুমানা চৌধুরী, সালমা বানী, কবি মেহরাব রহমান, দেলওয়ার এলাহী, তুষার গায়েন, শিউলি জাহান, ও সাদী আহমেদ। এই মঞ্চ অনুস্টানটি পরিচালনা করেন লেখক: জসিম মল্লিক।

মেলায় এ পর্যায়ে আমন্ত্রিত অতিথি পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের অবসর প্রাপ্ত সচীব ও জাতী সঙ্গের অবসরপ্রাপ্ত উচ্চ পদস্ত কর্মকর্তা জনাব তাসলিমুর রহমান। সঙ্গে উপস্থিত ছিলেন কানাডা সরকারের প্রাক্তন মন্ত্রী মারিয়া মিন্নাহ্ ও শিল্পপতি ও সংগঠক জয়দেব সরকার। এই অনুস্টানের সভাপতিত্ব করেন টরন্টো বাংলা বইমেলার আহ্বায়ক সাদী আহমেদ। অনুস্টানটির সঞ্চালনার দ্বায়িত্বে ছিলেন মোহাম্মদ আশরাফ আলী। তাঁর উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে উঠে।

উপস্থিত প্রধান অতিথি ও বিশিষ্ট অতিথিবৃন্ধ বইমেলার বিভিন্ন বিষয়ে জ্ঞানগর্ব আলোকপাত করেন এবং এর সফলতার জন্য আয়োজকবৃন্ধকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

মেলার এর পরের পর্বে টরন্টোর ‘বাচনিক’ ও ‘অন্যস্বর’ আবৃত্তি সংগঠন এর আবৃত্তিকারগন ও বিশিষ্ট সঙ্গীত শিল্পীরা আবৃত্তি, রবীন্দ্র, নজরুল, লালন ও আধুনিক গান পরিবেশন করেন।

দিনব্যাপি এই অনুষ্টানমালার বিভিন্ন পর্বে সঞ্চালকের দ্বায়িত্ব পালন করেন আহমেদ হোসেন, দিলারা নাহার বাবু ও অজন্তা প্রমুখ।

প্রয়াত কাইয়ুম চৌধুরী মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের এক পর্যায়ে কবি দেলওয়ার এলাহীর সঞ্চালনায় মুক্তিযুদ্ধ গবেষক ২০১৫ বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত লেখক গবেষক জনাব তাজুল মোহাম্মদকে ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানান হয়। তাঁর হাতে ফুলের তোড়া তুলে দেন টরন্টো বাংলা বই মেলার আহ্বায়ক জনাব সাদী আহমেদ।

দিনব্যাপি এই আয়োজনে প্রাণের মেলা বই মেলায় অগনিত দর্শক ক্রেতা, বিশিষ্ট কবি, শিল্পী, সাহিত্যিক সহ আরো গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত হন। মেলায় অংশগ্রহনকারী গন্যমান্য ব্যাক্তিবর্গ হলেন: বাংলাদেশ থেকে আগত প্রকাশক অঙ্কুর, কথা প্রকাশন, জনতা পাবলিকেশন, মন্ট্রিয়াল থেকে আরিয়াল প্রকাশনী, ব্যাক্তিগত সংগ্রহ নিয়ে তাজুল মোহাম্মদ, অটোয়া থেকে মুস্তফা চৌধুরী সহ স্থানীয় জসিম মল্লিক, রুমানা চৌধুরী, গাফ্ফার চৌধুরী, শিউশি জাহান সহ বিভিন্ন প্রতিষ্টান: বি এল আর সি, নুপূর ড্যান্স একাডেমি, কোয়ান্টাম, বাংলাদেশ সেন্টার, বই পুস্তক, লিয়ন্স, রজার্স কানাডা, এন জি ও, সলুস্যাস পস্টেন এর বিভিন্ন শিক্ষা মূলক প্রচার পত্র ও বই পুস্তক প্রচুর পরিমানে বেচা কেনা হয়।

এই মেলা উপলক্ষে একটি সদৃশ্য স্বরনীকা প্রকাশ করা হয়। স্বরনীকার নান্দনিক এই প্রচ্ছদটি করেন বিশিষ্ট চিত্র শিল্পী সৈয়দ ইকবাল, সম্পাদনা করেন আহমেদ হোসেন। সকলের অংশগ্রহন, সহযোগীতা ও প্রষ্টপোষকতায় অত্যন্ত সফল ভাবে দশম টরন্টো বাংলা বই মেলা সমাপ্ত হওয়ায় আহ্বায়ক সাদী আহমেদ সকলের প্রতি কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জ্ঞাপন করেন এবং ভিসা সংক্রান্ত জটিলতার কারনে পূর্বঘোষিত নির্ধারিত অতিথিবৃন্ধ আমাদের মধ্যে উপস্থিত হতে পারেননি বলে তিনি দু:খ প্রকাশ করেন।

সাদি আহমেদ মেলায় আগত সকল দর্শক শ্রোতা, মেলা কর্মী, মেলায় অংশগ্রহণকারী বই এর ও খাবারের দোকান, এবং সকল কলা কোশলী ও শিল্পীদের প্রতি অসংখ্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে