Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৩-২০১৬

অযত্ন-অবহেলায় আট’শ কোটি টাকার মুক্তা

অযত্ন-অবহেলায় আট’শ কোটি টাকার মুক্তা

বিশ্বের সবচেয়ে বড় আকৃতির প্রাকৃতিক মুক্তা ফিলিপাইনে প্রদর্শনীর জন্য উন্মুক্ত করা হয়েছে।১০০ মিলিয়ন ডলার বা ১০ কোটি ডলার(আট’শ কোটি টাকা) বাজার মূল্যের এই মুক্তাটি সম্প্রতি এক জেলের আগুনে পুড়ের যাওয়া ঘর থেকে উদ্ধার করা হয়েছে।  

দশ বছর আগে ফিলিপাইনের পালাওয়ান সাগরের উপকূলীয় এলাকায় মাছ ধরার সময় এক জেলের জালে উঠে আসে ৩৪ কেজি ওজনের এই মুক্তাটি। মুক্তা সম্পর্কে কোনো ধারণা না থাকায় ঐ জেলে তা বুঝতে না পেরে তার ঘরের এক কোনায় সেটি রেখে দেয়।

দীর্ঘ দিন ধরে মুক্তাটি ঘরেই পড়ে ছিল অযত্ন-অবহেলায়।এই বছরের শুরুর দিকে ঐ জেলের ঘরে আগুন লাগে। তখন এটি নিয়ে ঐ জেলে স্থানীয় পর্যটন কর্মকর্তার দ্বারস্থ হন। পর্যটন কর্মকর্তা যাচাই করে বুঝতে পারেন এটি একটি বিশাল আকৃতির মুক্তা।ঐ জেলের পরিচয় প্রকা্শ করা হয়নি।    

আইলিন সিন্থিয়া আমুরাও নামে ফিলিপাইনের ওই পর্যটন কর্মকর্তা জানান, ২০০৬ সালে পালওয়ান দ্বীপে মাছ ধরার সময় ঐ জেলের জালে উঠে আসে মুক্তাটি। তিনি বলেন, মুক্তাটি যখন আমার কাছে নিয়ে আসা হয় তখন আমি বেশ অবাক হয়েছিলাম। পরে আমি যাচাই করে নিশ্চিত হই যে এটি আসলেই এটি বড় আকারের একটি মুক্তা।

এই মুক্তাটি বিশ্বের সবচেয়ে বড় মুক্তা কিনা তা নিশ্চিত হতে জেমলোজিস্ট ইনস্টিটিউট এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রত্যায়নপত্রের অপেক্ষায় রয়েছি।

সিন্থিয়া আমুরাও বলেন, ‘আমরা মুক্তাটি প্রদর্শনীর জন্য রেখেছি। যাতে করে পর্যটকদের ভিড় বাড়ে।’  

মুক্তাটির দৈর্ঘ্য ২.২ ফুট এবং প্রস্থ এক ফুট। আর এর ওজন ৩৪ কেজি। এর আগে রেকর্ডকৃত সবচেয়ে বড় মুক্তাটির নাম ‘পার্ল অব লাও টিজি’। এর ওজন ৬.৪ কেজি এবং মূল্য ৩৫ মিলিয়ন ডলার। এই মুক্তাটিও পালাওয়ান দ্বীপে পাওয়া গিয়েছিল। সূত্র: দ্য মিরর ও এনডিটিভি।

আর/১০:১৪/২৩ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে