Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৩-২০১৬

আমদানি-রফতানি নিয়ন্ত্রক দপ্তরের সেবা পাওয়া যাবে অনলাইনে

আমদানি-রফতানি নিয়ন্ত্রক দপ্তরের সেবা পাওয়া যাবে অনলাইনে

ঢাকা, ২৩ আগষ্ট- পাল্টে যাচ্ছে আমদানি-রফতানি নিয়ন্ত্রক দপ্তরের কার্যক্রম। আগামী ডিসেম্বর থেকে গুরুত্বপূর্ণ এই সরকারি দপ্তরের অধিকাংশ সেবাই পাওয়া যাবে অনলাইনে। আমদানি-রফতানি নিবন্ধন সনদের জন্য যেমন আবেদন করা যাবে ঘরে বসে, তেমনি তা পাওয়াও যাবে অনলাইনেই। এতে অনিয়ম ও ভোগান্তি কমার পাশাপাশি সরকারের রাজস্ব আয় বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

যে কোন পণ্য আমদানি কিংবা রফতানির জন্য অপরিহার্য আমদানি-রফতানি নিয়ন্ত্রক দপ্তরের সনদ। এসব সনদের নবায়ন, ফেরত আসা পণ্যের পুনঃ রফতানির অনুমোদনসহ মোট ৫৫ ধরনের সেবার জন্য যেতে হয় এ দপ্তরে। আগে এসব সেবা পেতে ব্যবসায়ীদের ঘুরতে হতো দিনের পর দিন। কোন কোন সময় গুণতে হতো বাড়তি অর্থ। তবে এখন চিত্র পাল্টাচ্ছে।

আমদানি-রফতানি নিয়ন্ত্রকের দপ্তরে শুরু হয়েছে অটোমেশন। প্রথম পর্যায়ে পাইলট প্রকল্পের আওতায় ঢাকা দপ্তরে স্মার্ট অফিস ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে আমদানি নিবন্ধন সনদ দেয়া হচ্ছে ২ থেকে ৪ দিনে।

আমদানি রফতানি কারকদের আশা অনলাইন লাইসেন্সিং মডিউল চালু হলে, ঘরে বসেই সনদ প্রাপ্তিসহ প্রয়োজনীয় সেবা পাবেন তারা।

দপ্তরের শীর্ষ কর্মকর্তার আশা, এতে সময় যেমন কম লাগবে , তেমনি বাড়বে রাজস্ব আয় ও বিনিয়োগ। সংশ্লিষ্টদের মতে পূর্ণাঙ্গ অটোমেশন নিশ্চিত করতে প্রধান আমদানি রফতানি নিয়ন্ত্রক দপ্তরসহ ১৪টি আঞ্চলিক অফিসে শূন্য পদে জনবল নিয়োগ ও লজিস্টিক সুবিধা বাড়ানো প্রয়োজন।

আর/১৭:১৪/২৩ আগষ্ট

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে