Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-২৩-২০১৬

১৬০০ পুকুর সংরক্ষণ করবে সরকার

১৬০০ পুকুর সংরক্ষণ করবে সরকার

ঢাকা, ২৩ আগষ্ট- সারাদেশে এক হাজার ৬১৮টি পুকুর ও জলাশয় সংরক্ষণের উদ্যোগ নিয়েছে সরকার। এর মাধ্যমে ভূ-গর্ভস্থ পানির উপর চাপ হ্রাস পাবে ও গ্রামীণ অঞ্চলে পানি সরবরাহের পরিধি বাড়বে বলে আশা করছে সরকার। এ জন্য ৩৭৪ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। দেশের মোট ৪২টি জেলায় এসব পুকুর ও জলাশয় সংরক্ষণ করা হবে।

রাজধানীতে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এই সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সরকারের ‘রুপকল্প-২০২১’এর আলোকে প্রতিটি ইউনিয়নে একটি করে পুকুর পুনঃখননের মাধ্যমে নিরাপদ পানির উৎস নিশ্চিত করা হবে। এর অংশ হিসেবে জেলা পরিষদের পুকুর, দীঘি বা নজলাশয়সমূহ পুনঃখনন ও সংস্কার করা হবে।

সভায় ৭৬ কোটি ৬৩ লাখ টাকায় রংপুর বিভাগীয় সদর দপ্তর নির্মাণ, ১০২ কোটি ৬৬ লাখ টাকায় রুপগঞ্জ জলসিড়ি আবাসন সংযোগকারী সড়ক উন্নয়ন প্রকল্প, ১৫০ কোটি টাকায় ঢাকা সেনানিবাসে ডাইরেক্টর জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্স (ডিজিএফআই) এর জন্য আনুষঙ্গিক কাজসহ অফিসার্স মেস কমপ্লেক্স ও বাসস্থান নির্মাণ প্রকল্প অনুমোদন করা হয়। এ ছাড়া মুন্সিগঞ্জে বিদ্যুৎকেন্দ্রের জন্য জমি অধিগ্রহণে ২৮৩ কোটি ২৯ টাকার প্রকল্প অনুমোদন হয়।

সভায় উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, পরিকল্পনা সচিব তারিক-উল ইসলাম ও সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য  শামসুল আলম

আর/১৭:১৪/২৩ আগষ্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে