Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৩-২০১৬

কেমন সাড়া পাচ্ছে ডিএমপির ‘হ্যালো সিটি’ অ্যাপ

কেমন সাড়া পাচ্ছে ডিএমপির ‘হ্যালো সিটি’ অ্যাপ

ঢাকা, ২৩ আগষ্ট- সন্ত্রাস, জঙ্গি কর্মকাণ্ড ও অন্যান্য অপরাধ দমনে ৩১শে জুলাই বাংলাদেশ পুলিশ ‘হ্যালো সিটি’ মোবাইল অ্যাপ চালু করেন। রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে ওই অ্যাপের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৈশ্বিক প্রেক্ষাপট অনুযায়ী আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সন্ত্রাস দমন করার উদ্যোগ হিসাবে ওই অ্যাপটি চালু করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।বিভিন্ন শ্রেণি-পেশার ভুক্তভোগী নাগরিকরা তাদের আশপাশে ঘটে যাওয়া বিভিন্ন অপরাধের বিষয়ে ওই অ্যাপে অভিযোগ করছেন।

৩১শে জুলাই পুলিশ ওই অ্যাপ খোলার পর গত ২০ দিনে ১১৫৭৮টি অভিযোগ এসেছে। তার মধ্যে জঙ্গিসংশ্লিষ্ট অভিযোগগুলো গভীরভাবে খতিয়ে দেখছে পুলিশ। এ বিষয়ে ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের এডিসি মো. ছানোয়ার হোসেন বলেন, ওই অ্যাপে গত ২০ দিনে ১১৫৭৮টি অভিযোগ এসেছে। অভিযোগগুলো তদন্ত করে দেখা হচ্ছে। ভুক্তভোগীরা তাদের অভিযোগ যেকোনো অ্যান্ড্রয়েড ফোনের মাধ্যমে পাঠাতে পারবেন।

কাউন্টার টেররিজম ইউনিট সূত্রে জানা গেছে, গত ২০ আগস্ট এক দিনেই ওই অ্যাপে ১৫৭৪টি অভিযোগের বার্তা এসেছে। তার মধ্যে উগ্রপন্থা সংশ্লিষ্ট ৪১১, মাদক ও বিস্ফোরকের ৪৭২, সাইবার ক্রাইমের ৩৭৪ এবং অন্যান্য অপরাধের বিষয়ে ৩১৩টি। কাউন্টার টেররিজম ইউনিট এবং ডিবি পুলিশের সদস্যরা মাঠপর্যায়ে বিভিন্ন সোর্স দিয়ে তদন্ত করছেন অভিযোগগুলো। কেউ যাতে হয়রানির শিকার না হন তাতে কাউন্টার টেররিজম ইউনিট পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখছে। তবে কিছু অভিযোগকারী প্রতিপক্ষকে হয়রানির জন্য অভিযোগ করেছেন এমনটিও মনে হচ্ছে পুলিশ কর্মককর্র্তাদের কাছে।

সূত্র জানায়, মোবাইল ফোন দেশের জনগণের হাতে হাতে হওয়ার কারণে তারা যেন নির্বিগ্নে অভিযোগ করতে পারে তারই অংশ হিসাবে পুলিশ ওই অ্যাপটি চালু করেছে। ওই অ্যাপটিতে দুইটি অপশন আছে। কেউ যদি তার নাম প্রকাশ করতে চান তাহলে তার বিস্তারিত ঠিকানা দিতে পারবেন। সেখানে তার মোবাইল ফোনসহ ই-মেইলও দিতে পারবেন। আবার ওই অ্যাপে যদি কেউ অভিযোগ করে পুলিশের সঙ্গে সরাসরি দেখা করতে চান তাও পারবেন। এ ছাড়াও যদি ভুক্তভোগী তার নিরাপত্তার স্বার্থে নাম ও ঠিকানা দিতে রাজি না হন তাহলে তাও করতে পারেন।

সূত্র জানায়, সর্বমোট ১১৫৭৮টি অভিযোগের মধ্যে প্রায় ৬০ ভাগ অভিযোগ এসেছে জঙ্গি ও বিস্ফোরক দ্রব্যের বিষয়ে। যাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে তারা আগেও আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেপ্তার হয়েছিল বলে তথ্য এসেছে অভিযোগকারীদের কাছ থেকে। যাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে তাদের ফেসবুক এবং মোবাইল ফোন ট্রাকিং করা হচ্ছে। ওই ব্যক্তিদের সঙ্গে কাদের যোগাযোগ আছে এবং অতীতে কাদের সঙ্গে যোগাযোগ ছিল তা খতিয়ে দেখা হচ্ছে।

এফ/১৭:২০/২৩আগষ্ট

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে