Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৩-২০১৬

যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্বের মধ্য দিয়ে শেষ হলো রিও অলিম্পিক গেমস

যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্বের মধ্য দিয়ে শেষ হলো রিও অলিম্পিক গেমস

ব্রাসিলিয়া, ২৩ আগষ্ট- চার বছর আগের লন্ডন অলিম্পিকের শ্রেষ্ঠত্ব এবার রিও গেমসেও ধরে রাখলো যুক্তরাষ্ট্র। গত ৫ আগস্ট থেকে রিও ডি জেনিরোতে শুরু হওয়া ৩১তম অলিম্পিক গেমসে সর্বোচ্চ ৪৬টি স্বর্ণসহ ১২১টি পদক জয় করে পদক তালিকায় শীর্ষ স্থান অক্ষুন্ন রেখেছে যুক্তরাষ্ট্র।

তবে লন্ডনের তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রদবদল হয়েছে। চায়নাকে পিছনে ফেলে তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে যুক্তরাজ্য। তাদের পদক সংখ্যা ৬৭টি যার মধ্যে রয়েছে ২৭টি স্বর্ণ। বৃটেনের থেকে একটি স্বর্ণ পদক কম অর্জন করে সর্বমোট ৭০টি পদক নিয়ে তৃতীয় স্থানে রয়েছে চায়না।

অলিম্পিকের সর্বশেষ স্বর্ণটি এসেছে পুরুষদের বাস্কেটবল থেকে। এই ইভেন্টে বিশ্বের অন্যতম শক্তিশালী দল যুক্তরাষ্ট্র ফাইনালে ৯৬-৬৬ পয়েন্টে সার্বিয়াকে উড়িয়ে দিয়ে স্বর্ণ জয় করেছে। আর স্বাগতিক ব্রাজিল তাদের সর্বশেষ স্বর্ণটি জয় করেছে ফুটবলের পরেই দেশের অন্যতম জনপ্রিয় ইভেন্ট ভলিবল থেকে। ব্রাজিলের পুরুষ দলটি ৩-০ সেটে ফাইনালে ইতালিকে গুড়িয়ে দিয়ে গেমসের শেষ দিনে আকর্ষণীয় এই স্বর্ণটি দেশবাসীকে উপহার দিয়েছেন।

এবারের গেমসে ২৮টি ক্রীড়ার ৩০৬টি ইভেন্টে বিশ্বের ২০৭টি দেশের সর্বমোট ১১,৫৪৪জন ক্রীড়াবীদ অংশগ্রহণ করেছে। ৩০৬টি স্বর্ণসহ মোট পদকের সংখ্যা ছিল ৯৭৫টি।

এর মধ্যে ৪৬টি স্বর্ণ, ৩৭টি রৌপ্য ও ৩৮টি ব্রোঞ্জ পদক নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে যুক্তরাষ্ট্র। ২৭টি স্বর্ণ, ২৩টি রৌপ্য ও ১৭টি ব্রোঞ্জ নিয়ে বৃটেন দ্বিতীয় ও ২৬টি স্বর্ণ, ১৮টি রৌপ্য ও ২৬টি ব্রোঞ্জ নিয়ে চায়না রয়েছে তৃতীয় স্থানে।

ডোপ টেস্টে ধরা পড়ে বেশীরভাগ ক্রীড়াবিদকে রিও গেমসে অংশ নিতে না পারলেও বাকিদেও দিয়ে রাশিয়া নিজেদের নিয়ে গেছে অনন্য উচ্চতায়। ১৯টি স্বর্ণ, ১৮টি রৌপ্য ও ১৯টি ব্রোঞ্জসহ সর্বমোট ৫৬টি পদক অর্জন করে তারা পদক তালিকার চতুর্থ স্থানে নিজেদের প্রতিষ্ঠিত করেছে। পদক তালিকায় সেরা দশে স্থান পাওয়া অপর দেশগুলো হলো : জার্মানী, জাপান, ফ্রান্স, কোরিয়া, ইতালি ও অস্ট্রেলিয়া।

পদক তালিকা :
স্থান দেশ স্বর্ণ রৌপ্য ব্রোঞ্জ মোট
১ যুক্তরাষ্ট্র ৪৬ ৩৭ ৩৮ ১২১
২ যুক্তরাজ্য ২৭ ২৩ ১৭ ৬৭
৩ চায়না ২৬ ১৮ ২৬ ৭০
৪ রাশিয়া ১৯ ১৮ ১৯ ৫৬
৫ জার্মানী ১৭ ১০ ১৫ ৪২
৬ জাপান ১২ ৮ ২১ ৪১
৭ ফ্রান্স ১০ ১৮ ১৪ ৪২
৮ কোরিয়া ৯ ৩ ৯ ২১
৯ ইতালি ৮ ১২ ৮ ২৮
১০ অস্ট্রেলিয়া ৮ ১১ ১০ ২৯
১১ নেদারল্যান্ড ৮ ৭ ৪ ১৯
১২ হাঙ্গেরী ৮ ৩ ৪ ১৫
১৩ ব্রাজিল ৭ ৬ ৬ ১৯
১৪ স্পেন ৭ ৪ ৬ ১৭
১৫ কেনিয়া ৬ ৬ ১ ১৩
১৬ জ্যামাইকা ৬ ৩ ২ ১১
১৭ ক্রোয়েশিয়া ৫ ৩ ২ ১০
১৮ কিউবা ৫ ২ ৪ ১১
১৯ নিউজিল্যান্ড ৪ ৮ ৫ ১৮
২০ কানাডা ৪ ৩ ২৫ ২২
২১ উজবেকিস্তান ৪ ২ ৭ ১৩
২২ কাজাকাস্তান ৩ ৫ ৯ ১৭
২৩ কলম্বিয়া ৩ ২ ৩ ৮
২৪ সুইজারল্যান্ড ৩ ২ ২ ৭
২৫ ইরান ৩ ১ ৪ ৮
২৬ গ্রীস ৩ ১ ২ ৬
২৭ আর্জেন্টিনা ৩ ১ ০ ৪
২৮ ডেনমার্ক ২ ৬ ৭ ১৫
২৯ সুইডেন ২ ৬ ৩ ১১
৩০ দক্ষিণ আফ্রিকা ২ ৬ ২ ১০-বাসস

এফ/১৭:১৫/২৩আগষ্ট

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে