Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৩-২০১৬

ঋণ নিয়ে চিন্তিত? সহজ ৬টি কৌশলে পরিশোধ করে ফেলুন ঋণ

নিগার আলম


ঋণ নিয়ে চিন্তিত? সহজ ৬টি কৌশলে পরিশোধ করে ফেলুন ঋণ

জীবনে চলার পথে প্রয়োজনে, অপ্রয়োজনে নানান সময় ঋণ করার প্রয়োজন পড়ে। জীবনে চাহিদার শেষ নেই। এই চাহিদা সবসময় মসিক আয় দ্বারা পূরণ করা সম্ভব হয় না। একটু ভাল থাকার জন্য তখন ব্যাংকের দ্বারস্থ হতে হয়, নিতে হয় ঋণ। কিন্তু এই ঋণ পরিশোধ করতে হিমশিম খেতে হয় অনেককেই। হিসেবের বাইরে বাড়তি কিস্তির টাকা পরিশোধ করতে যেয়ে অনেকেই বিপদে পড়ে যান। কিন্তু একটু হিসেব করে, বুদ্ধি খাটিয়ে চললে এই ঋণ সহজে পরিশোধ করা  সম্ভব।

১। নতুন ঋণ করা বন্ধ করুন
অনেকে আছেন পুরাতন ঋণ পরিশোধ হওয়ার আগে নতুন করে অন্য কোন ব্যাংক হতে ঋণ গ্রহণ করে। এতে করে তার ঋণের বোঝা বাড়তে থাকে। এতগুলো ঋণ একসাথে শোধ করা সম্ভব হয় না। তাই একটি ঋণ পরিশোধ করার পর আরেকটি ঋণ গ্রহণ করুন।

২। বাজেট তৈরি
ঋণ পরিশোধের জন্য মাসের প্রথমে একটি বাজেট তৈরি করে নিন। কোন কোন খাতে ব্যয় করবেন তার একটি সুস্পষ্ট হিসাব এক্সেল শিটে রাখতে পারেন। এরপর যে যে খাতে খরচ কমানো সম্ভব অথবা খরচ না করা যায় সেই খাতগুলো বাদ দিয়ে দিন। প্রতি মাসে চেষ্টা করুন কিছু টাকা আলাদা করে রাখার। এই টাকাটি দিয়ে ঋণের কিস্তি পরিশোধ করতে পারবেন।

৩। ঋণের অগ্রাধিকার
কয়েকটি স্থান থেকে ঋণ গ্রহণ করলে, আগে সবচেয়ে বড় অংকের ঋণ পরিশোধ করুন। ঋণ পরিশোধকে সবার আগে প্রাধন্য দিন। বেতন পাওয়ার পর প্রথমে বাসা ভাড়া তারপর ঋণ পরিশোধ করে ফেলুন। এরপর বিলের টাকা শোধ করুন। যে খরচগুলো কম গুরুত্বপূর্ণ সেগুলো এড়িয়ে চলুন।

৪। Debt snowball method ব্যবহার করুন
আপনি যদি ঋণ দ্রুত পরিশোধ করতে চান, তবে “Debt snowball method” ব্যবহার করুন। এই পদ্ধতিতে প্রথমে ছোট ঋণ থেকে বড় ঋণের একটি তালিকা তৈরি করে নিন। এবার খরচের একটি তালিকা করুন। ছোট খাটো খরচগুলো বাদ দিয়ে দিন। এই খরচের টাকা দিয়ে ছোট ছোট ঋণ পরিশোধ করুন। একবার ক্ষুদ ঋণগুলো পরিশোধ করা হয়ে গেলে বড় ঋণগুলো পরিশোধে মনোযোগী হন।

৫। অপ্রয়োজনীয় জিনিস বিক্রি করে দিন
প্রায় বাসায় কিছু না কিছু অপ্রয়োজনীয় জিনিস রয়েছে। অপ্রয়োজনীয় জিনিস বিক্রি করে দিন। এতে হাতে কিছু টাকা আসবে। যা ঋণ পরিশোধ করতে সাহায্য না করলেও আপনার দৈনিক জীবনের ছোটখাট খরচ মেটাবে।

৬। আয়ের উৎস বৃদ্ধি করুন
একটি আয়ের উপর নির্ভর হওয়া বন্ধ করুন। আয়ের আরোও উৎস তৈরি করুন। চাকরীর পাশাপাশি খণ্ডকালীন চাকরি করার চেষ্টা করুন। তাহলে দ্রুত ঋণ শোধ হওয়ার সম্ভাবনা থাকবে।

ঋণ পরিশোধ করা হয়ে গেলে প্রতিজ্ঞা করুন প্রয়োজন ছাড়া আর ঋণ গ্রহণ করবেন না। এই ছোট প্রতিজ্ঞা আপনাকে ভবিষ্যৎ ঋণ গ্রহণ করা থেকে বিরত রাখবে।

লিখেছেন- নিগার আলম

এফ/০৮:৪৫/২৩আগষ্ট

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে